Advertisement
০২ মে ২০২৪
Virat Kohli

সচিনের সামনেই তাঁর বিশ্বরেকর্ড ভেঙে দিলেন কোহলি, কী কীর্তি গড়লেন তিনি?

সচিনের আরও একটি বিশ্বরেকর্ড নিজের নামে করে নিলেন কোহলি। সচিনের সামনে, তাঁরই ঘরের মাঠে নতুন নজির তৈরি করলেন তিনি।

picture of virat kohli

বিরাট কোহলি। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২৩ ১৬:১৯
Share: Save:

বিশ্বের চতুর্থ ব্যাটার হিসাবে ২০২৩ সালে এক দিনের ক্রিকেটে ১০০০ রান পূর্ণ করলেন বিরাট কোহলি। এই নিয়ে আট বার এক ক্যালেন্ডার বছরে এক দিনের ক্রিকেটে হাজার রান করলেন তিনি। বৃহস্পতিবার ওয়াংখেড়েতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ভেঙে দিলেন সচিন তেন্ডুলকরের একটি রেকর্ডও।

শুভমন গিল, রোহিত শর্মার পর ভারতের তৃতীয় ব্যাটার হিসাবে ২০২৩ সালে এক দিনের ক্রিকেটে ১০০০ রান পূর্ণ করলেন কোহলি। এই ক্ষেত্রে বিশ্বের চতুর্থ ব্যাটার তিনি। এ বছর এক দিনের ক্রিকেটে ১০০০ রান পূর্ণ করেছেন শ্রীলঙ্কার পাথুম নিসাঙ্কাও। এই নিয়ে আট বার এক ক্যালেন্ডার বছরে ১০০০ রান করলেন কোহলি। এর আগে ২০১১, ২০১২, ২০১৩, ২০১৪, ২০১৭, ২০১৮, ২০১৯ সালেও এক দিনের ক্রিকেটে ১০০০ রান করেছিলেন কোহলি।

বৃহস্পতিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে কোহলি এই মাইলফলক স্পর্শ করার সঙ্গে সঙ্গে ভেঙে গেল সচিনের বিশ্বরেকর্ড। তিনি সাত বার এক বছরে এক দিনের ক্রিকেটে ১০০০ রান করেছিলেন। এত দিন সচিনের সঙ্গে যুগ্ম ভাবে শীর্ষে ছিলেন কোহলি। এ দিন তিনি একক ভাবে শীর্ষে উঠে এলেন। সচিন এই কৃতিত্ব অর্জন করেছিলেন ১৯৯৪, ১৯৯৬, ১৯৯৭, ১৯৯৮, ২০০০, ২০০৩ এবং ২০০৭ সালে।

বৃহস্পতিবার ভারত-শ্রীলঙ্কা ম্যাচ দেখতে নিজের ঘরের মাঠ ওয়াংখেড়েতে উপস্থিত ছিলেন সচিন। তাঁর সামনেই সব থেকে বেশি বার বছরে ১০০০ রান করার রেকর্ড নিজের নামে করে নিলেন কোহলি। কয়েক দিন আগেই বিশ্বের চতুর্থ ব্যাটার হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে ২৬ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন কোহলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE