Advertisement
০৩ মে ২০২৪
India vs Afghanistan

ব্যাটে, বলে দাপট শিবমের, আফগানিস্তানের বিরুদ্ধে ৬ উইকেটে জয়, ‘নতুন হার্দিক’ পেল ভারত?

২ ওভার বল করে ৯ রান দিয়ে একটি উইকেট নেন। সেই সঙ্গে ব্যাট হাতে অর্ধশতরান। পেস বোলিংয়ের সঙ্গে তাঁর ব্যাটিং ভারতকে ভরসা দিচ্ছে। আগামী দিনে হার্দিক পাণ্ড্যের অভাব কি ঢাকতে পারবেন শিবম?

Team India

উইকেট নেওয়ার পর উচ্ছ্বাস ভারতীয় দলের। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৪ ২২:০৮
Share: Save:

আফগানিস্তানের বিরুদ্ধে ব্যাটে, বলে দাপট দেখালেন শিবম দুবে। তিনি ২ ওভার বল করে ৯ রান দিয়ে একটি উইকেট নেন। সেই সঙ্গে ব্যাট হাতে অর্ধশতরান। পেস বোলিংয়ের সঙ্গে তাঁর ব্যাটিং ভারতকে ভরসা দিচ্ছে। আগামী দিনে হার্দিক পাণ্ড্যের অভাব কি ঢাকতে পারবেন তিনি? আফগানিস্তানকে মোহালিতে ৬ উইকেটে হারিয়ে দিল ভারত।

টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। শুরু থেকে উইকেট না পেলেও রান দিচ্ছিলেন না ভারতীয় বোলারেরা। সেই চাপেই উইকেট দিয়ে যান ওপেনার রহমনুল্লা গুরবাজ। অক্ষর পটেলের বলে স্টাম্পড হন তিনি। অধিনায়ক ইব্রাহিম জাদরান করেন ২৫ রান। তাঁর উইকেট নেন শিবম দুবে। শেষ দিকে নবি ঝোড়ো ইনিংস খেলেন।

ভারতের হয়ে ২ উইকেট নেন মুকেশ কুমার। তিনি ৪ ওভারে ৩৩ রানও দেন। রবি বিষ্ণোই ৩ ওভারে ৩৫ রান দেন। তিনি কোনও উইকেট পাননি। ঠান্ডায় বল করা বেশ কঠিন হচ্ছিল বোলারদের পক্ষে। বল ধরা কঠিন হচ্ছিল। তার মধ্যেও রিঙ্কু সিংহ দুর্দান্ত ক্যাচ ধরেন।

জবাবে ব্যাট করতে নেমে দ্বিতীয় বলেই উইকেট হারায় ভারত। সৌজন্যে শুভমন। ব্যাট করছিলেন রোহিত। তিনি ফজলহক ফারুকির দ্বিতীয় বলটি দ্বিতীয় বলটি মিড অফের দিকে খেলে রান নেওয়ার জন্য ডাক দেন এবং দৌড়তে শুরু করেন। কিন্তু শুভমন সেই ডাকে সাড়া না দিয়ে বলের দিকে তাকিয়ে ছিলেন। খেয়াল করেননি রোহিত চলে এসেছেন তাঁর দিকে। ফল ক্রিজ ছেড়ে বার হননি তিনি। রোহিত উল্টো দিকে চলে আসেন। আফগানিস্তান রান আউট করে দেয় রোহিতকে। শূন্য রানে ফিরতে হয় ভারত অধিনায়ককে। তিনি রেগে যান শুভমনের উপর।

তবে রোহিতের অভাব ঢেকে দেন শুভমন। তিনি ১২ বলে ২৩ রানের ঝোড়ো ইনিংস খেলেন। যা শুরুতেই আফগান বোলারদের চাপ বাড়িয়ে দেয়। তাঁর সঙ্গী ছিলেন তিলক বর্মা। তিনি ২২ বলে ২৬ রান করে একটি দিক ধরে রেখেছিলেন। তাঁরা আউট হতে ভারতের হয়ে সব থেকে গুরুত্বপূর্ণ ইনিংসটি খেলেন শিবম। ৪০ বলে ৬০ রান করেন তিনি। শেষ পর্যন্ত থেকে ম্যাচও জেতান।

ভারতীয় দলে পেসার অলরাউন্ডার হিসাবে হার্দিকের অভাব ঢাকার এক জনকে প্রয়োজন ছিল। চোটপ্রবণ হার্দিক মাঝে মধ্যেই খেলতে পারেন না। সেই জায়গা নিতে ব্যর্থ হয়েছেন শার্দূল ঠাকুর। শিবম যদি ধারাবাহিক ভাবে খেলতে পারেন তাহলে আগামী দিনে তাঁকে নিয়মিত দলে দেখা যেতেও পারে।

১৫ বল বাকি থাকতে জয়ের রান তুলে নেয় ভারত। ৩১ রান করেন জীতেশ শর্মা। দলে সঞ্জু স্যামসন থাকলেও জীতেশকে সুযোগ দেওয়া হয়েছিল উইকেটরক্ষক হিসাবে। সেই সুযোগ কাজে লাগিয়েছেন তিনি। শিবম এবং জীতেশের জুটিতেই ৪৫ রান। বাকি কাজটা করেন রিঙ্কু সিংহ। ৯ বলে ১৬ রান করে অপরাজিত থাকেন তিনি।

পরের ম্যাচ ইনদওরে। সেই ম্যাচ দলে ফেরার কথা বিরাট কোহলির। ভারতীয় দলের ব্যাটিং আরও শক্তিশালী হবে তিনি ফিরলে। রবিবার আফগানিস্তানের বিরুদ্ধে সিরিজ়ের দ্বিতীয় ম্যাচ খেলবে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Afghanistan Team India Rohit Sharma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE