Advertisement
০৪ মে ২০২৪
IND predicted XI vs AFG in WC 2023

অস্ট্রেলিয়াকে হারানো দলে বদল করবেন রোহিতেরা? আফগানদের বিরুদ্ধে কোন ১১ জন খেলবেন?

অস্ট্রেলিয়াকে হারানোর পর প্রয়োজনে প্রথম একাদশে পরিবর্তনের আভাস দিয়েছেন রোহিত। মাঠ, উইকেটের চরিত্র বুঝে সিদ্ধান্ত নেওয়ার কথা বলেছেন ভারতীয় দলের অধিনায়ক।

picture of Rohit Sharma and Virat Kohli

অস্ট্রেলিয়াকে হারিয়ে আত্মবিশ্বাসী রোহিত, কোহলি, বুমরারা। ছবি: এএফপি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৩ ১২:৪৭
Share: Save:

অস্ট্রেলিয়াকে হারানোর পর আত্মবিশ্বাসী ভারতীয় দল। রবিবার ম্যাচের পর অধিনায়ক রোহিত শর্মা বলেছেন, প্রয়োজন বুঝলে প্রতি ম্যাচেই পরিবর্তন হতে পারে প্রথম একাদশে। বুধবার আফগানিস্তানের বিরুদ্ধে তা হলে কোন ১১ জন খেলবেন ভারতের হয়ে? এই প্রশ্ন উঠতে শুরু করেছে ক্রিকেটপ্রেমীদের মধ্যে।

সম্ভবত দ্বিতীয় ম্যাচে ভারতের প্রথম একাদশে পরিবর্তন হবে না। দ্বিতীয় ম্যাচেই উইনিং কম্বিনেশন ভাঙতে চাইবেন না রাহুল দ্রাবিড়। তা ছাড়া চেন্নাইয়ের মতো দিল্লির ২২ গজও স্পিন সহায়ক বলে পরিচিত। তাই আফগানিস্তানের বিরুদ্ধেও তিন স্পিনার নিয়ে দল সাজাতে পারে ভারত। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের প্রথম চার ব্যাটারের তিন জনই শূন্য রানে সাজঘরে ফিরেছেন। তবু ব্যাটিং অর্ডারেও পরিবর্তনের সম্ভাবনা কম। কারণ ডেঙ্গি আক্রান্ত শুভমন গিল দ্বিতীয় ম্যাচেও খেলতে পারবেন না। তিনি দলের সঙ্গে দিল্লি যানওনি। তাই অধিনায়ক রোহিতের সঙ্গে ওপেন করবেন ঈশান কিশনই। তিন নম্বরে পরিবর্তনের কোনও সুযোগ নেই। খেলবেন বিরাট কোহলি। চার নম্বর জায়গা নিয়ে কিছু চিন্তা রয়েছে। চোট সারিয়ে ফেরার পর থেকে তেমন রান পাচ্ছেন না শ্রেয়স আয়ার। তবু আফগানিস্তানের বিরুদ্ধেও তাকেই প্রথম একাদশে দেখতে পাওয়ার সম্ভাবনা বেশি। কারণ, সূর্যকুমার যাদবের থেকে তাঁকে এক দিনের ক্রিকেটে বেশি কার্যকর মনে করা হয়। চার নম্বরে নেমে ভারতের হয়ে বেশ কিছু ভাল ইনিংসও খেলেছেন তিনি। তাই বুধবারও চার নম্বরে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ককেই দেখা যাবে। ব্যাটিং অর্ডারের পাঁচ নম্বরেও লোকেশ রাহুলের খেলা নিশ্চিত। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অপরাজিত ৯৭ রানের অনবদ্য ইনিংস খেলার পর তাঁকে প্রথম একাদশের বাইরে রাখার কোনও প্রশ্নই নেই।

ব্যাটিং অর্ডারের ছয় এবং সাত নম্বরে আসবেন দুই অলরাউন্ডার। যথাক্রমে ব্যাট করবেন সহ-অধিনায়ক হার্দিক পাণ্ড্য এবং রবীন্দ্র জাডেজা। প্রথম একাদশের শেষ চারটি জায়গায় থাকবেন বোলারেরা। আট নম্বর জায়গায় অবশ্যই রবিচন্দ্রন অশ্বিন। ব্যাটিং দক্ষতার জন্যই অভিজ্ঞ অফস্পিনার আট নম্বরে নামবেন। তাতে ভারতের ব্যাটিং লেজও খুব বড় হবে না। শেষ তিনটি জায়গায় থাকবেন যথাক্রমে যশপ্রীত বুমরা, কুলদীপ যাদব এবং মহম্মদ সিরাজ।

gfx

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ভারতের সম্ভাব্য প্রথম একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), ঈশান কিশন, বিরাট কোহলি, শ্রেয়স আয়ার, লোকেশ রাহুল (উইকেটরক্ষক), হার্দিক পাণ্ড্য, রবীন্দ্র জাডেজা, রবিচন্দ্রন অশ্বিন, যশপ্রীত বুমরা, কুলদীপ যাদব এবং মহম্মদ সিরাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE