Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Virat Kohli

আইপিএল আর আইসিসি-র প্রতিযোগিতার আসল পার্থক্য কোথায়, খুঁজে বার করলেন কোহলি

তিনি আইপিএলেও চুটিয়ে খেলেছেন। আইসিসি-র আয়োজিত বিশ্বকাপ বা চ্যাম্পিয়ন্স ট্রফিতেও দীর্ঘ দিন খেলেছেন। কিন্তু দু’টি প্রতিযোগিতার মধ্যে একটি বিষয়ে ফারাক রয়েছে বলে মনে করেন বিরাট কোহলি। সেটি কী?

cricket

বিরাট কোহলি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ২১:৫২
Share: Save:

তিনি আইপিএলেও চুটিয়ে খেলেছেন। আইসিসি-র আয়োজিত বিশ্বকাপ বা চ্যাম্পিয়ন্স ট্রফিতেও দীর্ঘ দিন খেলেছেন। কিন্তু দু’টি প্রতিযোগিতার মধ্যে একটি বিষয়ে ফারাক রয়েছে বলে মনে করেন বিরাট কোহলি। তাঁর মতে, আইপিএলে যে ভাবে ক্রিকেটারদের নিজেদের এবং সমর্থকদের সঙ্গে সম্পর্ক তৈরি হয়ে যায়, তা আইসিসি-র প্রতিযোগিতায় হয় না।

আইপিএলের সম্প্রচারকারী চ্যানেলে এক সাক্ষাৎকারে কোহলি বলেছেন, “আইপিএল আমার খুব ভাল লাগে। যে বন্ধুত্বগুলো তৈরি হয়, যে ভাবে অনেক নতুন ক্রিকেটারের সঙ্গে আলাপ হয় বা অনেক দিন ধরে একসঙ্গে খেলা বিদেশি সতীর্থদের সঙ্গে বোঝাপড়া তৈরি হয় সেগুলো আলাদাই তাৎপর্যের। অন্য কোথাও এটা দেখতে পাওয়া যায় না। কেন সবাই আইপিএল ভালবাসে এটা তার বড় কারণ। ক্রিকেটারদের নিজেদের এবং সমর্থকদের মধ্যে একটা সম্পর্ক রয়েছে।”

আইসিসি প্রতিযোগিতায় খেললে বিদেশের ক্রিকেটারদের সঙ্গে সে ভাবে দেখা-সাক্ষাৎ বা কথা বলার সুযোগ হয় না। এখানেই আইপিএল আলাদা বলে মনে করেন কোহলি। বলেছেন, “অন্যান্য প্রতিযোগিতায় এক দেশের বিরুদ্ধে আর এক দেশ খেলে। আইসিসি-র প্রতিযোগিতা তো আসে-যায়। সেখানে অন্য দেশের ক্রিকেটারদের সঙ্গে কথা বলার সুযোগ বেশি থাকে না। কিন্তু আইপিএলে বিদেশের ক্রিকেটারদের সঙ্গে দু’-তিন দিন অন্তর দেখা হয়। এটাই আইপিএলের সৌন্দর্য। আলাদা পরিবেশে, আলাদা শহরে আলাদা দলের বিরুদ্ধে খেলা। প্রত্যেকের লক্ষ্য আলাদা। অনেক স্মরণীয় মুহূর্ত তৈরি হয়।”

দ্বিতীয় সন্তানের জন্মের কারণে ইংল্যান্ড সিরিজ়‌ে খেলেননি কোহলি। তবে আইপিএলে তাঁকে স্বমহিমায় দেখা যাবে বলে আশা সমর্থকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli IPL 2024 ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE