Advertisement
১৫ জুন ২০২৪
T20 World Cup 2022

কোন পরিস্থিতিতে কী ভাবে খেলতে হবে সেটাই জানেন না কার্তিক, সমালোচনা আর এক প্রাক্তনের

পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ শেষ করতে গিয়ে দলকে প্রায় ডুবিয়েছিলেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রচুর বল খেলে চাপ বাড়িয়ে দেন। কার্তিককে নিয়ে আর কেউ সহানুভূতি দেখাতে রাজি হচ্ছেন না।

চূড়ান্ত সমালোচনার মুখে কার্তিক।

চূড়ান্ত সমালোচনার মুখে কার্তিক। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২২ ২১:০৪
Share: Save:

যে উদ্দেশে দীনেশ কার্তিককে ভারতীয় দলে নেওয়া হচ্ছিল, তা একেবারেই সফল হচ্ছে না। পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ শেষ করতে গিয়ে দলকে প্রায় ডুবিয়েছিলেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রচুর বল খেলে চাপ বাড়িয়ে দেন। কার্তিককে নিয়ে আর সহানুভূতি দেখাতে রাজি নন কেউই। এ বার গৌতম গম্ভীর চূড়ান্ত সমালোচনা করলেন ভারতের উইকেটকিপারের।

কথায়, “কার্তিক নিজেই জানে না কখন কেমন ভাবে খেলতে হবে। যখন ওর কাছে অনেক বল খেলার সুযোগ থাকে, তখন ইনিংস কী ভাবে এগিয়ে নিয়ে যেতে হবে সেটা জানে না। যদি ওর হাতে ১০-১২ বল থাকে তখন কী করতে হবে সেটা জানে। কিন্তু সাত-আট ওভার বাকি থাকলে ওর কাছে কোনও পরিকল্পনা থাকে না।”

গম্ভীর যোগ করেছেন, “কার্তিকের যা অভিজ্ঞতা তাতে ওর কাছ থেকে এটা আশা করা যায় না। কখন কী ভাবে খেলতে হবে সেটা ওর ভাল ভাবেই জানা উচিত। যে কোনও বোলারকে আক্রমণ করার মতো ক্ষমতা ওর রয়েছে। যখন দেখছে প্রথম ১০ ওভারে ওর দলের পাঁচ জন ব্যাটার আউট, তখন পরিস্থিতি অনুযায়ী ব্যাট করাই ওর কাজ। জুটি তৈরি করতে হবে। প্রতি বলে রান নিতে হবে এবং শেষের দিকে আক্রমণ করতে হবে। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে যদি ওর ইনিংসে সেটা চোখে পড়েনি।”

আর এক প্রাক্তন বীরেন্দ্র সহবাগও সমালোচনা করেছেন। তাঁর মতে, প্রথম দিন থেকে ঋষভ পন্থকে খেলানো উচিত ছিল। বলেছেন, “প্রথম দিন থেকেই পন্থকে দলে রাখা উচিত। এখানে টেস্ট এবং এক দিনের ম্যাচ খেলেছে পন্থ। দীনেশ কার্তিক আবার কবে অস্ট্রেলিয়ায় খেলেছে? এটা তো বেঙ্গালুরুর উইকেট নয়। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অবশ্যই দীপক হুডার জায়গায় পন্থকে নেওয়ার দরকার ছিল। গাব্বায় কিন্তু পন্থের ব্যাটিংয়েই টেস্টে জিতেছিল ভারত।”

সহবাগের সংযোজন, “গোটাটাই দল পরিচালন সমিতির সিদ্ধান্ত। কার্তিক ফিট থাকলে ওকেই খেলানো হবে সেটাও জানি। কিন্তু আমার মতে, শুরু থেকে পন্থকে খেলানো দরকার ছিল। তা হলে ভালটা দলেরই হত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE