Advertisement
০১ মে ২০২৪
India vs Australia

বার বার বল গলালেন, ডাহা ফেল প্রস্তুতিতে, বিশ্বকাপে রাহুলই কি ভারতের উইকেটরক্ষক?

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে উইকেটের পিছনে লোকেশ রাহুল একের পর এক বল গলালেন। কখনও ক্যাচ ফেললেন, কখনও আবার উইকেটের পিছনে বল গলিয়ে চার রান দিলেন। বিশ্বকাপে উইকেটের পিছনেও কি তিনিই থাকবেন?

picture of Lokesh Rahul

ভারত-অস্ট্রেলিয়া ম্যাচে লোকেশ রাহুল। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৪৮
Share: Save:

বিশ্বকাপে উইকেটের পিছনে লোকেশ রাহুলকে দেখা যাবে? অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম এক দিনের ম্যাচের পর এমন প্রশ্ন উঠতেই পারে। গোটা ম্যাচে রাহুল একের পর এক ক্যাচ ফেললেন। কখনও চার গলালেন। উইকেটের পিছনে ভারতের অধিনায়কের ভুলে বেশ কিছু রান পেয়ে গেল অস্ট্রেলিয়া। বিশ্বকাপে গুরুত্বপূর্ণ ম্যাচে এমন হলে বিপদে পড়তে হবে ভারতকে।

ভারতীয় দলে রাহুল ছাড়াও রয়েছেন ঈশান কিশন। আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্স দলে নিয়মিত উইকেটরক্ষা করেন তিনি। অনেকের মতে রাহুলের জায়গায় তাঁর হাতেই গ্লাভস তুলে দেওয়া উচিত। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কী এমন করলেন রাহুল?

তৃতীয় ওভারে মহম্মদ শামির বল ডেভিড ওয়ার্নারের ব্যাটের পাশ দিয়ে বেরিয়ে আসে। অল্পের জন্য ব্যাটে লাগেনি বল। সোজা যাচ্ছিল রাহুলের দিকে। কিন্তু সেই বল ধরতে পারলেন না রাহুল। তাঁর আঙুল ছুঁয়ে বল চলে গেল চারে। সেই শুরু হল। এর পর রান আউটের সুযোগ নষ্টের পিছনে খলনায়ক সেই রাহুল। ২৩তম ওভারে বল করছিলেন রবীন্দ্র জাডেজা। ব্যাট করছিলেন লাবুশেন। অস্ট্রেলিয়ার ব্যাটার কভারে সূর্যকুমার যাদবের দিকে বল পাঠিয়ে এক রান নেওয়া জন্য দৌড়ে যান। কিন্তু তাঁকে ফিরিয়ে দেন উল্টো দিকে দাঁড়ানো ক্যামেরন গ্রিন। সূর্য সঙ্গে সঙ্গে বল ছুড়ে দেন রাহুলের দিকে। কিন্তু ভারত অধিনায়ক ধরতেই পারলেন না। সহজ রান আউটের সুযোগ নষ্ট করলেন রাহুল। লাবুশেন তখনও ক্রিজ থেকে অনেক দূরে।

রবিচন্দ্রন অশ্বিনের নেওয়া এই ম্যাচের এক মাত্র উইকেটের পিছনে রয়েছে রাহুলের নাম। স্কোরবোর্ডে লেখা অশ্বিনের বলে লাবুশেন স্টাম্পড হয়েছেন। কিন্তু উইকেটরক্ষক রাহুলের কোনও কৃতিত্ব নেই এই আউটের পিছনে। বরং তাঁর জন্য লাবুশেন বেঁচে যেতে পারতেন। অশ্বিনের বল লাবুশেনের ব্যাটে লেগে রাহুলের কাছে ক্যাচ গিয়েছিল। কিন্তু রাহুল সেটা ধরতেই পারেননি। তাঁর গ্লাভসে এবং প্যাডে লেগে বল লাগে উইকেটে। লাবুশেন তখন ক্রিজের বাইরে। তাঁর দুর্ভাগ্য যে বল এসে উইকেটে লাগে।

গোটা ম্যাচেই রাহুল এমন নানা কাণ্ড করলেন। কখনও সহজ বল ফস্কালেন, কখনও আবার উইকেটের কাছে না এসে দাঁড়িয়ে রইলেন নিজের জায়গায়। ফলে ফিল্ডার বল নিয়ে বুঝতে পারলেন না উইকেটরক্ষককে দেবেন নাকি অন্য কাউকে। গোটা দলের ফিল্ডিংয়ের উপর প্রভাব পড়ল রাহুলের এমন কাণ্ডের।

নবম ওভারের শেষ বলে সহজ ক্যাচ দিয়েছিলেন ডেভিড ওয়ার্নার। নিজের জায়গা থেকে দু’পা এগিয়ে এসে ক্যাচের ধরার মতো অবস্থায় পৌঁছে গিয়েছিলেন শ্রেয়স আয়ার। কিন্তু বল ধরতে পারলেন না তিনি। ক্যাচ ফসকেছেন রুতুরাজ গায়কোয়াড়ও। অনেক সময়ই এক বারে বল ধরতে গিয়ে পারেননি ফিল্ডারেরা। বিশ্বকাপের আগে যা চিন্তায় রাখবে ভারতের ফিল্ডিং কোচ টি দিলীপকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE