Advertisement
০৩ মে ২০২৪
blind cricket

পাঁচ বার বিশ্বকাপ জিতেও আর্থিক সাহায্য নেই ভারতের এক ক্রিকেট দলের, আফসোস অধিনায়কের

মোট পাঁচ বার বিশ্বকাপ জিতেছে দৃষ্টিহীনদের ভারতীয় দল। তবুও সে ভাবে আর্থিক সাহায্য না পাওয়ার আক্ষেপ অধিনায়কের।

Representative image of cricket

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৩ ১৮:১৫
Share: Save:

দৃষ্টিহীনদের ক্রিকেটে একাধিক বার বিশ্বকাপ জিতেছে ভারতের পুরুষ দল। কিন্তু আর্থিক ভাবে এখনও তারা খুব একটা সাহায্য পায় না। এমনটাই জানালেন সেই দলের অধিনায়ক অজয় কুমার রেড্ডী।

ভারতীয় ক্রিকেট দল এ বারের আন্তর্জাতিক দৃষ্টিহীন ক্রীড়া সংস্থার আয়োজিত বিশ্ব গেমসে অংশ নিতে চলেছে। ১৮ থেকে ২৭ অগস্ট পর্যন্ত চলবে সেই প্রতিযোগিতা। বার্মিংহ্যামের সেই প্রতিযোগিতায় ভারত ক্রিকেট ছাড়াও ফুটবল, তিরন্দাজি, দাবা, ফুটবল, জুডো, টেনিস, পাওয়ারলিফটিংয়ের মতো নানা ধরনের খেলায় অংশ নেবে। সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে ক্রিকেট দলের অধিনায়ক অজয় বলেন, “আমরা চেষ্টা করব এ বারের গেমসে সোনা জিততে। দেশকে গর্বিত করতে চাই আমরা। কিন্তু খেলতে গেলে আর্থিক সাহায্যটাও প্রয়োজন। আমরা একাধিক বার বিশ্বকাপ জিতেছি। তবুও অর্থকষ্ট রয়েই গিয়েছে। টাকা না থাকলে অনুশীলনও ঠিক মতো করা যায় না। প্রয়োজনীয় জিনিস পাওয়া যায় না। তবে আমার দল নিয়ে খুশি, খুব ভাল খেলছে ওরা।”

একটা সময় ভারতীয় ক্রিকেট বোর্ড দৃষ্টিহীনদের ক্রিকেটের উন্নতির জন্য একটি কমিটি তৈরি করে। অজয় বলেন, “ভারতীয় ক্রিকেট বোর্ড আমাদের জন্য একটা কমিটি তৈরি করে দিয়েছিল। সেখান থেকে আমরা সাহায্য পাচ্ছিলাম। ১০ বছর ধরে আমাদের দল ভাল খেলছে। সিনিয়র ক্রিকেটাররা নতুনদের সাহায্য করে। আমরা বিশ্বকাপ জেতার পরেও কোনও আর্থিক সাহায্য পাই না। একটা বেসরকারি ব্যাঙ্কের সঙ্গে আমাদের চুক্তি রয়েছে। কিন্তু সেটা শেষ হয়ে গেলে কী হবে জানি না।”

ভারত এখনও পর্যন্ত দু’বার দৃষ্টিহীনদের এক দিনের বিশ্বকাপ জিতেছে। ২০১৪ ও ২০১৮ সালে। বাকি দু’বার পাকিস্তান (২০০২ ও ২০০৬), এক বার দক্ষিণ আফ্রিকা (১৯৯৮)। দৃষ্টিহীনদের টি-টোয়েন্টি বিশ্বকাপ এখনও পর্যন্ত হয়েছে তিন বার। প্রতি বারই জিতেছে ভারত (২০১২, ২০১৭ এবং ২০২২)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

blind cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE