Advertisement
১৮ মে ২০২৪
BCCI

শুধু সোনা দেখছেন রুতুরাজ, ওয়েস্ট ইন্ডিজ় সফর থেকে কি মন উড়ে গেল তরুণ ব্যাটারের?

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম টেস্টে সুযোগ পাননি রুতুরাজ। ভারতীয় দলের সঙ্গে থাকলেও তাঁর চোখ অন্য একটি প্রতিযোগিতায়। তিনি এখন চোখে শুধু সোনা দেখছেন।

picture of Ruturaj Gaikwad

রুতুরাজ গায়কোয়াড়। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ১৭:৫৯
Share: Save:

এশিয়ান গেমসে ভারতীয় ক্রিকেট বোর্ড মহিলাদের বিভাগে সেরা দল পাঠালেও পুরুষদের বিভাগে তা পাঠাচ্ছে না। বিশ্বকাপ ক্রিকেট থাকায় সেটা সম্ভব হচ্ছে না। এশিয়ান গেমসে হরমনপ্রীত কৌরেরা থাকলেও রোহিত শর্মা, বিরাট কোহলিরা খেলবেন না। রুতুরাজ গায়কোয়াড়ের নেতৃত্বে বোর্ড তরুণ ক্রিকেটারদের নিয়ে দল গড়েছে। ওয়েস্ট ইন্ডিজ় সিরিজ়ের মাঝেই তাঁর চোখে এশিয়ান গেমসের সোনার পদক।

চেন্নাই সুপার কিংসে মহেন্দ্র সিংহ ধোনির সতীর্থের আশা, এশিয়ান গেমসের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে জাতীয় সঙ্গীত গাওয়ার সুযোগ পাবেন। দল নিয়ে আত্মবিশ্বাসী তরুণ অধিনায়ক। ভারতীয় দলের সঙ্গে রুতুরাজ গিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ় সফরে। প্রথম টেস্টে অবশ্য খেলার সুযোগ পাননি। দলের হোটেল থেকে ভিডিয়ো বার্তায় এশিয়ান গেমস নিয়ে বক্তব্য জানিয়েছেন রুতুরাজ।

এশিয়ান গেমসের মতো আসরে দেশকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়ে উচ্ছ্বসিত এবং গর্বিত রুতুরাজ। এমন সুযোগ পাওয়ায় ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। রুতুরাজ বলেছেন, ‘‘বোর্ড কর্তা এবং নির্বাচকদের ধন্যবাদ আমাকে উপযুক্ত মনে করার জন্য। ভারতের জন্য মাঠে নামতে পারলে সব সময় গর্ব হয়। এমন বড় প্রতিযোগিতায় নেতৃত্বের দায়িত্ব ব্যক্তিগত ভাবে আমার জন্য একটা দারুণ সুযোগ। যারা দলে রয়েছে, তারাও একটা ভাল সুযোগ পেল। ইতিবাচক ভাবে দেখতে চাই সব কিছু।’’

এশিয়ান গেমসে ভাল পারফরম্যান্স নিয়েও আশাবাদী রুতুরাজ। তিনি বলেছেন, ‘‘দলের সবাই তরুণ। খুব মজা হবে। সবাই সবাইকে গত দু’এক বছর ধরে চিনি। আইপিএল বা ঘরোয়া ক্রিকেটে আমরা এক সঙ্গে বা পরস্পরের বিরুদ্ধে খেলেছি। ভারতীয় ‘এ’ দলের হয়েও এক সঙ্গে খেলেছি আমরা। এশিয়ান গেমস থেকে দেশের প্রতিনিধিত্ব করাই গর্বের ব্যাপার। অবশ্যই দেশকে আমরা পদক দিতে চাই। এই ধরনের প্রতিযোগিতায় আমরা কখনও খেলিনি। টেলিভিশনে দেখেছি। আশা করছি দলের সবাই খুব উত্তেজিত থাকবে।’’ ক্রিকেটপ্রেমীদের পাশে থাকার আর্জি জানিয়েছেন রুতুরাজ। বিশ্বকাপ বা বিভিন্ন সিরিজ়ের সময় সমর্থকেরা যে ভাবে দলের পাশে থাকেন, তেমন এশিয়ান গেমসের সময়ও থাকার অনুরোধ করেছেন।

এশিয়ান গেমসে পুরুষদের ১৫ জনের দলে দুই ওপেনার যশস্বী জয়সওয়াল এবং রুতুরাজ। এ ছাড়া ব্যাটারদের মধ্যে রয়েছেন রাহুল ত্রিপাঠি, তিলক বর্মা, রিঙ্কু সিংহেরা। দুই উইকেটরক্ষক জিতেশ শর্মা এবং প্রভসিমরন সিংহ। স্পিন বিভাগ সামলাবেন ওয়াশিংটন সুন্দর, শাহবাজ় আহমেদ এবং রবি বিষ্ণোই। অলরাউন্ডার শিবম দুবেকে দলে নেওয়া হয়েছে। দলে রয়েছেন চার পেসার। বাংলার মুকেশ কুমার-সহ আছেন আবেশ খান, আরশদীপ সিংহ এবং শিবম মাভি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE