Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Temba Bavuma

টি-টোয়েন্টি দলের নেতৃত্ব হারালেন বাভুমা, নতুন দায়িত্ব দিল ক্রিকেট দক্ষিণ আফ্রিকা

বেশ কিছু দিন ধরেই চেনা ছন্দে ছিলেন না বাভুমা। তাঁর প্রথম একাদশে থাকা নিয়ে প্রশ্ন উঠছিল। তাঁকে টি-টোয়েন্টি ক্রিকেটে নেতৃত্বের দায়িত্ব থেকে অব্যাহতি দিল ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।

picture of Temba Bavuma

টি-টোয়েন্টি ক্রিকেটের নেতৃত্ব থেকে বাভুমাকে অব্যাহতি দিল ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ২১:২৬
Share: Save:

টেম্বা বাভুমার হাত থেকে টি-টোয়েন্টি দলের নেতৃত্ব কেড়ে নিল দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড। দীর্ঘ দিন ধরেই চেনা ছন্দে দেখা যাচ্ছিল না বাভুমাকে। প্রথম একাদশে তাঁর থাকা নিয়েও প্রশ্ন উঠছিল। যদিও নতুন দায়িত্ব দেওয়া হয়েছে তাঁকে। নেতৃত্ব দেবেন এক দিনের ক্রিকেটেও।

টি-টোয়েন্টি দলের নেতৃত্ব থেকে অব্যাহতি দেওয়া হলেও বাভুমাকে আরও গুরুত্বপূর্ণ দায়িত্ব দিল ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। শুক্রবার তাঁকে টেস্ট দলের অধিনায়ক ঘোষণা করা হয়েছে। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে আসন্ন দু’টেস্টের সিরিজ় থেকেই দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দেবেন ৩২ বছরের ব্যাটার। বাভুমা নিজেও আর ২০ ওভারের ক্রিকেটে দলকে নেতৃত্ব দিতে চাইছিলেন না। ডিন এলগারের পরিবর্তে বাভুমাকে টেস্ট দলের অধিনায়ক করা হল। গত দু’বছর টেস্ট দলকে নেতৃত্ব দিয়েছেন এলগার। মোট ১৫টি টেস্টে অধিনায়ক ছিলেন তিনি। ঘরের মাঠে তাঁর নেতৃত্বেই টেস্ট সিরিজ়ে ভারতকে হারিয়েছিল দক্ষিণ আফ্রিকা।

কোচের পদ থেকে মার্ক বাউচার ইস্তফা দেওয়ার পর থেকেই দক্ষিণ আফ্রিকার টেস্ট দলের অধিনায়ক পরিবর্তন হবে বলে শোনা যাচ্ছিল। অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজ়ে দলের জঘন্য পারফরম্যান্সের পর আর দেরি করল না ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। এলগারকে সরিয়ে নেতৃত্বের দায়িত্ব দেওয়া হল বাভুমাকে। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে বিবৃতি দিয়ে বলা হয়েছে, ‘‘পুরুষদের টেস্ট দলের অধিনায়ক হিসাবে টেম্বা বাভুমাকে স্বাগত জানাচ্ছি আমরা। অধিনায়ক হিসাবে বাভুমার বিশাল অভিজ্ঞতা রয়েছে। ঘরোয়া ক্রিকেটের বহু ম্যাচে নেতৃত্ব দিয়েছে। আন্তর্জাতিক স্তরে ২০২১ সালের মার্চ থেকে দক্ষিণ আফ্রিকাকে এক দিনের ক্রিকেট এবং টি-টোয়েন্টি ক্রিকেটে নেতৃত্ব দিয়েছে। আমরা বাভুমার উপর আস্থা রাখছি। আশা করছি নিজের অভিজ্ঞতা দিয়ে দলকে এগিয়ে যাবে ও।’’

এলগারকে নেতৃত্ব থেকে সরিয়ে দিলেও তাঁরও প্রশংসা করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। বিবৃতিতে বলা হয়েছে, ‘‘অধিনায়ক হিসাবে দুর্দান্ত কাজ করেছে এলগার। গত দু’বছর ধরে অনবদ্য ভূমিকার জন্য আমরা ওকে ধন্যবাদ জানাচ্ছি। দলকে বেশ খারাপ অবস্থা থেকে তুলে নিয়ে এসেছে এলগার। আইসিসির বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে দল ভাল জায়গায় থাকার পিছনে এলগারের যথেষ্ট ভূমিকা রয়েছে।’’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘‘এলগার এবং বাভুমা দু’জনেই আমাদের গর্ব। নিজেদের কাজ দিয়ে ওরা আমাদের গর্বিত করেছে। দক্ষিণ আফ্রিকার ক্রিকেট নতুন যুগে প্রবেশ করছে। শুকরি কনরাড এবং রব ওয়াল্টার— দুই কোচের সঙ্গে বাভুমা ভাল ভাবেই কাজ করতে পারবে বলে আমরা আশাবাদী।’’ বাভুমার পরিবর্ত হিসাবে টি-টোয়েন্টি দলের নতুন অধিনায়ক হিসাবে কারও নাম ঘোষণা করেনি ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE