Advertisement
২৬ এপ্রিল ২০২৪
T20 World Cup 2022

রোহিতরা টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ চারে উঠলে বিপক্ষ হতে পারে কোন দল, কী বলছে অঙ্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের গ্রুপে এখনও স্পষ্ট নয় কোন দু’টি দল যাবে। কিন্তু ভারত যদি সেমিফাইনালে ওঠে তা হলে কোন দলের বিরুদ্ধে খেলতে হবে তাদের?

অনুশীলনে আলোচনায় দ্রাবিড়, রোহিত, বিরাট এবং বিক্রম।

অনুশীলনে আলোচনায় দ্রাবিড়, রোহিত, বিরাট এবং বিক্রম। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২২ ১৪:২৭
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বের খেলা শেষ দিকে। বাকি রয়েছে আর চারটি ম্যাচ। কিন্তু সেমিফাইনালে কোন চারটি দল খেলবে তা এখনও স্পষ্ট নয়। গ্রুপ এ থেকে নিউজ়িল্যান্ডের সেমিফাইনালে যাওয়া কার্যত নিশ্চিত। কিন্তু দ্বিতীয় দল কে হবে তা এখনও স্পষ্ট নয়। ভারতের গ্রুপেও এখনও স্পষ্ট নয় কোন দু’টি দল যাবে। কিন্তু ভারত যদি সেমিফাইনালে ওঠে তা হলে কোন দলের বিরুদ্ধে খেলতে হবে তাদের?

রবিবার ভারত বনাম জ়িম্বাবোয়ের ম্যাচ। সেই ম্যাচে জিতলেই সেমিফাইনালে পৌঁছে যাবেন রোহিত শর্মারা। ৮ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থাকবেন তাঁরা। তখন অন্য গ্রুপের দ্বিতীয় স্থানে থাকা দলের সঙ্গে খেলতে হবে রোহিতদের। কিন্তু যদি জ়িম্বাবোয়ের বিরুদ্ধে ভারত হেরে যায় তা হলে ৬ পয়েন্টই থাকবে তাদের। সেই পরিস্থিতিতে যদি দক্ষিণ আফ্রিকা জিতে যায় তা হলে গ্রুপ শীর্ষে চলে যাবে তারা। দ্বিতীয় স্থানে থাকবে ভারত। রোহিতদের পিছনে ফেলে দিতে পারে এক মাত্র পাকিস্তান। তারা যদি বাংলাদেশকে বিরাট ব্যবধানে হারায় এবং ভারত হেরে যায় জ়িম্বাবোয়ের বিরুদ্ধে, তবেই সেমিফাইনালে যাবেন বাবর আজ়মরা।

ধরে নেওয়া যাক গ্রুপ শীর্ষে থেকে সেমিফাইনালে উঠল ভারত। সে ক্ষেত্রে রোহিত শর্মাদের খেলতে হবে অস্ট্রেলিয়া অথবা ইংল্যান্ডের বিরুদ্ধে। গ্রুপ এ-তে যা পরিস্থিতি তাতে নিউজ়িল্যান্ডকে প্রথম স্থান থেকে সরানো খুব কঠিন। অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড শেষ দু’টি ম্যাচ জিতলে পয়েন্টের হিসাবে কিউইদের ধরে ফেললেও টপকে যেতে পারবে বলে মনে করছেন না পরিসংখ্যানবিদরা। অস্ট্রেলিয়ার যা নেট রানরেট তাতে শুক্রবার আফগানিস্তানকে হারিয়ে দিলেও সেমিফাইনালে যাওয়া কঠিন। যদি না শ্রীলঙ্কার বিরুদ্ধে হেরে যায় ইংল্যান্ড। গ্রুপ এ থেকে হয়তো নিউজ়িল্যান্ড এবং ইংল্যান্ড যাবে সেমিফাইনালে। ভারত যদি নিজেদের গ্রুপে সেরা হয় তা হলে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলতে হবে তাদের। ইংল্যান্ড এ বারের বিশ্বকাপে এখনও পর্যন্ত দু’টি ম্যাচ জিতেছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদের ম্যাচ ভেস্তে যায়। আয়ারল্যান্ডের বিরুদ্ধে হেরে যায় ইংল্যান্ড।

ভারত যদি নিজেদের গ্রুপে দ্বিতীয় স্থানে শেষ করে তা হলে তাদের খেলতে হতে পারে নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে। কেন উইলিয়ামসনের দল এ বারের বিশ্বকাপে ছন্দে রয়েছে। ২০১৯ সালে এই নিউজ়িল্যান্ডের বিরুদ্ধেই সেমিফাইনালে হেরে বিদায় নিতে হয়েছিল ভারতকে। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপেও নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে হেরে গিয়েছিল তারা। সেই দলের বিরুদ্ধে সেমিফাইনালে খেলতে হলে ভারতের উপর কিছুটা মানসিক চাপ থাকবেই। যদিও পুরনো ম্যাচের ফল ভুলে যেতে চাইবেন রোহিতরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE