Advertisement
০৬ মে ২০২৪
India vs England

এক দিনে ৩০২ রান, ঘরের মাঠে এ বার ‘বাজ়বল’ দেখালেন জাডেজা, অক্ষর, ভারত এগিয়ে ১৭৫ রানে

বড় রানের লিড পেয়ে গিয়েছে ভারত। ইংল্যান্ডের থেকে ১৭৫ রানে এগিয়ে তারা। হাতে এখনও ৩ উইকেট। শনিবার আরও রান তোলার লক্ষ্য নিয়েই নামবে ভারত।

Ravindra Jadeja

রবীন্দ্র জাডেজা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ১৭:০৮
Share: Save:

দ্বিতীয় দিনের শেষে ১৭৫ রানে এগিয়ে ভারত। শুক্রবার সারা দিন ব্যাট করে ৩০২ রান তুললেন লোকেশ রাহুলেরা। দিনের শেষে অপরাজিত রবীন্দ্র জাডেজা এবং অক্ষর পটেল। হায়দরাবাদ টেস্টে ইংল্যান্ডের ২৪৬ রানের জবাবে ভারতের স্কোর ৪২১/৭।

দিনের শেষ তিন বলে অক্ষর দু'টি চার এবং একটি ছক্কা মারেন। ভারত যে ম্যাচে কতটা দাপট নিয়ে খেলছে, সেটা বোঝার জন্য বোধ হয় এই উদাহরণটাই যথেষ্ট। রবিচন্দ্রন অশ্বিন এবং শ্রীকর ভরত বাদে সব ব্যাটারই বড় শট খেলতে গিয়ে আউট হয়ে যান। দিনের শেষে জাডেজা অপরাজিত ৮১ রানে। সঙ্গী অক্ষরও অপরাজিত ৩৫ রানে। শনিবার সকালে আরও কিছু রান যোগ করার চেষ্টা করবে ভারত।

দ্বিতীয় দিনের শুরুতেই আউট হয়ে গিয়েছিলেন শুভমন গিল। ৮০ রান করে আউট হন যশস্বী জয়সওয়াল। এই ২ উইকেট তুললেও ম্যাচে ফিরতে পারেনি ইংল্যান্ড। ভারতের লোকেশ রাহুল এবং শ্রেয়স আয়ার ম্যাচের রাশ হাতছাড়া করেননি।

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া টেস্টের প্রথম দিনে ২৪৬ রান করে অলআউট হয়ে গিয়েছিল ইংল্যান্ড। জবাবে ব্যাট করতে নেমে রোহিত শর্মার উইকেট হারিয়ে ভারত তোলে ১১৯ রান। ক্রিজ়ে ছিলেন যশস্বী এবং শুভমন। কিন্তু দ্বিতীয় দিনের শুরুতেই আউট হয়ে যান এই দুই ব্যাটার। দিনের প্রথম ওভারেই যশস্বীর উইকেট তুলে নেন জো রুট। ইংল্যান্ড ব্যাটারকে দিয়ে দ্বিতীয় দিনের বোলিং শুরু করিয়েছিলেন বেন স্টোকস। যশস্বীর (৮০) উইকেট তুলে নেন অফ স্পিনার রুট।

বেশি ক্ষণ ক্রিজ়ে টিকতে পারেননি শুভমনও। অভিষেক ম্যাচ খেলতে নামা টম হার্টলির বলে উইকেট দেন পঞ্জাবতনয়। খারাপ শট খেলে আউট হন শুভমন। হার্টলির বল আড়াআড়ি খেলতে গিয়ে সহজ ক্যাচ দেন বেন ডাকেটের হাতে। ২ উইকেট হারালেও ভারতকে চাপে পড়তে দেননি লোকেশ রাহুল। এই টেস্টে বিরাট কোহলি না খেলায় চার নম্বরে ব্যাট করতে নামেন তিনি। কিন্তু শতরান হাতছাড়া করলেন রাহুল।

প্রথম সেশনে ভাল খেলার পর মনে করা হয়েছিল দ্বিতীয় সেশনে শতরান করবেন রাহুল। কিন্তু তিনি এবং শ্রেয়স আউট হয়ে যান। ৬৪ রানের জুটি গড়েন তাঁরা। শ্রেয়স ৩৫ রান করে আউট হয়ে যান। রাহুল এবং জাডেজা এর পর ৬৫ রানের জুটি গড়েন। ৮৬ রানের মাথায় আউট হন রাহুল। কিন্তু ভারতীয় ব্যাটারদের উইকেট ছুড়ে দেওয়ার ধরন দেখে খুশি হতে পারছেন না সুনীল গাওস্কর। ভারতের প্রাক্তন অধিনায়ক বলেন, “ভারতের সব ব্যাটার শুরু করেও বড় রান করতে পারছে না। উইকেট দিয়ে আসছে। এটা ঠিক নয়। কেউ ২-৩ রান করে আউট হয়নি।”

ইংল্যান্ডের বোলারদের মধ্যে সব থেকে সফল জো রুট। তিনি ৭৭ রান দিয়ে ২ উইকেট তুলে নেন। ২৪ ওভার বল করেছেন রুট। অভিষেক ম্যাচ খেলতে নামা টম হার্টলি ২৫ ওভার বল করে ১৩১ রান দিয়ে ২ উইকেট নেন। জ্যাক লিচও ২৫ ওভার বল করেন। তিনি ৫৪ রান দিয়ে একটি উইকেট নেন। রেহান আহমেদ ২৩ ওভার বল করে ১০৩ রান দিয়ে একটি উইকেট নেন। পেসার মার্ক উড এখনও পর্যন্ত উইকেট পাননি। তিনি ১৩ ওভার বল করে ৪৩ রান দেন। ইংরেজ বোলারদের যা অবস্থা তাতে, জাডেজার সঙ্গে ভুল বোঝাবুঝিতে অশ্বিন রান আউট না হলে হয়তো তিনিও রান করতে পারতেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs England Ravindra Jadeja Rohit Sharma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE