Advertisement
১৭ মে ২০২৪
India vs South Africa

৩০ ঘণ্টার খেলা শেষ সাড়ে ৯ ঘণ্টায়, দেড় দিনে ৩৩ উইকেট! ৭ উইকেটে জিতে সমতা ফেরালেন রোহিতেরা

কেপ টাউনে মাত্র দেড় দিনে শেষ হয়ে গেল টেস্ট। এক একটি সেশনে এক একটি ইনিংস শেষ হল প্রায়। পেসারদের দাপট দেখল কেপ টাউন।

cape town

কেপ টাউনে ভারতীয় বোলারদের দাপট। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ১৭:০৫
Share: Save:

সাড়ে ৯ ঘণ্টায় শেষ ভারত-দক্ষিণ আফ্রিকা টেস্ট। ভারত জিতল ৮ উইকেটে। কেপ টাউনে দুই দলের পেসারেরা মিলেই সব উইকেট তুলে নিলেন। স্পিনারদের বলই করতে হয়নি। এই ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে প্রথম ইনিংসে ৫৫ রানে শেষ করে দেওয়া ভারতের ইনিংস শেষ হয়ে গিয়েছিল ১৫৩ রানে। দক্ষিণ আফ্রিকাকে দ্বিতীয় ইনিংসে ১৭৬ রানে অলআউট করে দিলেন যশপ্রীত বুমরারা। ৭৯ রানের লক্ষ্য মাথায় নিয়ে ব্যাট করতে নেমে ভারত ম্যাচ জিতল ৭ উইকেটে।

কেপ টাউনে এর আগে কখনও টেস্ট জেতেনি ভারত। এই প্রথম বার রোহিত শর্মার ভারত সেই মাঠে জিতল। টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন ডিন এলগার। এটাই তাঁর শেষ টেস্ট। টেম্বা বাভুমার চোট থাকায় এলগার নেতৃত্ব দিলেন দলকে। কিন্তু জিতে শেষ করতে পারলেন না। এলগারের নেতৃত্বে কেপ টাউনে টেস্ট হারল দক্ষিণ আফ্রিকা। যে ম্যাচে দুই বোলারেরা দাপট দেখালেন প্রতিটা মুহূর্তে।

প্রথম ইনিংসে মহম্মদ সিরাজ নিয়েছিলেন ৬ উইকেট। দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট তুলে নিলেন বুমরা। তাঁর দাপটে বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকা শেষ হয়ে যায় ১৭৬ রানে। এর মধ্যে ১০৬ রান করেন এডেন মার্করাম। দক্ষিণ আফ্রিকার ওপেনার ১০৩ বলে এই রান করেন। ১৭টি চার এবং দু'টি ছক্কা মারেন মার্করাম। তিনি রান না করলে দক্ষিণ আফ্রিকা আরও কম রানে আউট হয়ে যেত।

মার্করাম যখন ৭৩ রানে ব্যাট করছিলেন, সেই সময় তাঁর ক্যাচ ফেলেন উইকেটরক্ষক লোকেশ রাহুল। সেখান থেকে আরও ৩৩ রান যোগ করেন মার্করাম। কেপ টাউনের পিচে যে ভাবে বোলারেরা দাপট দেখাচ্ছেন তাতে ওই ৩৩ রানও খুব দামি হয়ে উঠতে পারে দক্ষিণ আফ্রিকার জন্য।

মার্করাম ছাড়া আর কোনও ব্যাটার ১২ রানের বেশি করতে পারেননি। জীবনের শেষ টেস্টের দ্বিতীয় ইনিংসে ১২ রান করে আউট হন ডিন এলগার। ১১ রান করেন ডেভিড বেডিংহ্যাম এবং মার্কো জানসেন।

বুমরা ছাড়াও এই ইনিংসে উইকেট পেয়েছেন মহম্মদ সিরাজ, মুকেশ কুমার এবং প্রসিদ্ধ কৃষ্ণ। মুকেশ বুধবারই ২ উইকেট তুলেছিলেন। এ দিন তিনি আর উইকেট পাননি। প্রসিদ্ধ বৃহস্পতিবার তাঁর স্পেলের প্রথম ওভারে ২০ রান দেন। একটি উইকেট নেন তিনি। সিরাজও একটি উইকেট নেন। তিনি ৯ ওভারে ৩১ রান দিয়ে ওই উইকেটটি নেন।

দক্ষিণ আফ্রিকার তিন পেসার কাগিসো রাবাডা, লুঙ্গি এনগিডি এবং নান্দ্রে বার্গার ভারতের প্রথম ইনিংসে তিনটি করে উইকেট তুলে নেন। সেই ইনিংসে ভারতের শেষ ৬ উইকেট গিয়েছিল কোনও রান না করে। দুই দলের পেসারদের এমন দাপট যদিও টেস্ট ক্রিকেটের জন্য কতটা ভাল তা নিয়ে প্রশ্ন উঠতেই পারে। পাঁচ দিনের খেলা দেড় দিনে শেষ হয়ে যাওয়ায় কিছুটা হতাশ সমর্থকেরা। কেপ টাউনের পিচ নিয়ে আগামী দিনে আইসিসি কিছু বলে কি না সে দিকেও নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs South Africa Team India Test Series
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE