Advertisement
০১ মে ২০২৪
IPL

দুই দেশের সিরিজ়ে আইপিএলের প্রভাব, কী করলেন ভারত-অস্ট্রেলিয়ার দুই ক্রিকেটার?

আইপিএল-সহ ফ্র্যাঞ্চাইজ়ি লিগগুলি বিভিন্ন দেশের ক্রিকেটারদের কাছাকাছি নিয়ে এসেছে। তার প্রত্যক্ষ প্রভাব দেখা যাচ্ছে দ্বিপাক্ষিক আন্তর্জাতিক সিরিজ়েও।

picture of IPL trophy

আইপিএল ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২৩ ১৭:০৭
Share: Save:

আইপিএল শুরু হতে এখনও কয়েক মাস বাকি। অথচ এখন থেকেই ক্রিকেটারদের মাথায় আইপিএল। ভারত-অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি সিরিজ়েও দু’দলের ক্রিকেটারদের দেখা গিয়েছে ফ্র্যাঞ্চাইজ়ি লিগের প্রয়োজনীয় আলোচনা সেরে নিতে।

সিরিজ়ের শেষ ম্যাচের পর বেশ কিছু ক্ষণ এক সঙ্গে কথা বলতে দেখা গিয়েছে ভারতীয় অলরাউন্ডার তিলক বর্মা এবং অস্ট্রেলিয়ার অলরাউন্ডার টিম ডেভিডকে। আইপিএলে দু’জনেই খেলেন মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে। জাতীয় দলের হয়ে লড়াই শেষ হওয়ার পর আইপিএলের দুই সতীর্থ আরও একটি কাজ করেছেন তাঁরা। তিলক তাঁর ভারতীয় দলের জার্সি তুলে দিয়েছেন ডেভিডের হাতে। আবার ডেভিড নিজের অস্ট্রেলিয়ার জার্সি দিয়েছেন তিলককে। বিষয়টি অবশ্য সে সময় জানা যায়নি। পরে দু’জনেই উপহার পাওয়া জার্সি নিয়ে সমাজমাধ্যমে ছবি দেওয়ায় প্রকাশ্যে এসেছে বিষয়টি। তিলক সেই ছবির সঙ্গে লিখেছেন, ‘‘আমরা জার্সি এবং ভালবাসা দেওয়া নেওয়া করেছি।’’ উল্লেখ্য, টি-টোয়েন্টি সিরিজ়ে ভারতকে নেতৃত্ব দেওয়া সূর্যকুমার যাদবও আইপিএল খেলেন মুম্বইয়ের হয়ে।

খেলার মাঠে জার্সি বদল করা নতুন কিছু নয় ফুটবল মাঠে প্রায়ই দেখা যায়। এখন ক্রিকেটেও পরিচিত হয়ে উঠেছে জার্সি বদলের ছবি। বিশেষ করে আইপিএল-সহ ফ্র্যাঞ্চাইজ়ি লিগগুলি বিভিন্ন দেশের ক্রিকেটারদের বন্ধু করে তুলেছে। উন্নত হয়েছে সম্পর্ক। বছরের কিছু দিন এক সাজঘর ভাগ করে নেওয়ার ফলেই বিভিন্ন দেশের ক্রিকেটারেরা আরও কাছাকাছি এসেছেন। তারই এক নমুনা দেখা গিয়েছে ভারত-অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি সিরিজ়েও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE