Advertisement
২৩ এপ্রিল ২০২৪
BCCI President Roger Binny

কোহলিদের জামাইআদর করছে আইসিসি, আফ্রিদির অভিযোগে মুখের উপর জবাব বোর্ড সভাপতি বিন্নীর

আইসিসি-র বিরুদ্ধে ভারতকে সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগ তুলেছিলেন শাহিদ আফ্রিদি। তাঁর এই অভিযোগ নিয়ে এ বার মুখ খুললেন ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন সভাপতি রজার বিন্নী।

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি, বোর্ড সভাপতি রজার বিন্নী, পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক শাহিদ আফ্রিদি।

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি, বোর্ড সভাপতি রজার বিন্নী, পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক শাহিদ আফ্রিদি। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২২ ১২:০৭
Share: Save:

ভারতকে নাকি এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে যে ভাবেই হোক দেখতে চাইছে আইসিসি। সেই কারণে ভারতীয় দলকে যারপরনাই সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে। শাহিদ আফ্রিদি এই অভিযোগ তোলার পরে আর চুপ থাকতে পারলেন না রজার বিন্নী। ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন সভাপতি মুখের উপর জবাব দিয়েছেন।

বিন্নী পরিষ্কার জানিয়ে দিয়েছেন, ভারতকে জামাইআদর করছে আইসিসি, এ রকম ভাবার কোনও কারণ নেই। তিনি বলেছেন, ‘‘যা বলা হচ্ছে একেবারেই ঠিক নয়। আমাদের কোনও রকম বাড়তি সুবিধা দিচ্ছে না আইসিসি। আমরা বাকি দলগুলোর থেকে বাড়তি কী পাচ্ছি? এটা ঘটনা, বিশ্বক্রিকেটে ভারত একটা বড় শক্তি। কিন্তু তার জন্য আমাদের আলাদা কোনও সুবিধা দেওয়া হয় না। সব দলকেই আইসিসি সমান চোখে দেখে।’’

বাংলাদেশের বিরুদ্ধে ভারত জেতার পরেই পক্ষপাতিত্বের অভিযোগ তুলেছিলেন আফ্রিদি। ভারতীয় দলকে টি-টোয়েন্টি বিশ্বকাপে তোলার দায়িত্ব নাকি নিয়েছে স্বয়ং আইসিসি, এমনটাই অভিযোগ তুলেছেন তিনি। পাকিস্তানের প্রাক্তন অধিনায়কের মতে, ভারতীয় দলকে বাড়তি সুবিধা করে দিচ্ছে ক্রিকেটের নিয়ামক সংস্থা।

গত বুধবার বাংলাদেশকে ৫ রানে হারায় ভারত। এর ফলে চাপে পড়ে যায় পাকিস্তান। বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে কিছুটা স্বস্তি পেলেও সেমিফাইনালে যাওয়ার রাস্তা এখনও কঠিন আফ্রিদির দেশের। ভারত সে জায়গায় গ্রুপ শীর্ষে রয়েছে। সেমিফাইনালে যাওয়ার রাস্তা অনেকটাই সহজ হয়ে গিয়েছে তাদের। বুধবার বৃষ্টির পর ম্যাচ শুরু করতেই বাংলাদেশের উপর দাপট দেখাতে শুরু করেন রোহিতরা। বৃষ্টির পর খেলা শুরু না হলে জিতে যেত বাংলাদেশ। আফ্রিদি বলেন, “সবাই দেখেছেন যে মাঠ কতটা ভিজে ছিল। কিন্তু আইসিসি তো ভারতের দিকে ঝুঁকে থাকে। যে কোনও ভাবেই হোক সেমিফাইনালে ভারতকে তোলার জন্য তৈরি তারা। ভারত বনাম পাকিস্তান ম্যাচেও এই আম্পায়াররাই ছিলেন এবং ওদের বিশ্বকাপের সেরা আম্পায়ারের সম্মান দেওয়া উচিত।”

বুধবার ভারত প্রথমে ব্যাট করে বাংলাদেশের বিরুদ্ধে ১৮৪ রান তোলে। লোকেশ রাহুল ৫০ রান করেন। বিরাট কোহলি অপরাজিত থাকেন ৬৪ রানে। ১৬ বলে ৩০ রান করেন সূর্যকুমার যাদব। সেই রান তাড়া করতে নেমে বাংলাদেশের জয়ের আশা বাড়িয়েছিলেন লিটন। তিনি ২৭ বলে ৬০ রান করে আউট হয়ে যান। বৃষ্টির জন্য এর পর বাংলাদেশের লক্ষ্য হয়ে যায় ১৬ ওভারে ১৫১ রান। কিন্তু ১৪৫ রানেই শেষ হয়ে যায় শাকিবদের ইনিংস। ৫ রানে ম্যাচ হেরে যায় বাংলাদেশ।

আফ্রিদি বলেন, “প্রচণ্ড বৃষ্টি হচ্ছিল। সেই বৃষ্টি থামতেই খেলা শুরু করে দেওয়া হল। এটা সত্যি যে, অনেক কিছুর চাপ ছিল তখন। ভারত খেলছে, সেটাই একটা বিরাট চাপ। লিটন দাস খুব ভাল ব্যাটিং করল। খুব ইতিবাচক ক্রিকেট খেলেছে ও। ৬ ওভারের পর মনে হয়েছিল আর যদিও ২-৩ ওভার উইকেট না পড়ে, তা হলে বাংলাদেশ জিতে যাবে। বাংলাদেশ যে লড়াইটা করেছে সেটা প্রশংসনীয়।”

রবিবার জ়িম্বাবোয়ের বিরুদ্ধে ম্যাচ রয়েছে ভারতের। সেই ম্যাচে জিতলেই সেমিফাইনালে পৌঁছে যাবে ভারত। পাকিস্তানকে সেমিফাইনালে যেতে হলে দেখতে হবে ভারত এবং দক্ষিণ আফ্রিকা তাদের নিজেদের ম্যাচে যেন হেরে যায়। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩৩ রানে জেতায় এখনও সেমিফাইনালের আশা বেঁচে রয়েছে পাকিস্তানের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE