Advertisement
১৯ মে ২০২৪
T20 World Cup 2022

বিরাটদের অনুশীলনের ছবি তুলে রোজগার! এ বার কড়া হল সম্প্রচারকারী সংস্থা

বিভিন্ন ইউটিউবার নিজের খরচে অস্ট্রেলিয়া গিয়েছেন। অনুশীলনের ছবি, ভিডিয়ো তুলে রাখার সুযোগ খুঁজছেন তাঁরা। কিন্তু এ বার সেই পথ বন্ধ করে দিয়েছে আইসিসি।

অনুশীলনের ছবি তোলা বন্ধ করে দিল আইসিসি।

অনুশীলনের ছবি তোলা বন্ধ করে দিল আইসিসি। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২২ ১৯:৪৫
Share: Save:

ভারতীয় দলের অনুশীলনে উৎসাহী জনতার ভিড়। কেউ ছবি তুলছেন, কেউ ভিডিয়ো, কেউ ক্রিকেটারদের সঙ্গে নিজস্বী তোলার সুযোগ খুঁজছেন। এর মাঝেই কেউ কেউ নিজের ইউটিউব চ্যানেলের জন্য তুলে রাখছেন বিরাট কোহলি, রোহিত শর্মাদের ছবি, ভিডিয়ো। যা দেখিয়ে তাঁরা পেয়ে যান লক্ষাধিক ফলোয়ার। এতেই খেপেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সম্প্রচার সংস্থা।

বিভিন্ন ইউটিউবার নিজের খরচে অস্ট্রেলিয়া গিয়েছেন। অনুশীলনের ছবি, ভিডিয়ো তুলে রাখার সুযোগ খুঁজছেন তাঁরা। কিন্তু এ বার সেই পথ বন্ধ করে দিয়েছে আইসিসি। তারা নিয়ম করে দিয়েছে যে অনুশীলনের কোনও ছবি, ভিডিয়ো তোলা যাবে না। মেলবোর্নে যদিও সেটার অমান্য হয়েছিল। অনেকেই ছবি তুলেছিলেন। কিন্তু সিডনিতে সেটা কোনও ভাবেই হতে দিতে চাইছে না আইসিসি।

ইউটিউবাররা এই ভিডিয়ো তুলে রেখে বিভিন্ন সময় নিজেদের সুবিধা মতো ব্যবহার করেন। সেই পথ বন্ধ করে দিতে চায় আইসিসি। ভারতীয় ক্রিকেট বোর্ডের এক কর্তা সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, “আইসিসি এবং সম্প্রচার সংস্থা বুঝেছে যে ম্যাচ ছাড়াও বিরাট, রোহিতদের খেলার ভিডিয়ো কতটা দামি হতে পারে। বিশাল পরিমান টাকা খরচ করে সম্প্রচার স্বত্ব কিনেছে একটি সংস্থা। তারা তো চাইবেই সব দিক থেকে সেই স্বত্ব বজায় রাখতে। আমার মনে হয় না আইসিসি বা সম্প্রচার সংস্থা কোনও ভুল করছে।”

ভারতের প্রতিটি সফরেই দেখা যায় সন্দীপন বন্দ্যোপাধ্যায়কে। তিনি এক জন ইউটিবার। সন্দীপন বলেন, “অনুশীলনের ছবি তুলতে না পারলে আমাদের অসুবিধা তো হবেই। ভারতের ছবি আমাদের কাছে খুব গুরুত্বপূর্ণ। করোনার সময় একটা নিয়ম ছিল, ঠিক আছে। কিন্তু এখনও এই নিয়ম থাকা উচিত নয়।”

ভারতীয় দলের অনুশীলনের ছবি তুলতে দেওয়া হয়নি দীনেশ কার্তিকের বাবা কৃষ্ণ কুমারকেও। টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলছেন ৩৭ বছরের কার্তিক। সেটা দেখার জন্যই এসেছেন তাঁর বাবা। এই দলের সব থেকে বয়স্ক ক্রিকেটার কার্তিকই। অনুশীলন দেখতে দেখতে মোবাইল ফোনের ক্যামেরাটা অন করেছিলেন কৃষ্ণ। সঙ্গে সঙ্গে বাধা দেওয়া হয় তাঁকে। ছবি তোলার নিয়ম নেই শুনে ফোন রেখে দেন।

কৃষ্ণ বলেন, “জানি না এই বিশ্বকাপই ভারতীয় দলের হয়ে ওর শেষ খেলা, না কি আরও খেলবে। ৩৭ বছর বয়সে যে ও খেলছে সেটাই আমার কাছে খুব আশ্চর্যের। পরের বছর এক দিনের বিশ্বকাপে যদি ও খেলে সেটা আমাদের কাছে অতিরিক্ত পাওয়া হবে। আমি খুব বাস্তববাদী। তাই জানি এই বিশ্বকাপের পর কী হবে। সেই কারণেই বিশ্বকাপে ওর খেলা দেখতে অস্ট্রেলিয়া চলে এসেছি।” তবে ছেলের ছবি ক্যামেরাবন্দি করে রাখতে পারেননি তিনি।

বৃহস্পতিবার নেদারল্যান্ডসের বিরুদ্ধে খেলবে ভারত। সিডনিতে হবে সেই ম্যাচ। ভারতীয় সময় দুপুর সাড়ে ১২টা থেকে খেলা শুরু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE