Advertisement
০৫ মে ২০২৪
T20 World Cup 2022

বিদেশি লিগে রোহিতদের খেলা উচিত? দুই মেরুতে ভারতের দুই প্রাক্তন

বৃহস্পতিবার রাহুল দ্রাবিড়ের বলা কথার বিরোধিতা করলেন তাঁর এক সময়ের সতীর্থ অনিল কুম্বলে। কী ভাবে দলের উন্নতি হবে, তা বাতলে দিয়েছেন তিনি।

রোহিতদের নিয়ে বিভক্ত দুই প্রাক্তন।

রোহিতদের নিয়ে বিভক্ত দুই প্রাক্তন। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২২ ২০:০৮
Share: Save:

বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে হেরে বিদায় নেওয়ার পরেই রাহুল দ্রাবিড় বলেছিলেন, অন্যান্য দেশের মতো ভারতের ক্রিকেটারদের বিদেশের লিগে খেলতে দেওয়া হলে অচিরেই ভারতের অবস্থা ওয়েস্ট ইন্ডিজ়ের মতো হবে। সেই বক্তব্যের বিরোধিতা করলেন তাঁর এক সময়ের সতীর্থ অনিল কুম্বলেই। ভারতের প্রাক্তন ক্রিকেটার এবং কোচের মতে, ২০২৪-এ পরের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ভারতীয় ক্রিকেটারদের বিদেশে খেলতে দিলে আখেরে দলেরই লাভ হবে। তিনি ইংল্যান্ডের থেকে শিক্ষা নিতে বলেছেন।

এক ক্রিকেট ওয়েবসাইটে কুম্বলে বলেছেন, “বিদেশে খেলার অভিজ্ঞতা অবশ্যই সাহায্য করে। ভারতীয় ক্রিকেটে কতটা উন্নতি হয়েছে সেটা আমরা চোখের সামনেই দেখতে পেয়েছি। আইপিএলে বিদেশের ক্রিকেটাররা এসে ভারতীয়দের অনেক কিছু শিখিয়েছে। তাই ভারতীয়দের কেন বিদেশের লিগে খেলিয়ে সেই সুযোগটা আবার দেওয়া হবে না? ২০২৪ বিশ্বকাপের আগে যা দরকার সবই করতে হবে। তাই এখন থেকেই তৈরি হওয়া দরকার।” কুম্বলে আরও বলেন, “কী ধরনের ক্রিকেট খেলতে চাই সেটাও বুঝে নেওয়া দরকার। তা হলে সেই ক্রিকেটারদের খুঁজে বিদেশে পাঠানো হোক। আমার মনে হয় এটা গুরুত্বপূর্ণ।”

প্রসঙ্গত, বৃহস্পতিবার দ্রাবিড় বলেন, ‘‘বিদেশের মাঠে না খেলা কোনও কারণ বলে মনে হয় না। বোর্ড অনুমতি দিলে হয়তো বিদেশের লিগগুলোয় ভারতীয় ক্রিকেটারদের ভাল চাহিদাও তৈরি হবে। কিন্তু বিদেশের টি-টোয়েন্টি লিগগুলো যে সময় হয় তখন ভারতে ঘরোয়া ক্রিকেটের ভরা মরসুম। টেস্টের সূচি থাকে। সবাই বিদেশে খেলতে চলে গেলে রঞ্জি ট্রফি-সহ ঘরোয়া প্রতিযোগিতাগুলো শেষ করা যাবে না। অনেক ক্রিকেটার হয়তো বিদেশে খেলতে ইচ্ছুক। কিন্তু সেটা করলে আমাদের পরিণতি ওয়েস্ট ইন্ডিজ়ের মতো হয়ে যেতে পারে। চাইব আমাদের ক্রিকেটাররা গুরুত্ব দিয়ে টেস্ট ক্রিকেট খেলুক। এটা খুব গুরুত্বপূর্ণ।’’

ভারতের ব্যাটিং-বোলিং, দুই নিয়েই সমস্যা রয়েছে কুম্বলের। ব্যাটিং নিয়ে তিনি বলেছেন, “ব্যাটিং অর্ডার নিয়ে আরও নমনীয় হওয়া দরকার। টি-টোয়েন্টিতে কোনও নির্দিষ্ট ব্যাটিং অর্ডার নেই। কী ভাবে দলের কোন ক্রিকেটারকে কখন কাজে লাগাতে হবে সেটা তখনই ঠিক করতে হবে।”

চলতি বিশ্বকাপে একটা জিনিস বার বার দেখা গিয়েছে। ব্যাট করতে পারেন বলে দিনের পর দিন খেলানো হয়েছে রবিচন্দ্রন অশ্বিন এবং অক্ষর পটেলকে। তবে কুম্বলে চাইছেন উল্টোটা। তাঁর মতে, এমন ব্যাটারকে খেলানো হোক যাঁরা বল করতে পারেন। ইংল্যান্ডের উদাহরণ টেনে কুম্বলে বলেছেন, “আমরা খালি এমন বোলারদের কথা বলি যারা ব্যাট করতে পারে। কিন্তু ভারতীয় ক্রিকেটে ব্যাটারদের বল করাটা বেশি দরকার। ইংল্যান্ডকে দেখুন। ওদের কাছে অনেক বেশি বিকল্প রয়েছে। লিয়াম লিভিংস্টোনকে ওরা সে ভাবেই ব্যবহার করে। মইন আলিকে তো বলই করতে হয়নি বিশ্বকাপে। এই ধরনের বিকল্প ভারতেরও দরকার।”

কুম্বলে আরও বলেন, “ভারত এ দলেও এমন ব্যাটারদের নেওয়া হয় যারা বল করতে পারে না। সেই ধরনের ব্যাটারদের এখন থেকেই তৈরি করা উচিত। গোটা ব্যাপারটাকে একটা সিস্টেমের মধ্যে ফেলে দিতে হবে, যাতে ভবিষ্যতে প্রতিভাবান ক্রিকেটার উঠে আসে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE