Advertisement
০২ মে ২০২৪
Virat Kohli

এক সিরিজ়েই তিন নজিরের সামনে কোহলি, শ্রীলঙ্কার বিরুদ্ধে ভাঙতে পারেন সচিনের বিশ্বরেকর্ডও

ভারত-শ্রীলঙ্কা এক দিনের সিরিজ় শুরু মঙ্গলবার। এই সিরিজ়ে একাধিক নজির গড়ার সুযোগ রয়েছে কোহলির সামনে। ভেঙে যেতে পারে সচিনের একটি বিশ্বরেকর্ডও।

এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে একাধিক নজিরের সামনে কোহলি।

এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে একাধিক নজিরের সামনে কোহলি। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ১৯:০১
Share: Save:

শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের এক দিনের সিরিজ়ে সচিন তেন্ডুলকরের হাতছাড়া হতে পারে একটি রেকর্ড। নতুন নজির গড়তে পারেন বিরাট কোহলি। ভারতীয় দলের প্রাক্তন অধিনায়কের একাধিক নজির গড়ার সুযোগ রয়েছে আসন্ন এক দিনের সিরিজ়ে।

ঘরের মাঠে এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে সচিনের শতরানের সংখ্যা ২০টি। ঘরের মাঠে ১৬৪টি এক দিনের ম্যাচ খেলেছিলেন সচিন। তাঁর এই বিশ্বরেকর্ড থেকে মাত্র একটি শতরান দূরে রয়েছেন কোহলি। এখনও পর্যন্ত ঘরের মাঠে ১০১টি এক দিনের আন্তর্জাতিক ম্যাচ খেলে কোহলির শতরানের সংখ্যা ১৯টি। আর একটি শতরান করছে সচিনের বিশ্বরেকর্ড স্পর্শ করবেন তিনি। শ্রীলঙ্কার বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে দু’টি শতরান করতে পারলে বিশ্বক্রিকেটে নতুন নজির গড়বেন।

অন্য একটি পরিসংখ্যানেও সচিনকে ছাপিয়ে যাওয়ার সুযোগ রয়েছে কোহলির সামনে। ভারত-শ্রীলঙ্কার এক দিনের ক্রিকেটের লড়াইয়ে সব থেকে বেশি শতরান করার কৃতিত্ব এখন যৌথ ভাবে সচিন এবং কোহলির দখলে। শ্রীলঙ্কার বিরুদ্ধে সচিন ৮৪টি এক দিনের ম্যাচে আটটি শতরান করেছিলেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে কোহলির সম সংখ্যক শতরান রয়েছে। তিনি এখনও পর্যন্ত খেলেছেন ৪৭টি ম্যাচ। অর্থাৎ, এই ক্ষেত্রে সচিনকে টপকে যাওয়ার জন্য কোহলির প্রয়োজন আর একটি শতরান।

এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে কোহলিকে করতে হবে আরও ১৮০ রান। তা হলে আরও একটি কীর্তি গড়তে পারবেন। এক দিনের ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় প্রথম পাঁচে চলে আসবেন কোহলি। এখনও পর্যন্ত কোহলি ২৬৫ ম্যাচে করেছেন ১২৪৭১ রান। পঞ্চম স্থানে থাকা শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক মাহেলা জয়বর্ধনে ৪৪৮টি ম্যাচ খেলে তিনি করেছিলেন ১২৬৫০ রান। এই তালিকার শীর্ষে রয়েছেন সচিন। তিনি ৪৬৩টি ম্যাচ খেলে করেছিলেন ১৮৪২৬ রান।

শ্রীলঙ্কার বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে তিনটি কীর্তি গড়ার সুযোগ রয়েছে কোহলির সামনে। শ্রীলঙ্কার পর নিউ জ়িল্যান্ড ভারত সফরে আসবে সীমিত ওভারের ক্রিকেট সিরিজ় খেলতে। তখনও ঘরের মাঠে এক দিনের আন্তর্জাতিকে সব থেকে বেশি শতরান এবং মোট রানের নিরিখে প্রথম পাঁচে চলে আসার সুযোগ থাকবে কোহলির সামনে। ২০১৯ সালের এপ্রিলের পর কোহলি ঘরের মাঠে এক দিনের আন্তর্জাতিক ম্যাচে কোনও শতরান করতে পারেননি।

ভারত-শ্রীলঙ্কার তিন ম্যাচের এক দিনের সিরিজ় শুরু হচ্ছে মঙ্গলবার। গুয়াহাটিতে মুখোমুখি হবে দু’দল। সিরিজ়ের দ্বিতীয় ম্যাচ ১২ জানুয়ারি কলকাতার ইডেন গার্ডেন্সে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE