Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India vs South Africa

খেলা শেষ দু’দিনেই, ভারত এর আগে দু’বার দু’দিনে টেস্ট জিতেছে! কবে, কাদের বিরুদ্ধে?

ভারত এই নিয়ে তিন বার দু’দিনে টেস্ট জিতল। বৃহস্পতিবার কেপ টাউন চেস্ট নিয়ে মোট ২৫টি টেস্ট ম্যাচ দু’দিনে শেষ হল।

Jasprit Bumrah

উইকেট নেওয়ার পর উচ্ছ্বাস যশপ্রীত বুমরার। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ১৮:৩৬
Share: Save:

খেলা শেষ হয়ে গেল দ্বিতীয় দিনে। পাঁচ দিনের টেস্ট এর আগেও দু’দিনে শেষ হয়েছে। ভারত এই নিয়ে তিন বার দু’দিনে টেস্ট জিতল। বৃহস্পতিবার কেপ টাউন চেস্ট নিয়ে মোট ২৫টি টেস্ট ম্যাচ দু’দিনে শেষ হল।

ভারত প্রথম বার দু’দিনে টেস্ট জিতেছিল ২০১৮ সালে। সে বার আফগানিস্তানের বিরুদ্ধে বেঙ্গালুরুতে ইনিংস এবং ২৬২ রানে জিতেছিল অজিঙ্ক রাহানের ভারত। প্রথম ইনিংসে ৪৭৪ রান তুলেছিল তারা। শতরান করেছিলেন মুরলী বিজয় এবং শিখর ধাওয়ান। আফগানিস্তানের দু’টি ইনিংস মিলিয়ে রবীন্দ্র জাডেজা ৬ উইকেট নিয়েছেন। ৫ উইকেট নিয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন।

২০২১ সালে আরও একটি ম্যাচ দু’দিনে জিতেছিল ভারত। সে বার বিপক্ষে ছিল ইংল্যান্ড। আমদাবাদে স্পিন সামলাতে পারেননি ইংরেজ ব্যাটারেরা। অক্ষর পটেল দুই ইনিংস মিলিয়ে ১১টি উইকেট নিয়েছিলেন। ৭ উইকেট নিয়েছিলেন অশ্বিন। মূলত তাঁরাই ইংল্যান্ডের দুই ইনিংসে শেষ করে দিয়েছিলেন।

ভারত ছাড়াও দু’দিনে টেস্ট শেষ হয়েছে আরও অনেক দলের। এর মধ্যে ইংল্যান্ড ১২ বার দু’দিনে শেষ হওয়া টেস্টের অংশ ছিল। তার মধ্যে জিতেছে ন’বার। অস্ট্রেলিয়াও ১২ বার টেস্ট শেষ করেছে দু’দিনে। এর মধ্যে তারাও জিতেছে ন’বার। দক্ষিণ আফ্রিকা দু’দিনে টেস্ট শেষ করেছে ১১ বার। কিন্তু তার মধ্যে মাত্র দু’বার জিতেছিল। নিউ জ়িল্যান্ড এবং জ়িম্বাবোয়ে একটি করে ম্যাচ জিতেছে দু’দিনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs South Africa test cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE