Advertisement
০৩ মে ২০২৪
Virat Kohli

Virat Kohli: মোহালি টেস্টে সেঞ্চুরির সামনে কোহলী, নতুন ইনিংস শুরু করবেন রোহিত

বিরাট আগ্রাসী, মাঠে বিপক্ষের টুটি চেপে ধরতে পছন্দ করেন তিনি। বিরাট আবেগপ্রবণ, মেয়ের জন্মের সময় ক্রিকেট খেলা ছেড়ে স্ত্রীর পাশে থাকতে দৌড়ে যান তিনি। বিরাট নেতৃত্বহীন, মোহালিতে নীল ব্লেজার পরে টস করতে যাবেন রোহিত।

মোহালিতে অনুশীলনে কোহলী।

মোহালিতে অনুশীলনে কোহলী। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২২ ১১:৫৪
Share: Save:

বিরাট কোহলী শততম টেস্ট খেলতে চলেছেন। এই তথ্য এখন আর নতুন নয়। দেশের মাটিতে সমর্থকদের সামনে সেই টেস্ট খেলবেন কোহলী। মুকুটহীন কোহলী। টেস্ট ক্রিকেটেও ভারতীয় দলের নেতৃত্ব ছেড়ে দিয়েছেন তিনি। দক্ষিণ আফ্রিকা সফরেই ইতি টেনে দিয়েছিলেন সেই পর্বে। আর লাল বলের ক্রিকেটে ভারতীয় দলের নতুন রাজা রোহিত। বিরাটের খুলে রাখা মুকুট পরে তিনিও প্রথম বার নীল ব্লেজার পরে টস করতে যাবেন লাল বলের ক্রিকেটে। মোহালি সাক্ষী থাকবে সেই দুই ঘটনার।

কিন্তু কোহলীর শততম টেস্ট নিয়ে যে আবেগের বিচ্ছুরণ চোখে পড়ছে, রোহিতের নতুন ইনিংস নিয়ে সেটা কি রয়েছে? চণ্ডীগড়ের রাস্তায় বিরাটের শততম টেস্ট নিয়ে একাধিক বিজ্ঞাপন, মাঠে দর্শক ঢুকতে পারবে জানার পর টিকিটের জন্য লাইন, বিসিসিআই-এর তরফে সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড়দের বার্তা, এ সবই তো বিরাটের জন্য।

রোহিত এবং বিরাট প্রায় কাছাকাছি সময় ভারতীয় ক্রিকেটে আবির্ভাব ঘটান। ২০০৭ সালে সাদা বলের ক্রিকেটে ভারতীয় জার্সি পরেন রোহিত। পরের বছর ভারতের অনূর্ধ্ব ১৯ দলকে বিশ্বকাপ জিতিয়ে বড়দের দলেও জায়গা করে নেন বিরাট। লাল বলের ক্রিকেটে ২০১১ সালে দেশের জার্সি পরেন কোহলী। রোহিত সেই সুযোগ পান ২০১৩ সালে। তবে বার বার সচিনের সঙ্গে তুলনা হওয়া বিরাট নিজেকে লাল বলের ক্রিকেটে যে ভাবে প্রতিষ্ঠা করেছেন, রোহিত সেটা পারেননি। ১১ বছরের মধ্যে ৯৯টি টেস্ট খেলে ফেলেছেন বিরাট। শুক্রবার শততম টেস্ট খেলবেন। রোহিত সেখানে খেলেছেন মাত্র ৪৩টি টেস্ট।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

৯৯টি টেস্টে কোহলী করেছেন ৭৯৬২ রান। ২৭টি শতরান রয়েছে তাঁর ঝুলিতে। যার মধ্যে প্রথমটি এসেছিল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০১২ সালে অ্যাডিলেডে। আর ২৭ নম্বরটি এসেছে কলকাতায়। বাংলাদেশের বিরুদ্ধে ২০১৯ সালে গোলাপি বলের টেস্টে শতরান করেছিলেন বিরাট। তার পর থেকে এখনও পর্যন্ত ১৫টি টেস্ট খেললেও শতরান আসেনি। টেস্টে বিরাটের দ্বিশতরানের সংখ্যা সাতটি। সচিন, সহবাগ, দ্রাবিড়দের পিছনে ফেলে দিয়েছেন তিনি। সামনে শুধু তিন জন। ডন ব্রাডম্যান (১২), কুমার সঙ্গকারা (১১) এবং ব্রায়ান চার্লস লারা (৯)। ভারতীয়দের মধ্যে এই তালিকায় শীর্ষে বিরাটই।

ভারতীয় ব্যাটারদের মধ্যে শতরানের তালিকায় চার নম্বরে বিরাট। তাঁর চেয়ে বেশি শতরান রয়েছে সুনীল গাওস্কর (৩৪), রাহুল দ্রাবিড় (৩৬) এবং সচিন তেন্ডুলকরের (৫১)। অনেকের আশা, সচিনের শততম শতরানের রেকর্ড যদি কেউ ভাঙতে পারেন তবে সেটা বিরাটই। ইতিমধ্যেই ৭১টি শতরান করে ফেলেছেন তিনি। কিন্তু শেষ আড়াই বছরে একটিও শতরান না করায় সেই রেকর্ড ভাঙতে পারবেন কি না তা নিয়ে একটা সংশয় দেখা দিয়েছে। যদিও সকলেই জানেন বিরাট কী করতে পারেন। তিন ধরনের ক্রিকেটে পঞ্চাশের উপর গড় রয়েছে যাঁর, তিনি যে কতটা ভয়ঙ্কর ব্যাটার তা বিপক্ষের বোলাররা ভাল ভাবেই জানেন।

২০১৭ সালে শ্রীলঙ্কা টেস্ট খেলতে এসেছিল ভারতে। সেই সময় পর পর দুই টেস্টে দ্বিশতরান করেছিলেন বিরাট। প্রথমটি নাগপুর, পরেরটি তাঁর ঘরের মাঠ দিল্লিতে। তার আগের ম্যাচে কলকাতাতেও শতরান এসেছিল বিরাটের ব্যাট থেকে। সেই শ্রীলঙ্কাকে ফের সামনে পেয়েছেন কোহলী। শততম টেস্ট লাল বলের ক্রিকেটে অন্যতম দুর্বল দল শ্রীলঙ্কার বিরুদ্ধে। তাই বিরাট-সমর্থকদের আশা, একটি শতরানের।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

কিন্তু ১৪ বছরের ক্রিকেট জীবন পার করা বিরাটের মাথায় এখন কি শুধু ক্রিকেট থাকে? এর মাঝে তিনি অধিনায়ক হয়েছেন, অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে দু’বার টেস্টে হারিয়েছেন, ইংল্যান্ডে টেস্ট জিতেছেন, ওয়েস্ট ইন্ডিজকে তাদের মাঠে হারিয়েছেন আবার নেতৃত্ব ছাড়া নিয়ে বিতর্কেও জড়িয়েছেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে হঠাৎ জানালেন ক্রিকেটে ক্ষুদ্র সংস্করণে আর নেতৃত্ব দেবেন না তিনি। এর পর সাদা বলের ক্রিকেটের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয় তাঁকে। তাতে যে তিনি কিছুটা বিরক্ত হয়েছিলেন সেটা ধরা পড়ে দক্ষিণ আফ্রিকায় টেস্ট খেলতে যাওয়ার আগে সাংবাদিক বৈঠকে। সেই বিতর্কের কথা সকলেরই জানা। দক্ষিণ আফ্রিকার মাঠে টেস্ট সিরিজে হেরে তারই বহিঃপ্রকাশ ছিল টেস্ট নেতৃত্ব ছেড়ে যাওয়া?

সেই ছেড়ে যাওয়া দায়িত্ব তুলে দেওয়া হল রোহিতের কাঁধে। কিছু বছর আগে যে ব্যাটার নিয়মিত সুযোগ পেতেন না টেস্ট ক্রিকেটে, সেই রোহিত এখন অধিনায়ক। বিরাটের হাত ধরে টেস্টেও ওপেনার হিসেবে আত্মপ্রকাশ ঘটে রোহিতের। নতুন ভাবে নিজেকে খুঁজে পান রোহিত। কয়েক বছরের মধ্যেই পাল্টে গেল তাঁর টেস্ট জীবন। আর বিরাট?

বিরাট আগ্রাসী, মাঠে বিপক্ষের টুটি চেপে ধরতে পছন্দ করেন তিনি। বিরাট আবেগপ্রবণ, মেয়ের জন্মের সময় ক্রিকেট খেলা ছেড়ে স্ত্রীর পাশে থাকতে দৌড়ে যান তিনি। বিরাট নেতৃত্বহীন, মোহালিতে নীল ব্লেজার পরে টস করতে যাবেন রোহিত।

শুক্রবার দ্বাদশ ভারতীয় ক্রিকেটার হিসেবে শততম টেস্ট খেলবেন বিরাট। ভারতের ৩৫তম টেস্ট অধিনায়ক হবেন রোহিত। সাক্ষী থাকবে মোহালি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Rohit Sharma BCCI Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE