Advertisement
১৯ জুন ২০২৪
Virat Kohli

ইংরেজিতে ৮৩, বিজ্ঞানে ৫৫! অঙ্কে কত? লেখাপড়ায় কেমন ছিলেন কোহলি? প্রকাশ্যে মার্কশিট

খেলাধুলোর পাশাপাশি লেখাপড়াতেও কি ভাল ছিলেন বিরাট কোহলি? মাধ্যমিকে কত নম্বর পেয়েছিলেন তিনি? নিজের মাধ্যমিকের মার্কশিট প্রকাশ করলেন বিরাট।

Picture of Virat Kohli

দেশের হয়ে খেলার পরে এ বার আইপিএলে খেলতে নামবেন বিরাট কোহলি। তারই প্রস্তুতিতে মগ্ন তিনি। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৩ ১৫:৫৫
Share: Save:

বিশ্বের সেরা ব্যাটারদের মধ্যে এক জন তিনি। ক্রিকেটের সব ফরম্যাটেই রান করেছেন। ৩৩ বছর বয়সেও তাঁর ফিটনেস সবাইকে অবাক করে। কিন্তু খেলাধুলোর মতো লেখাপড়াতেও কি ভাল ছিলেন কোহলি! মাধ্যমিকে কত নম্বর পেয়েছিলেন তিনি? নিজের মাধ্যমিকের মার্কশিট প্রকাশ্যে এনেছেন বিরাট।

নেটমাধ্যমে নিজের মাধ্যমিকের মার্কশিটের ছবি দিয়েছেন বিরাট। ক্যাপশনে লিখেছেন, ‘‘মার্কশিটে সবার তলায় যে জিনিসটা থাকে সেটাই যখন আপনার জীবনের সঙ্গে জড়িয়ে যায়, সেই কথাটা ভেবে খুব মজা লাগে।’’

কোহলি নিজের যে মার্কশিটের ছবি দিয়েছেন তাতে দেখা যাচ্ছে একমাত্র ইংরেজিতে এ প্লাস পেয়েছিলেন তিনি। ইংরেজিতে কোহলি পেয়েছিলেন ৮৩। এ ছাড়া হিন্দিতে ৭৫, অঙ্কে ৫১, বিজ্ঞান ও প্রযুক্তিতে ৫৫, সমাজ বিজ্ঞানে ৮১ ও ইন্ট্রোডাকটরি আইটিতে ৭৪ পেয়েছিলেন তিনি। আর খেলাধুলোয়? তার তো কোনও পরীক্ষা ছিল না। কিন্তু পরে সেই ক্ষেত্রেই বিশ্ব জোড়া খ্যাতি হয়েছে তাঁর। সেটাই মার্কশিটে বোঝাতে চেয়েছেন কোহলি।

এই মুহূর্তে আইপিএলের প্রস্তুতিতে ব্যস্ত বিরাট। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের জিমে অনেকটা সময় কাটাচ্ছেন। দলের স্ট্রেংথ ও কন্ডিশনিং কোচ শঙ্কর বসুর সঙ্গে ছবি দিয়ে তাঁকে ‘আসল লোক’ বলে উল্লেখ করেছেন বিরাট। আইপিএলে ২২৩টি ম্যাচ খেলে ৬৬২৪ রান করেছেন তিনি। বিরাটই একমাত্র ক্রিকেটার যিনি ২০০৮ সাল থেকে এখনও পর্যন্ত একটি ফ্র্যাঞ্চাইজির হয়েই খেলছেন। এ বারের আইপিএলে ২ এপ্রিল প্রথম ম্যাচ খেলতে নামবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। প্রতিপক্ষ রোহিত শর্মার মুম্বই ইন্ডিয়ান্স। ঘরের মাঠে এ বারের প্রতিযোগিতা শুরু করতে চলেছেন বিরাটরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli India Cricket marksheet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE