Advertisement
২৩ জুলাই ২০২৪
WTC Final 2023

টেস্ট বিশ্বকাপ জিতলেই আইসিসির সব ট্রফি পাবে ভারত, অনন্য নজির গড়ার মুখে অস্ট্রেলিয়াও

ভারত এবং অস্ট্রেলিয়া দুই দলই আইসিসির বাকি সব ট্রফি জিতলেও টেস্ট বিশ্বকাপ জিততে পারেনি। গত বার ভারত ফাইনাল খেললেও জিততে পারেনি। এ বার সেই সুযোগ রয়েছে রোহিত শর্মাদের সামনে।

Rohit Sharma and Pat Cummins

রোহিত শর্মা এবং প্যাট কামিন্স। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ১৭:৪২
Share: Save:

টেস্ট বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি ভারত এবং অস্ট্রেলিয়া। দুই দেশই প্রথম বার এই ট্রফি জেতার জন্য লড়ছে। এই ট্রফি যে দল জিতবে তারা আইসিসির সব ট্রফি পেয়ে যাবে। ভারত এবং অস্ট্রেলিয়া দুই দলই আইসিসির বাকি সব ট্রফি জিতলেও টেস্ট বিশ্বকাপ জিততে পারেনি। গত বার ভারত ফাইনাল খেললেও জিততে পারেনি। এ বার সেই সুযোগ রয়েছে রোহিত শর্মাদের সামনে।

ভারত প্রথম বার এক দিনের বিশ্বকাপ জিতেছিল ১৯৮৩ সালে। কপিল দেবের নেতৃত্বে লর্ডসে জিতেছিল ভারত। পরের বিশ্বকাপ জিততে ভারতকে অপেক্ষা করতে হয় ২৮ বছর। ২০১১ সালে মহেন্দ্র সিংহ ধোনি দ্বিতীয় এক দিনের বিশ্বকাপ এনে দেন ভারতকে। তার আগে সৌরভ গঙ্গোপাধ্যায়ের হাত ধরে ২০০২ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল দেশ। সে বার যুগ্মবিজয়ী ঘোষণা করা হয়েছিল। বৃষ্টির জন্য ম্যাচ খেলা হয়নি। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল ভারত। ধোনি সে বার অধিনায়ক ছিলেন। তাঁর নেতৃত্বেই ২০১৩ সালে ভারত দ্বিতীয় বার চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল।

অস্ট্রেলিয়া এক দিনের বিশ্বকাপ প্রথম জিতেছিল ১৯৮৭ সালে। পাঁচ বারের বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়া। তারা পরের বিশ্বকাপ জিতেছিল ১৯৯৯, ২০০৩, ২০০৭ এবং ২০১৫ সালে। টি-টোয়েন্টি বিশ্বকাপ এক বারই জিতেছিল অস্ট্রেলিয়া। ২০২১ সালে দুবাইয়ে অ্যারন ফিঞ্চের নেতৃত্বে প্রথম বার আইসিসির এই ট্রফি জেতে তারা। ভারতের মতো অস্ট্রেলিয়া চ্যাম্পিয়ন্স ট্রফিও জিতেছিল দু’বার। ২০০৬ এবং ২০০৯ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল তারা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

অর্থাৎ এখনও পর্যন্ত আইসিসির ছেলেদের সিনিয়র প্রতিযোগিতায় ভারতের রয়েছে পাঁচটি ট্রফি এবং অস্ট্রেলিয়ার আটটি। কিন্তু টেস্ট চ্যাম্পিয়নশিপ এখনও পায়নি কোনও দল। প্রথম বার এই ট্রফি পাবে এই দুই দলের কেউ। টেস্ট ড্র হলে যদিও যুগ্মজয়ী ঘোষণা করা হবে। সে ক্ষেত্রে দুই দেশই একসঙ্গে আইসিসির সব ট্রফির দাবিদার হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE