Advertisement
১৬ মে ২০২৪
T20 World Cup 2022

পার্‌থের নেটে ঝড় তুলেও ব্রাত্য পন্থ, ‘প্রতিপক্ষ’ কার্তিকের জন্য বিশেষ ধরনের অনুশীলন

ভারতের প্রথম একাদশে জায়গা পাওয়া নিয়ে লড়াই চলছে ২৫ বছরের পন্থ এবং ৩৭ বছরের কার্তিকের। টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে এগিয়ে রয়েছেন কার্তিক। তিনিই ফিনিশারের দায়িত্ব সামলাচ্ছেন।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও দলে জায়গা পেলেন না ঋষভ পন্থ।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও দলে জায়গা পেলেন না ঋষভ পন্থ। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২২ ১৬:৪৫
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপে রবিবার তৃতীয় ম্যাচ খেলতে নামল ভারত। সেই ম্যাচেও সুযোগ পেলেন না ঋষভ পন্থ। উইকেটরক্ষক হিসাবে দীনেশ কার্তিককেই বেছে নিল ভারত। এই দুই ক্রিকেটারের মধ্যেই লড়াই চলছে। ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছিলেন কার্তিক। হয়তো এ বারই তাঁর শেষ আইসিসি প্রতিযোগিতা খেলতে নামা। সেই প্রতিযোগিতা খেলতে নেমেও নতুন ধরনের অনুশীলন করছেন কার্তিক। নেটে বিধ্বংসী ব্যাটিং করতে দেখা গেল ভারতের আরও এক উইকেটরক্ষক ঋষভ পন্থকেও।

ভারতের প্রথম একাদশে জায়গা পাওয়া নিয়ে লড়াই চলছে ২৫ বছরের পন্থ এবং ৩৭ বছরের কার্তিকের। টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে এগিয়ে রয়েছেন কার্তিক। তিনিই ফিনিশারের দায়িত্ব সামলাচ্ছেন। সেই সঙ্গে উইকেটের পিছনেও রয়েছেন কার্তিক। সেখানে তিনি যাতে নিজের সেরাটা দিতে পারেন, সেই দিকে নজর দিয়েছেন রাহুল দ্রাবিড়রা। পার্‌থে অনুশীলনে দেখা গেল কার্তিকের সঙ্গে আলাদা করে সময় দিচ্ছেন ফিল্ডিং কোচ টি দিলিপ। ‘ব্লাইন্ড ড্রিলস’ করেন কার্তিক। এমন কোণ থেকে বল ছোড়া হয় যেখানে উইকেটরক্ষক বলটিকে শেষ মুহূর্তের আগে দেখতে পাবেন না। ব্যাটারের কারণে ঢেকে যায় বলটি। এমন অবস্থায় উইকেটরক্ষকের অনুমান ক্ষমতার উপর নির্ভর করতে হয়। সেটারই অনুশীলন করছিলেন কার্তিক।

নেদারল্যান্ডসের বিরুদ্ধে স্টাম্পিং ফস্কেচ্ছিলেন কার্তিক। এর পরেই তাঁর উইকেটরক্ষা নিয়ে প্রশ্ন ওঠে। দিলীপ তাই বিশেষ অনুশীলনের ব্যবস্থা করেন। শেষ মুহূর্তে বলটি দেখে ধরার ক্ষেত্রে এই অনুশীলনে এক জন উইকেটরক্ষকের ক্ষিপ্রতা বাড়ে। শুধু এই ধরনের অনুশীলনই নয়, কার্তিককে উইকেটরক্ষক হিসাবে দাঁড়াতে দেখা যায় নেট বোলাররা বল করার সময়ও। সেই সময় নেট বোলারদের স্টাম্পের কাছে বল করতে বলেছিলেন দ্রাবিড়।

কার্তিক যখন উইকেটরক্ষক হিসাবে অনুশীলন করছেন, সেই সময় পন্থ ব্যস্ত ছিলেন নেটে ব্যাট করতে। এখনও এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেননি তিনি। কিন্তু নেটে দেখা গেল বিধ্বংসী মেজাজে ব্যাট করতে। একের পর এক বোলারের বিরুদ্ধে তাঁকে একই ভাবে ব্যাট করতে দেখা যায়। এক সমর্থক তা দেখে চিৎকার করে বলেন, “আপনি ওপেন করুন, ভারতের খেলা বদলে যাবে।” ভারতীয় দল যদিও সেটা শোনেনি। খেলতে নেমেছেন কার্তিকই।

ভারতের অনুশীলনে উপস্থিত ছিলেন প্রধান নির্বাচক চেতন শর্মা। অন্য সময় তাঁকে বোলারদের সঙ্গে কথা বলতে দেখা যেত। কিন্তু এ দিন তাঁকে একটু দূর থেকে সব কিছু পর্যবেক্ষণ করতে দেখা যায়। অনুশীলন শেষে কার্তিকের সঙ্গে কথা বলতে বলতে ফিরে যান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE