Advertisement
০১ মে ২০২৪
T20 World Cup 2024

টি-টোয়েন্টি বিশ্বকাপে আরও এক দেশ, শেষ দল হিসাবে যোগ্যতা অর্জন করল কারা?

প্রথম বার বিশ্বকাপ খেলবে এই দেশ। জ়িম্বাবোয়ে এবং কেনিয়াকে টপকে যোগ্যতা অর্জন করল তারা। এর আগে আফ্রিকা থেকে যোগ্যতা অর্জন করেছিল নামিবিয়া।

T20 World Cup

টি-টোয়েন্টি বিশ্বকাপ ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২৩ ১৫:৪৮
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপে শেষ দল হিসাবে যোগ্যতা অর্জন করল উগান্ডা। প্রথম বার বিশ্বকাপ খেলবে এই দেশ। জ়িম্বাবোয়ে এবং কেনিয়াকে টপকে যোগ্যতা অর্জন করল উগান্ডা। এর আগে আফ্রিকা থেকে যোগ্যতা অর্জন করেছিল নামিবিয়া।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এ বারে ২০টি দল খেলবে। শেষ দল হিসাবে যোগ্যতা অর্জন করল উগান্ডা। নিজেদের ছ’টি ম্যাচের মধ্যে পাঁচটি জিতে নেয় তারা। বিশ্বকাপ হবে আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজ়ে। সেখানে খেলবে উগান্ডা। যোগ্যতা অর্জন পর্বে তানজানিয়াকে প্রথম ম্যাচে হারিয়ে দেয় তারা। কিন্তু পরের ম্যাচে নামিবিয়ার বিরুদ্ধে হেরে যায় উগান্ডা। এর পর টানা চার ম্যাচ জিতে নেয় তারা। হারিয়ে দেয় টেস্ট খেলা জ়িম্বাবোয়েকে। সেই সঙ্গে নাইজেরিয়া এবং কেনিয়াকে হারিয়ে দেয় উগান্ডা। শেষ ম্যাচে তারা হারায় আরওয়ান্ডাকে।

যোগ্যতা অর্জন পর্বে জ়িম্বাবোয়ে হেরে যায় উগান্ডা এবং নামিবিয়ার বিরুদ্ধে। সেই দুই দলই যোগ্যতা অর্জন করল টি-টোয়েন্টি বিশ্বকাপে। ২০ দলের বিশ্বকাপে একাধিক দল খেলবে যারা প্রথম বার এই প্রতিযোগিতায় খেলবে।

২০ দলের মধ্যে আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজ় আয়োজক দেশ হিসাবে খেলবে। তা ছাড়াও ক্রমতালিকার ভিত্তিতে সুযোগ পেয়ে গিয়েছে ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের মতো দেশগুলি। তাদের খেলতে হবে নেপাল, ওমান, পাপুয়া নিউগিনির মতো দেশের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2024 Uganda Namibia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE