Advertisement
২০ জুলাই ২০২৪
India vs South Africa

৩ ক্রিকেটার: যাঁদের জন্য দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে ইনিংসে হারতে হল ভারতকে

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে ইনিংসে হেরেছে ভারত। তবে যে ভাবে ভারতীয় ব্যাটারেরা আত্মসমর্পণ করেছেন তা চোখে লেগেছে সবচেয়ে বেশি। কোন তিন ক্রিকেটারের হারের নেপথ্যে সবচেয়ে বেশি দায়ী?

cricket

ভারতীয় টেস্ট দল। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ১৬:৪৭
Share: Save:

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে ইনিংসে হেরেছে ভারত। সিরিজ়‌ জয়ের সম্ভাবনা শেষ হয়েছে। তবে যে ভাবে ভারতীয় ব্যাটারেরা আত্মসমর্পণ করেছেন তা চোখে লেগেছে সবচেয়ে বেশি। বিরাট কোহলি, কেএল রাহুল বাদে কেউ সে ভাবে দাঁড়াতে পারেননি। প্রথম টেস্টে হারের কারণ হিসেবে তিন ক্রিকেটারের খারাপ পারফরম্যান্স তুলে ধরল আনন্দবাজার অনলাইন।

রোহিত শর্মা: বিশ্বকাপ ফাইনালের হতাশার পর প্রথম বার মাঠে নেমেছিলেন তিনি। প্রথম টেস্টের আগে বড়াই করে বলেছিলেন, শেষ সীমান্ত জয় করতে মরিয়া তারা। কিন্তু রোহিত নিজেই সামনে থেকে নেতৃত্ব দিতে ব্যর্থ। কথায় এবং কাজে কোনও মিল খুঁজে পাওয়া যায়নি। প্রথম ইনিংসে গুরুত্বপূর্ণ সময়ে আচমকা পুল করতে গিয়ে উইকেট খোয়ান। দ্বিতীয় ইনিংসে বিপক্ষ বোলারের ভেতরে ঢুকে আসা বল বুঝতেই পারেননি। দু’বারই তাঁকে আউট করেছেন কাগিসো রাবাডা। ইদানীং কালে রাবাডার বোলিং খেলতেই পারছেন না রোহিত। তা আরও এক বার বোঝা গেল।

প্রসিদ্ধ কৃষ্ণ: মহম্মদ শামি খেলতে পারলে তাঁর প্রথম একাদশে থাকার কথাই নয়। কিন্তু প্রথম টেস্টে জায়গা পান প্রসিদ্ধ কৃষ্ণ। অভিষেক টেস্ট। তা-ও আবার দক্ষিণ আফ্রিকার মাটিতে। বলাই বাহুল্য, তাঁর বোলিংয়ে কোনও ধার খুঁজে পাওয়া যায়নি। দক্ষিণ আফ্রিকার ব্যাটারেরা বরং অপেক্ষা করছিলেন কখন প্রসিদ্ধ বল করতে আসবেন এবং তাঁকে আক্রমণ করা যাবে। প্রথম ইনিংসে প্রায় পাঁচের কাছাকাছি রান দিয়েছেন। টেস্টের জন্যে খুবই খারাপ। মাত্র একটি উইকেট পেয়েছেন। কোনও সময়েই তাঁকে দেখে মনে হয়নি দক্ষিণ আফ্রিকার ব্যাটারদের চাপে ফেলতে পারেন।

শার্দূল ঠাকুর: অলরাউন্ডার হিসেবে তাঁকে নেওয়া হয় দলে। কিন্তু নিজের অলরাউন্ডার দক্ষতার আসল প্রমাণ প্রথম টেস্টে দিতে পারেননি তিনি। ব্যাট হাতে প্রথম ইনিংসে রাহুলের সঙ্গে দেওয়ার জন্য তাঁর প্রশংসা প্রাপ্য। কিন্তু বল হাতে দিয়েছেন ১৯ ওভারে ১০১ রান। অর্থাৎ প্রতি ওভারে প্রায় সাড়ে পাঁচের কাছাকাছি রান। ডিন এলগার তাঁকে এমন আক্রমণ করেছেন যে এক সময় শার্দূলের ওভারে একের পর এক বাউন্ডারি হচ্ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE