Advertisement
০১ মার্চ ২০২৪
India vs South Africa

বিশ্বকাপের পরেই দক্ষিণ আফ্রিকায় যাবে ভারত, সূচি ঘোষণা করল বোর্ড

এক দিনের বিশ্বকাপের ফাইনাল ১৯ নভেম্বর। ভারতীয় দল দক্ষিণ আফ্রিকায় খেলতে নামবে ১০ ডিসেম্বর। প্রথম টি-টোয়েন্টি ম্যাচ হবে ডারবানে। পূর্ণ সূচি ঘোষণা করল ভারতীয় ক্রিকেট বোর্ড।

India vs South Africa

২০২১-২২ সালে দক্ষিণ আফ্রিকায় খেলতে গিয়েছিল ভারত। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ২০:২৩
Share: Save:

এক দিনের বিশ্বকাপ শেষ হওয়ার পরেই ভারত খেলতে যাবে দক্ষিণ আফ্রিকায়। সেই দেশে তিন ধরনের ক্রিকেটের সিরিজ়ই খেলবে তারা। শুরু হবে টি-টোয়েন্টি দিয়ে। ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকা সফরে কবে থেকে শুরু সেই সিরিজ়? পূর্ণ সূচি ঘোষণা করল ভারতীয় ক্রিকেট বোর্ড।

এক দিনের বিশ্বকাপের ফাইনাল ১৯ নভেম্বর। ভারতীয় দল দক্ষিণ আফ্রিকায় খেলতে নামবে ১০ ডিসেম্বর। প্রথম টি-টোয়েন্টি ম্যাচ হবে ডারবানে। ১২ এবং ১৪ ডিসেম্বর হবে পরের দু’টি ম্যাচ। সেই দু’টি হবে কেবেরহা এবং জোহানেসবার্গে। এক দিনের সিরিজ় শুরু ১৭ ডিসেম্বর থেকে। সেই ম্যাচ হবে জোহানেসবার্গে। দ্বিতীয় ম্যাচ কেবেরহায়। শেষ ম্যাচ পার্লে। এই দু’টি ম্যাচ হবে ১৯ এবং ২১ ডিসেম্বরে। প্রথম টেস্ট শুরু ২৬ ডিসেম্বর থেকে। সেঞ্চুরিয়ানে হবে সেই টেস্ট। বক্সিং ডে টেস্ট সেটি। দ্বিতীয় টেস্ট শুরু ৩ জানুয়ারি থেকে। কেপ টাউনে হবে সেই ম্যাচ। ভারত এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে টেস্ট সিরিজ়ের নাম গাঁধী-ম্যান্ডেলা ট্রফি। এই দু’টি ম্যাচ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত।

ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ বলেন, “এই টেস্ট সিরিজ় শুধু ভারত এবং দক্ষিণ আফ্রিকার মতো দু’টি শক্তিশালী দলের ম্যাচ নয়, এটি মহাত্মা গাঁধী এবং নেলসন ম্যান্ডেলার মতো দুই নেতাকে সম্মান জানানো। দু’টি দেশকে গড়ে তোলার পিছনে এই দু’জন মানুষের অবদান রয়েছে। আশা করছি এই দু’টি টেস্ট খুব আকর্ষণীয় হবে।”

২০২১-২২ সালে ভারত খেলতে গিয়েছিল দক্ষিণ আফ্রিকায়। সে বার টেস্ট এবং এক দিনের সিরিজ়ে হেরে যায় ভারত। সেই টেস্ট সিরিজ়ে হারের পরেই লাল বলের ক্রিকেটে নেতৃত্ব ছেড়ে দিয়েছিলেন বিরাট কোহলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE