Advertisement
০২ মে ২০২৪
T20 World Cup 2022

৩৫ থেকে ৯! পাকিস্তানের বিরুদ্ধে ভারতকে জিতিয়ে কী পরিবর্তন হল কোহলির?

পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ জেতানো ৮২ রানের ইনিংস খেলেছেন বিরাট কোহলি। তাঁর ব্যাটে ভর করেই প্রথম ম্যাচ জিতেছে ভারত। এই ইনিংসের পুরস্কার পেয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক।

পাকিস্তানকে হারিয়ে সতীর্থদের মাঝে কোহলি।

পাকিস্তানকে হারিয়ে সতীর্থদের মাঝে কোহলি। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২২ ১৮:০৬
Share: Save:

মাত্র দু’মাস আগে আইসিসির ব্যাটারদের ক্রমতালিকায় ৩৫ নম্বরে নেমে গিয়েছিলেন বিরাট কোহলি। সেখান থেকে আবার উঠে এসেছেন প্রথম দশে। পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ জেতানো ইনিংসের পুরস্কার পেয়েছেন ভারতীয় ব্যাটার।

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে নামার আগে কোহলি ছিলেন ১৫তম স্থানে। এক লাফে নবম স্থানে উঠে এসেছেন তিনি। কোহলির পয়েন্ট ৬৩৫।

আইসিসির টি-টোয়েন্টি ব্যাটারদের ক্রমতালিকায় শীর্ষে এখনও রয়েছেন পাকিস্তানের মহম্মদ রিজওয়ান। তাঁর পয়েন্ট ৮৪৯। দ্বিতীয় স্থানে উঠে এসেছেন নিউজিল্যান্ডের ডেভন কনওয়ে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভাল খেলার জন্য ক্রমতালিকায় উন্নতি হয়েছে তাঁর। কনওয়ের পয়েন্ট ৮৩১। দ্বিতীয় স্থানে থাকা সূর্যকুমার যাদব এক ধাপ নেমে গিয়েছেন। ভারতীয় মিডল অর্ডার ব্যাটারের পয়েন্ট ৮২৮।

তালিকায় চার নম্বরে রয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। তাঁর পয়েন্ট ৭৯৯। পাঁচ নম্বরে থাকা দক্ষিণ আফ্রিকার আইডেন মার্করামের পয়েন্ট ৭৬২। প্রথম দশে কোহলি ও সূর্য ছাড়া আর কোনও ভারতীয় ব্যাটার নেই। ১৬ নম্বরে রয়েছেন ভারত অধিনায়ক রোহিত শর্মা।

পাকিস্তানের বিরুদ্ধে রান তাড়া করতে নেমে ৫৩ বলে অপরাজিত ৮২ রানের ইনিংস খেলেন কোহলি। ১৯তম ওভারের শেষ দু’বলে হ্যারিস রউফকে দু’টি বিশাল ছক্কা মেরে দলকে জয়ের কাছে নিয়ে যান তিনি। ম্যাচ জেতার পরে নিজের আবেগ ধরে রাখতে পারেননি কোহলি। মাঠেই তাঁর চোখে জল দেখা যায়। অধিনায়ক রোহিত শর্মা মাঠে নেমে তাঁকে কাঁধে তুলে উল্লাস করেন।

ম্যাচ শেষে কোহলি বলেন, ‘‘সত্যি বলতে, আমি খুব চাপে পড়ে গিয়েছিলাম। কারণ, এর আগেও আমি অনেক ম্যাচে এই জায়গায় খেলতে নেমেছি। তাই জানতাম ওখান থেকে ম্যাচ জেতা কঠিন। কিন্তু হার্দিকের বিশ্বাস ছিল। ও বার বার বলছিল আমরা জিতব। হার্দিকের কথায় আমারও মনের জোর বাড়ছিল।’’

মহম্মদ নওয়াজ়কে তিনি নিশানা করেছিলেন বলে জানিয়েছেন কোহলি। কিন্তু তাঁকে বল থেকে সরিয়ে নেওয়ায় পরিকল্পনা বদল করতে হয়। কোহলি বলেন, ‘‘হার্দিক বলছিল, ও নওয়াজ়কে এক ওভারে তিন-চারটে ছক্কা মারতে পারবে। কিন্তু তার পরেই নওয়াজ়কে ওরা সরিয়ে দেয়। তাই আমরা অন্য বোলারদের দিকে নজর দিই। তখনই আমি হার্দিককে বলি, যদি হ্যারিস রউফ মার খেয়ে যায় তা হলে বাকিরা চাপে পড়ে যাবে। সেটাই হয়েছে।’’

রউফকে মারা কোহলির দু’টি ছক্কার প্রশংসা করেছেন রোহিত-হার্দিকরা। এমনকি সচিন তেন্ডুলকরও মুগ্ধ কোহলির শট দেখে। ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী আবার বলেছেন, ‘‘একটা ইনিংসে সবার মুখ বন্ধ করে দিয়েছে কোহলি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE