Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Team India

Team India: বিরাটদের আগামী ১১৩ দিনের মধ্যে ৩৮ দিন কাটবে মাঠে

আইপিএল শেষ হতেই শুরু হতে চলেছে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিপাক্ষিক সিরিজ। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে একাধিক সিরিজ খেলবে ভারত।

ভারতের পরবর্তী সিরিজ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে।

ভারতের পরবর্তী সিরিজ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২২ ১৫:৫৬
Share: Save:

আইপিএল শেষ। কিন্তু ভারতীয় দলের খেলার কোনও শেষ নেই। ৯ জুন থেকেই মাঠে নেমে পড়বেন লোকেশ রাহুলরা। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘরের মাঠে পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলবে ভারত। এর পর একে একে বিভিন্ন দেশে খেলতে যাবে দল। ৯ জুন থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে ৩৮ দিন মাঠেই কাটাবে ভারতীয় ক্রিকেট দল।

সময় ১১৩ দিন (৯ জুন থেকে ৩০ সেপ্টেম্বর), এর মধ্যে ভারত খেলবে দক্ষিণ আফ্রিকা, আয়ারল্যান্ড, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়ার মতো দলের বিরুদ্ধে। রয়েছে এশিয়া কাপও। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারত। ৯ জুন থেকে ১৯ জুন পর্যন্ত চলবে সেই সিরিজ। এর পর আয়ারল্যান্ডের বিরুদ্ধে সে দেশে দু’টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারত। ২৬ এবং ২৮ জুন হবে সেই ম্যাচ। এই দু’টি সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে রোহিত শর্মা, বিরাট কোহলী, যশপ্রীত বুমরাদের।

সাদা বলের দু’টি সিরিজের পর ভারতকে খেলতে হবে ইংল্যান্ডের বিরুদ্ধে একটি টেস্ট। গত বছর পঞ্চম টেস্ট না খেলেই করোনার জন্য ইংল্যান্ড ছেড়েছিল ভারত। সেই টেস্ট হবে এই বছর। ১ জুলাই থেকে শুরু টেস্ট। পাঁচ দিনের সেই ম্যাচে খেলবেন বিরাট, রোহিতরা। ইংল্যান্ডের বিরুদ্ধে সাদা বলের সিরিজও খেলবে ভারত। তিনটি এক দিনের ম্যাচ এবং তিনটি টি-টোয়েন্টি খেলবে তারা। ৭ থেকে ১০ জুলাইয়ের মধ্যে হবে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ। ১২ থেকে ১৭ জুলাই অবধি হবে এক দিনের সিরিজ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

ইংল্যান্ড সফরের পর ভারতীয় দল চলে যাবে ওয়েস্ট ইন্ডিজ। সেখানে তিনটি এক দিনের ম্যাচ এবং পাঁচটি টি-টোয়েন্টি খেলার কথা। সেই সিরিজের সূচি এখনও পর্যন্ত তৈরি হয়নি। জুলাই-অগাস্ট মাসের মধ্যেই হবে সেই ম্যাচগুলি। শ্রীলঙ্কাতে দু’টি টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা ভারতের। সেখানেই হবে এশিয়া কাপ। সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ থাকায় এ বারের এশিয়া কাপ হবে টি-টোয়েন্টি ফরম্যাটে। সেখানে ছ’টি দলের খেলার কথা। এই প্রতিযোগিতা শুরু হবে ২৭ অগস্ট। ১৫ ধরে চলবে এশিয়া কাপ। ধরে নেওয়া হচ্ছে একে অপরের সঙ্গে একটি করে ম্যাচ খেলবে দলগুলি। সেক্ষেত্রে ভারত লিগ পর্বে খেলবে পাঁচটি ম্যাচ। এর পর সেমিফাইনাল এবং ফাইনাল রয়েছে। ভারত যদি ফাইনাল খেলে তা হলে মোট সাতটি ম্যাচ খেলবে।

এর পর ভারতের মাটিতে খেলতে আসবে অস্ট্রেলিয়া। তিনটি ম্যাচ খেলবেন অ্যারন ফিঞ্চ, স্টিভ স্মিথরা। সাদা বলেই হবে সেই সিরিজ। এশিয়া কাপে সাত দিন এবং ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ দিন টেস্ট খেললে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ৩৮ দিন মাঠে থাকবে ভারত।

একটাই স্বস্তি। ভারতীয় ক্রিকেট বোর্ড জানিয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জৈবদুর্গ থাকছে না। দেশে করোনার প্রভাব কম থাকলে জৈবদুর্গে আর থাকতে হবে না ভারতীয় দলকে। তবে বিদেশের মাটিতে জৈবদুর্গ থাকবে কি না তা এখনও স্পষ্ট নয়।

আগামী চার মাস মাঠেই কাটাবে ভারতীয় দল। তারপর শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২২ অক্টোবর থেকে শুরু হবে সেই প্রতিযোগিতা। অস্ট্রেলিয়ার মাঠে খেলতে যাবে ভারত। ফাইনাল ১৩ নভেম্বর। ভারতীয় দলের ভরা মরসুম। এ বছর ভারতীয় ক্রিকেটপ্রেমীদের বিনোদনে কোনও ঘাটতি নেই।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE