Advertisement
০৮ মে ২০২৪
WTC Final 2023

হেরে জোড়া বদল চান, টেস্ট বিশ্বকাপ ফাইনালের দু’টি নিয়ম একেবারেই পছন্দ নয় রোহিতের

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হেরে গিয়ে রোহিত শর্মা দু’টি বদল চাইলেন। ফাইনালের দু’টি নিয়ম একেবারেই পছন্দ নয় ভারত অধিনায়কের।

Rohit Sharma

রোহিত শর্মা। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ জুন ২০২৩ ১৯:৫৬
Share: Save:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের নিয়মে বদল চান রোহিত শর্মা। হেরে গিয়ে ভারতীয় অধিনায়ক চাইলেন তিন ম্যাচের সিরিজ়। গত বার নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে হেরে যাওয়ার পর একই কথা বলেছিলেন সেই সময়ের ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনিও তিন ম্যাচের সিরিজ় চেয়েছিলেন ফাইনালে। আরও একাধিক নিয়ম বদলের কথা বললেন রোহিত।

ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০৯ রানে হেরে ভারত অধিনায়ক সাংবাদিক বৈঠকে কথা হারিয়ে ফেলছিলেন। কথা বলতে গিয়ে বার বার আটকে যাচ্ছিলেন রোহিত। হারের কারণ হিসাবে কী বলবেন সেটা যেন বুঝতেই পারছিলেন না শুরুতে। পরে যদিও গুছিয়ে নেন। এক সাংবাদিক বড় প্রশ্ন করায় তাঁকে হাত দিয়ে দেখিয়ে বুঝিয়ে দেন যে, প্রশ্নটা বড্ড বড়। এই সবের মাঝেই রোহিত বললেন, “খুব ভাল হয় তিন ম্যাচের ফাইনাল হলে। কিন্তু এত সময় কি পাওয়া যাবে? সেটাই বড় প্রশ্ন। তবে এমন বড় মঞ্চে দুই দলের সমান সুযোগ পাওয়া উচিত। তিন ম্যাচের সিরিজ় হলে ভালই হয়। দু’বছর ধরে এত পরিশ্রমের পর একটা ম্যাচ হারতেই সব শেষ। টেস্ট ক্রিকেটে একটা ছন্দ প্রয়োজন হয়। সেটা এক ম্যাচে সম্ভব নয়। পরের বার যদি সম্ভব হয় তাহলে তিন ম্যাচের সিরিজ় হোক।”

দু’বছর আগে প্রায় একই কথা বলেছিলেন বিরাট। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে হেরে তিনি বলেছিলেন, “আমি মানতে রাজি নই যে, বিশ্বের সেরা টেস্ট দল বেছে নেওয়ার জন্য একটা ম্যাচ যথেষ্ট। তিন ম্যাচের একটা টেস্ট সিরিজ হোক। দেখা যাক কোন দল হেরে গিয়েও ফিরে আসতে পারে, বা কোন দল বিপক্ষকে একেবারে উড়িয়ে দিল। আমি বিশ্বাস করি না একটা টেস্টে দু’দিন কোনও দল চাপে পড়ে গেলে সে বিশ্বের সেরা টেস্ট দল নয়। ভবিষ্যতে এটা নিয়ে দেখা উচিত। তিন ম্যাচের সিরিজ় খেলে যাক না কোন দল চাপ নিতে পারে।”

শুধু তিন ম্যাচের সিরিজ় করার উপদেশ নয়, রোহিত আপত্তি জানান বার বার ইংল্যান্ডে ফাইনাল হওয়া নিয়েও। তিনি বলেন, “শুধু জুন মাসে কেন ফাইনাল হবে। ফেব্রুয়ারি, মার্চেও তো হতে পারে। বছরের যে কোনও সময় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হতে পারে। অন্য দেশেও হতে পারে। শুধু ইংল্যান্ডে কেন ফাইনাল হবে।”

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে দু’বার খেলে হার। এ বারের ফাইনালে প্রথমে ব্যাট করে ৪৬৯ রান করে অস্ট্রেলিয়া। ভারতের প্রথম ইনিংস শেষ হয়ে যায় ২৯৬ রানে। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া ২৭০ রান তুলে ইনিংস বিরতি ঘোষণা করে দেয়। ভারতের সামনে ৪৪৪ রানের লক্ষ্য রাখে। সেই রানের জবাবে ব্যাট করতে নেমে রোহিতরা শেষ হয়ে যান ২৩৪ রানে। শেষ দিনে জয়ের জন্য ২৮০ রান প্রয়োজন ছিল। কিন্তু বিরাট কোহলি, অজিঙ্ক রাহানেরা শেষ পর্যন্ত পারলেন না। ২০৯ রানে হারতে হল ভারতকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE