Advertisement
২১ ফেব্রুয়ারি ২০২৪
India vs Australia

তিন বিশ্বকাপের ফাইনালে তিন হার, অস্ট্রেলিয়া কাঁটা এ বারও ওপড়ানো হল না ভারতের

বিশ্ব ক্রিকেটে কি ভারতের কাঁটা হয়ে উঠেছে অস্ট্রেলিয়া? বার বার ভারতকে হারাচ্ছে তারা। একের পর এক ট্রফি জয়ের স্বপ্ন অধরা থেকে যাচ্ছে ভারতের।

cricket

রোহিত শর্মা। দু’বার বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারতে হয়েছে তাঁকে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৪ ২১:০৫
Share: Save:

রোহিত শর্মা থেকে উদয় সাহারান। ছবিটা বদলাচ্ছে না। বার বার আইসিসি প্রতিযোগিতার ফাইনালে উঠে অস্ট্রেলিয়ার কাছে হারতে হচ্ছে ভারতকে। একের পর এক ট্রফি জয়ের স্বপ্ন অধরা থেকে যাচ্ছে ভারতের। বিশ্ব ক্রিকেটে কি ভারতের কাঁটা হয়ে উঠেছে অস্ট্রেলিয়া?

গত বছর জুন মাস থেকে তিনটি আইসিসি প্রতিযোগিতার ফাইনালে উঠেছে ভারত। তিন বারই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলা হয়েছে তাদের। তিন বারই জিতেছে অস্ট্রেলিয়া। দেখে মনে হচ্ছে, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নামার আগেই চাপে পড়ে যায় ভারত। তার প্রভাব খেলায় দেখা যাচ্ছে।

শুরুটা হয়েছিল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে। গত বছর জুন মাসে ইংল্যান্ডে এই ম্যাচে প্রথম ইনিংসে ৪৬৯ রান করেছিল অস্ট্রেলিয়া। ট্রাভিস হেড করেছিলেন ১৬৩ রান। স্টিভ স্মিথ ১২১ রান করেছিলেন। জবাবে প্রথম ইনিংসে ২৯৬ রানে অল আউট হয়ে গিয়েছিল ভারত। অজিঙ্ক রাহানে করেছিলেন ৮৯ রান। দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ২৭০ রানে ডিক্লেয়ার করেছিল অস্ট্রেলিয়া। ভারত দ্বিতীয় ইনিংসে ২৩৪ রানে অল আউট হয়ে গিয়েছিল। ২০৯ রানে ম্যাচ জিতেছিল অস্ট্রেলিয়া।

পরের বার ভারতের মাটিতে দেখা হয়েছিল দু’দলের। এক দিনের বিশ্বকাপের ফাইনালে। তার আগে টানা ১০টি ম্যাচ জিতেছিল ভারত। গ্রুপ পর্বের ম্যাচে অস্ট্রেলিয়াকেও হারিয়েছিল তারা। কিন্তু ফাইনালে দেখা গেল উল্টো ছবি। প্রথমে ব্যাট করতে নেমে ২৪০ রানে অল আউট হয়ে গিয়েছিল ভারত। লোকেশ রাহুল (৬৬) ও বিরাট কোহলি (৫৪) ছাড়া কেউ রান পাননি। জবাবে হেডের ১৩৭ রানে ভর করে ৬ উইকেটে ভারতকে হারিয়ে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল অস্ট্রেলিয়া।

হারের হ্যাটট্রিক পূর্ণ হল অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে। দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ২৫৩ রান করে অস্ট্রেলিয়া। অর্ধশতরান করেন হরজস সিংহ। জবাবে ভারতের ব্যাটারেরা ব্যর্থ হন। কেউ বড় রান করতে পারেননি। ১৭৪ রানে শেষ হয় ভারতের ইনিংস। ৭৯ রানে হারে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE