Advertisement
১৯ এপ্রিল ২০২৪
T20 World Cup 2022

দু’বছর আগে আফগানিস্তানকে ছ্যা ছ্যা, সেই নবিদের হাতেই অস্ট্রেলিয়ার শেষ চারের চাবিকাঠি!

আফগানিস্তানের বিরুদ্ধে টেস্ট খেলতে চায়নি অস্ট্রেলিয়া। বয়কটের ডাক দিয়েছিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক। সেই আফগানিস্তানই অস্ট্রেলিয়ার সেমিফাইনালে যাওয়ার প্রধান বাধা।

বিশ্বকাপের শেষ চারে যেতে হলে রশিদদের হারাতেই হবে ফিঞ্চদের।

বিশ্বকাপের শেষ চারে যেতে হলে রশিদদের হারাতেই হবে ফিঞ্চদের। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ২০:১২
Share: Save:

দু’বছর আগে অস্ট্রেলিয়ায় প্রথম টেস্ট খেলার কথা ছিল আফগানিস্তানের। কিন্তু প্রথমে কোভিড ও পরে রাজনৈতিক কারণে সেই ম্যাচ হয়নি। অস্ট্রেলিয়া জানিয়ে দেয়, আফগানিস্তানের বিরুদ্ধে খেলবে না তারা। কিন্তু এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার শেষ চারে যাওয়ার পথে প্রধান বাধা সেই আফগানিস্তান। গ্রুপের শেষ ম্যাচে মহম্মদ নবি, রশিদ খানদের বিরুদ্ধে খেলতে নামবেন অ্যারন ফিঞ্চরা। সেই ম্যাচে জিততেই হবে অস্ট্রেলিয়াকে। তবেই বিশ্বকাপে সেমিফাইনালে যেতে পারবে অস্ট্রেলিয়া। নইলে নিজেদের দেশেই বিশ্বকাপ থেকে ছিটকে যেতে হবে তাদের।

তালিবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পরে সে দেশের মহিলাদের ক্রিকেট খেলা নিয়ে আপত্তি জানিয়েছিল তারা। তার পরেই অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড জানিয়ে দেয়, তালিবান তাদের অবস্থান থেকে না সরলে আফগানিস্তানের বিরুদ্ধে খেলবে না তারা। যে টেস্ট হওয়ার কথা ছিল সেটি বাতিল করে দিয়েছিলেন ক্রিকেট অস্ট্রেলিয়ার কর্তা নিক হকলে। তিনি বলেছিলেন, ‘‘অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে কথা বলেছি। হয়ত এই সিরিজে আমরা খেলব না। পরিস্থিতির দিকে নজর রাখছি। আমাদের অবস্থান খুব স্পষ্ট। আগে আফগানিস্তানে মহিলাদের ক্রিকেট খেলা নিয়ে কোনও সমস্যা ছিল না। সেই পরিস্থিতিই যেন থাকে, সেটাই আমরা বলেছি।’’ গত বছর বিশ্বকাপে আফগান দলকে বয়কটের ডাক দেন অস্ট্রেলিয়ার তৎকালীন টেস্ট অধিনায়ক টিম পেন।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ম্যাচ খেলা হয়নি আফগানিস্তানের। কিন্তু এ বারের বিশ্বকাপের সব থেকে গুরুত্বপূর্ণ ম্যাচে সেই আফগানিস্তানই অস্ট্রেলিয়ার সামনে। এখনও পর্যন্ত বিশ্বকাপে একটি ম্যাচ না জিতলেও ছোট ফরম্যাটে রশিদদের কখনওই হাল্কা ভাবে নেওয়া যায় না। নিজেদের দিনে যে কোনও শক্তিশালী দলকে হারানোর ক্ষমতা তাদের রয়েছে।

গ্রুপ ১-এ প্রতিটি দল চারটি করে ম্যাচ খেলে নিয়েছে। পয়েন্ট তালিকায় শীর্ষে নিউজ়িল্যান্ড। চার ম্যাচে তাদের পয়েন্ট ৫। কেন উইলিয়ামসনদের নেট রানরেট ২.২৩৩। দু’নম্বরে ইংল্যান্ড। তাদেরও পয়েন্ট ৫। নেট রানরেট ০.৫৪৭। তালিকায় তিন নম্বরে রয়েছে অস্ট্রেলিয়া। নিউজ়িল্যান্ড ও ইংল্যান্ডের মতো তাদেরও পয়েন্ট ৫। কিন্তু নেট রানরেটে বাকি দুই দলের থেকে অনেকটাই পিছিয়ে তারা। ফিঞ্চদের নেট রানরেট -০.৩০৪।

শেষ ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে হারলে পয়েন্ট ৫ থাকবে অস্ট্রেলিয়ার। নেট রানরেট আরও খারাপ হবে। তখন তাদের তাকিয়ে থাকতে হবে নিউজ়িল্যান্ড ও ইংল্যান্ডের ম্যাচের দিকে। নিউজ়িল্যান্ডের প্রতিপক্ষ আয়ারল্যান্ড। ইংল্যান্ডের বিরুদ্ধে খেলবে শ্রীলঙ্কা। নিউজ়িল্যান্ড ও ইংল্যান্ড যদি হারে সে ক্ষেত্রেও অস্ট্রেলিয়ার শেষ চারে যাওয়ার সম্ভাবনা কম। কারণ, সে ক্ষেত্রে শ্রীলঙ্কা টপকে যাবে তাদের। তাই আফগানিস্তানকে হারাতেই হবে তাদের। অস্ট্রেলিয়ার শেষ চারে যাওয়ার পথে এখন প্রধান বাধা আফগানরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE