Advertisement
০৩ মে ২০২৪
IPL 2024

৩ দল: ‘বিদ্রোহী’ সরফরাজ়ের স্বপ্নের টেস্ট অভিষেকের পর আইপিএলে নিতে পারে যারা

মিনি নিলামে আইপিএলের দল পাননি সরফরাজ়। কিন্তু রাজকোট টেস্টের পর তাঁকে নিতে পারে একাধিক ফ্র্যাঞ্চাইজ়ি। টেস্টের পারফরম্যান্সই তাঁর সামনে আবার খুলে দিতে পারে টি-টোয়েন্টির দরজা।

picture of Sarfaraz Khan

সরফরাজ় খান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:০১
Share: Save:

আইপিএল ভাল পারফরম্যান্সের সুবাদে গত কয়েক বছরে জাতীয় দলে সুযোগ পেয়েছেন অনেক ক্রিকেটার। এ বার উলোটপুরাণ হতে পারে। জাতীয় দলের হয়ে ভাল পারফরম্যান্সের জন্য আবার সুযোগ মিলতে পারে আইপিএলে। টেস্ট ক্রিকেটের পারফরম্যান্সের জন্য ২০ ওভারের ফ্র্যাঞ্চাইজ়ি লিগে সুযোগ পেতে পারেন সরফরাজ় খান।

সূত্রের খবর, আইপিএলের অন্তত তিনটি ফ্র্যাঞ্চাইজ়ি সরফরাজ়কে দলে পেতে আগ্রহী। রাজকোট টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে সরফরাজ়ের ৬২ এবং অপরাজিত ৬৮ রানের দু’টি ইনিংস চোখ খুলে দিয়েছে আইপিএল ফ্র্যাঞ্চাইজ়িগুলির। তাঁরা মনে করছেন, যে ছেলে লাল বলের ক্রিকেটে এমন আগ্রাসী ব্যাটিং করতে পারেন, সে সাদা বলের ক্রিকেটে নিশ্চিত ভাবে ঝড় তুলতে পারবেন। অথচ এই সরফরাজ়কেই কোনও ফ্র্যাঞ্চাইজ়ি দলে নিতে চায়নি গত মিনি নিলামেও।

রঞ্জি ট্রফিতে একের পর এক বড় রানের ইনিংস খেলেও জাতীয় নির্বাচকদের মন জিততে পারেননি সরফরাজ়। বিরাট কোহলি, লোকেশ রাহুল, শ্রেয়স আয়ারেরা এক সঙ্গে অজিত আগরকরদের সমস্যা না ফেললে হয়তো সরফরাজ়ের অপেক্ষার প্রহর আরও বৃদ্ধি পেত। মুম্বইয়ের ‘বিদ্রোহী’ তরুণ সুযোগ কাজে লাগিয়েছেন দু’হাতে। ইংল্যান্ডের বোলারদের বল মাঠের বাইরে পাঠাতে হাত কাঁপেনি তাঁর। ক্রিকেট বিশেষজ্ঞেরা বলছেন, সরফরাজ় প্রমাণ করে দিয়েছেন, তাঁকে এত দিন বঞ্চনাই করা করা হয়েছে।

আগরকরদের মতোই সরফরাজ়কে নিয়ে আগ্রহী ছিল না আইপিএল ফ্র্যাঞ্চাইজ়িগুলিও। রাজকোটে তাঁর জোড়া ইনিংসের পর নড়েচড়ে বসতে বাধ্য হয়েছেন তাঁরাও। সূত্রের খবর মুম্বইয়ের ব্যাটারকে দলে পেতে আগ্রহী অন্তত তিনটি ফ্র্যাঞ্চাইজ়ি। তালিকায় রয়েছে কলকাতা নাইট রাইডার্সও। বাকি দু’টি ফ্র্যাঞ্চাইজ়ি চেন্নাই সুপার কিংস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর।

কেকেআরের মেন্টর গৌতম গম্ভীর ফ্র্যাঞ্চাইজ়ি কর্তৃপক্ষকে সরফরাজ়কে দলে নিয়ে ব্যাটিং লাইন আপ শক্তিশালী করার পরামর্শ দিয়েছেন। তাঁর জন্য ঝাঁপাতে পারে পাঁচ বারের আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাইও। মহেন্দ্র সিংহ ধোনিও সবুজ সঙ্কেত দিয়েছেন। ২০১৪ সালে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে সরফরাজ়ের পারফরম্যান্স দেখে দলে নিয়েছিল কোহলির বেঙ্গালুরু। ১৭ বছরের সরফরাজ় সব থেকে কম বয়সী ক্রিকেটার হিসাবে সে বার চেন্নাইয়ের বিরুদ্ধে আইপিএলের ম্যাচ খেলেছিলেন। এবি ডিভিলিয়ার্স, ক্রিস গেল, কোহলিদের ভিড়ে খুব বেশি সুযোগ পাননি সরফরাজ়। ২০১৯ সালে তাঁকে ছেড়ে দিয়েছিল আরসিবি। তাঁকে সে বার কিনে নিয়েছিল পঞ্জাব কিংস। ২০২১ পর্যন্ত সেখানেই ছিলেন সরফরাজ়। ২০২২ এবং ২০২৩ মরসুমে সরফরাজ় ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়ের দিল্লি ক্যাপিটালসে। ছিলেন, ওই পর্যন্তই। তেমন সুযোগ কখনও পাননি আইপিএলে। এ বার সৌরভেরাও তাঁকে ছেড়ে দিয়েছেন। মিনি নিলামেও দল পাননি।

দল না পাওয়া সরফরাজ়কে নিয়ে হঠাৎই তৈরি হয়েছে আগ্রহ। লাল বলের সাফল্য তাঁর গুরুত্ব বৃদ্ধি করেছে সাদা বলে! জাতীয় দল থেকে হয়তো ফিরবেন আইপিএলের মঞ্চে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE