Advertisement
২৬ এপ্রিল ২০২৪
T20 World Cup 2022

সেমিফাইনালে প্রতি ঘণ্টায় কেমন বৃষ্টি, অ্যাডিলেডে রোহিতদের খেলায় কতটা ব্যাঘাত ঘটতে পারে

বৃহস্পতিবার অ্যাডিলেডে দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে ভারত এবং ইংল্যান্ড। এই ম্যাচেও কি হানা দেবে বৃষ্টি, না কি নির্বিঘ্নেই হবে গোটা ম্যাচ? কী বলছে আবহাওয়া দফতর?

অ্যাডিলেডের আবহাওয়া কেমন থাকবে?

অ্যাডিলেডের আবহাওয়া কেমন থাকবে? ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২২ ১১:৫৩
Share: Save:

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে বেশ কিছু ম্যাচ ভেস্তে গিয়েছে বৃষ্টিতে। বদলে গিয়েছে অনেক সমীকরণই। ভারতের বিরুদ্ধে বাংলাদেশের খেলাতেও বৃষ্টি এসে ম্যাচের গতিপ্রকৃতি বদলে দিয়েছে। অস্ট্রেলিয়ার আবহাওয়ার যা অবস্থা, তাতে বৃহস্পতিবারের অ্যাডিলেডে কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? প্রতি ঘণ্টায় অ্যাডিলেডের আবহাওয়া কেমন থাকবে?

অস্ট্রেলিয়ার আবহাওয়ার দফতরের পূর্বাভাস অনুযায়ী, সকাল এবং দুপুরে ১০ শতাংশ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আকাশে মেঘ থাকবে। সকাল থেকেই অ্যাডিলেডের আকাশে মেঘের আনাগোনা দেখা যাচ্ছে। সেই সঙ্গে ১০-২৫ কিমি বেগে হাওয়া বইতে পারে। অস্ট্রেলিয়ার স্থানীয় সময় ৬.৩০ নাগাদ ম্যাচ শুরু হবে। তার পরে কি বৃষ্টি হতে পারে?

  • সন্ধে ৬টা (ভারতীয় সময় দুপুর ১টা): বৃষ্টির সম্ভাবনা ৭ শতাংশ
  • সন্ধে ৭টা (ভারতীয় সময় দুপুর ২টো): বৃষ্টির সম্ভাবনা ৫ শতাংশ
  • রাত ৮টা (ভারতীয় সময় দুপুর ৩টে): বৃষ্টির সম্ভাবনা ০ শতাংশ
  • রাত ৯টা (ভারতীয় সময় দুপুর ৪টে): বৃষ্টির সম্ভাবনা ০ শতাংশ
  • রাত ১০টা (ভারতীয় সময় দুপুর ৫টা): বৃষ্টির সম্ভাবনা ০ শতাংশ
  • রাত ১১টা (ভারতীয় সময় দুপুর ৪টে): বৃষ্টির সম্ভাবনা ০ শতাংশ

প্রসঙ্গত, ইংল্যান্ডের বিরুদ্ধে খেলার আগের দিন সাংবাদিক বৈঠকে নিজের ফর্ম নিয়ে মুখ খুলেছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। বলেছেন, ‘‘একটা ম্যাচ কোনও ক্রিকেটারের প্রতিভা নিয়ে প্রশ্ন তুলতে পারে না। সারা জীবনে সে কী রকম খেলেছে তার মূল্যায়ন একটা ম্যাচে হয় না। শুধু আমার ক্ষেত্রে নয়, সব ক্রিকেটারের ক্ষেত্রে এই কথাটা খাটে। গোটা বছর ধরে আমরা পরিশ্রম করি। প্রতিটা ফরম্যাটে ভাল খেলার চেষ্টা করি। তাই একটা ম্যাচের উপর কিছু নির্ভর করে না।’’

আইসিসি প্রতিযোগিতায় নকআউট ম্যাচ খুব গুরুত্বপূর্ণ হলেও কোনও ক্রিকেটার অতীতে তাঁর দেশের জন্য কী করেছেন সেটা সবার মাথায় রাখা উচিত বলে মনে করেছেন রোহিত। তিনি বলেছেন, ‘‘নকআউটে খেলা খুব গুরুত্বপূর্ণ। সেখানে ভাল খেললে আত্মবিশ্বাস অনেকটা বাড়ে। কিন্তু কোনও ক্রিকেটার অতীতে দেশের জন্য কী রকম খেলেছে সেটা আমাদের ভুললে চলবে না। একটা ম্যাচে খারাপ খেললে কোনও ক্রিকেটার খারাপ হয়ে যায় না।’’

গত কয়েকটি আইসিসি প্রতিযোগিতায় নকআউটে রোহিতের ফর্ম খুব একটা ভাল নয়। ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২৯ রান করেছিলেন রোহিত। ২০১৫ সালের এক দিনের বিশ্বকাপের সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করেছিলেন ৩৪ রান। ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৪৩ রান এসেছিল রোহিতের ব্যাট থেকে। পরের বছর ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে শূন্য রানে সাজঘরে ফিরেছিলেন রোহিত। ২০১৯ সালের এক দিনের বিশ্বকাপের সেমিফাইনালেও রান পাননি রোহিত। নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে মাত্র ১ রানে আউট হয়েছিলেন তিনি। তাই ইংল্যান্ডের বিরুদ্ধে খেলতে নামার আগে রোহিতের ফর্ম নিয়ে প্রশ্ন উঠছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE