Advertisement
০৩ মে ২০২৪
India vs Pakistan cricket

১৫ বছর পরে পাকিস্তানে পা রাখতে পারে ভারতীয় দল, মোদী সরকারের সিদ্ধান্তের দিকে তাকিয়ে বোর্ড

রাজনৈতিক কারণে পাকিস্তান এবং ভারত একে অপরের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ় খেলে না। বিশ্বকাপ বা এশিয়া কাপের মতো প্রতিযোগিতাতেই শুধু ভারত বনাম পাকিস্তান ম্যাচ দেখার সুযোগ পাওয়া যায়।

বাবরের দেশে গিয়ে খেলতে পারেন বিরাটরা।

বাবরের দেশে গিয়ে খেলতে পারেন বিরাটরা। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২২ ১২:৩১
Share: Save:

ভারতীয় দল ক্রিকেট খেলতে আবার যেতে পারে পাকিস্তানে। আগামী বছর এশিয়া কাপ হবে পাকিস্তানে। ৫০ ওভারের সেই প্রতিযোগিতা খেলতে বাবর আজ়মদের দেশে গিয়ে খেলতে পারে ভারত। এমন আলোচনা শুরু হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডে।

ভারত শেষ বার পাকিস্তানে দ্বিপাক্ষিক সিরিজ় খেলতে গিয়েছিল ২০০৬ সালে। সে বার টেস্ট এবং এক দিনের সিরিজ় খেলেছিল দুই দেশ। এর পর দ্বিপাক্ষিক সিরিজ় হলেও পাকিস্তানে যায়নি ভারত। ২০০৮ সালে এশিয়া কাপ খেলতে পাকিস্তানে গিয়েছিল ভারত। সেটাই ভারতের শেষ বার ক্রিকেট খেলতে পাকিস্তান যাওয়া। ২০১২ সালের পর রাজনৈতিক কারণে দ্বিপাক্ষিক সিরিজ়ও বন্ধ হয়ে যায় দুই দেশের মধ্যে। বিশ্বকাপ, এশিয়া কাপ, চ্যাম্পিয়ন্স ট্রফির মতো প্রতিযোগিতায় মুখোমুখি হত দুই দেশ। ২০২৩ সালে এশিয়া কাপ হবে পাকিস্তানে। সেই প্রতিযোগিতায় খেলতে পাকিস্তান যেতে পারে ভারত। ক্রিকবাজ় সূত্রে জানা গিয়েছে যে, এই নিয়ে বোর্ডের কর্তারা ভাবনাচিন্তা শুরু করেছেন। যদিও ভারত সরকারের অনুমতি পেলে তবেই যেতে পারবেন বিরাটরা।

২০২৩ সালে ৫০ ওভারের বিশ্বকাপ হবে ভারতে। তাই তার আগে পাকিস্তান গিয়ে যাতায়াতের পথ খুলতে চাইছে বোর্ড। এশিয়া কাপ আয়োজন করে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। যার প্রধান ভারতীয় বোর্ডের সচিব জয় শাহ। বোর্ডের এক কর্তা বলেন, ‘‘ভারতের পাকিস্তানে গিয়ে ক্রিকেট খেলা নির্ভর করবে কেন্দ্রীয় সরকারের ছাড়পত্রের উপর।’’

২০২৩ থেকে ২০২৭ সালের মধ্যে যদিও ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ় হওয়ার সম্ভাবনা নেই। দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ় আয়োজন করতে সরকারের অনুমতি প্রয়োজন। এখনই তা সম্ভব নয় বলেই মনে করছে বোর্ড। পাকিস্তানের বিরুদ্ধে না খেললেও ২০২৩ থেকে ২০২৭ সালের মধ্যে ৩৮টি টেস্ট খেলবে ভারত। ৪২টি এক দিনের ম্যাচ এবং ৬১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE