Advertisement
১৯ জুন ২০২৪
Virat Kohli

Virat Kohli: পাক ভক্তের দাবি মেটালেন বিরাট

দুবাইয়ের আইসিসি ক্রিকেট অ্যাকাডেমির মাঠ থেকে বেরিয়ে যাচ্ছিলেন বিরাট। হঠাৎ দেখা যায় এক দর্শক এগিয়ে আসছেন বিরাটের সঙ্গে নিজস্বী তোলার চেষ্টায়।

পাক ভক্তের নিজস্বী তোলার চাহিদা মেটালেন বিরাট

পাক ভক্তের নিজস্বী তোলার চাহিদা মেটালেন বিরাট ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২২ ০৭:৩৪
Share: Save:

মাঠে দু’দলের লড়াই যত তীব্রই হোক না কেন, মাঠের বাইরে দু’দলের ক্রিকেটারদের সম্পর্কে কিন্তু কোনও রকম ফাটল ধরেনি। যা আবার বোঝা গেল দুবাইয়ে। ভারত-পাকিস্তানের প্র্যাক্টিসের সময়। গত দু’দিন ধরে যেখানে পাক ক্রিকেটারদের সঙ্গে সৌজন্য বিনিময় হল বিরাট কোহলির। এশিয়া কাপ থেকে ছিটকে যাওয়া শাহিন শাহ আফ্রিদি বৃহস্পতিবার এসেছিলেন পাকিস্তানের প্র্যাক্টিসে। বিরাটকে দেখা গেল এই বাঁ-হাতি পেসারের সঙ্গেও কথা বলতে।

দেখা গেল আরও একটা ব্যাপার। এক পাকিস্তানি ক্রিকেট ভক্তের বিরাট-প্রেম। এ দিন অনুশীলন শেষে দুবাইয়ের আইসিসি ক্রিকেট অ্যাকাডেমির মাঠ থেকে বেরিয়ে যাচ্ছিলেন বিরাট। হঠাৎ দেখা যায় এক দর্শক এগিয়ে আসছেন বিরাটের সঙ্গে নিজস্বী তোলার চেষ্টায়। কিন্তু তাঁকে আটকে দেন নিরাপত্তারক্ষীরা। সেই সময় ওই যুবক চেঁচিয়ে বলে ওঠেন, ‘‘আমি পাকিস্তান থেকে এসেছি। আপনার সঙ্গে একটা ছবি তুলতে চাই।’’ যা শুনে বিরাট ফিরে এসে সেই পাক ভক্তের চাহিদা মেটান।

সেই ঘটনার ভিডিয়ো মুহূর্তে ছড়িয়ে পড়ে গণমাধ্যমে। পরে পাকিস্তানের একটি টিভি চ্যানেলে আপ্লুত সেই যুবক বলেন, ‘‘আমি বিশ্বের কোনও ক্রিকেটারের ভক্ত নেই। শুধু বিরাট কোহলির। বিরাট ভাইয়ের সঙ্গে ছবি তুলব বলে আমি এক মাস ধরে অপেক্ষা করে ছিলাম। আজ সুযোগ হল। আমার কথা শুনে বিরাট ভাই এসে ছবি তুলে যান। ওঁর মতো মানুষ আমি দেখিনি।’’ লাহোর থেকে আসা সেই ক্রিকেটপ্রেমী জানিয়েছেন, পাকিস্তানি ক্রিকেটারদের সঙ্গে কোনও ছবি তিনি তোলেননি। শুধু তুললেন বিরাটের সঙ্গে।

ক্রিকেট সম্প্রীতির এই বাতাবরণের মধ্যেই অবশ্য চলছে দু’দলের মহড়া। এ দিন ভারতের নেটে দুরন্ত ছন্দে ব্যাট করতে দেখা গিয়েছে প্রাক্তন অধিনায়ক বিরাট এবং বর্তমান অধিনায়ক রোহিত শর্মাকে। ২৮ অগস্ট মুখোমুখি হচ্ছে ভারত ও পাকিস্তান।

বিরাটকে নিয়ে মুগ্ধ তাঁর এক প্রতিদ্বন্দ্বীও। তিনি আফগানিস্তানের লেগস্পিনার রশিদ খান। একটি অনুষ্ঠানে এই বছরের আইপিএলের একটি ঘটনার কথা বলেছেন রশিদ। গুজরাত টাইটান্সের সঙ্গে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের ম্যাচের আগের দিনের ঘটনা। রশিদ বলেছেন, ‘‘নেটে সে দিন বিরাটকে দেখে চমকে উঠেছিলাম। আমি হিসাব রাখছিলাম ও কতটা সময় ব্যাট করে। সত্যি কথা বলছি, বিরাট সে দিন আড়াই ঘণ্টা নেটে ব্যাট করে গেল। আমাদের প্র্যাক্টিস শেষ হওয়ার পরেও ও অনুশীলন চালিয়ে যায়। আমি দেখে বিস্ময়ে হতবাক হয়ে গিয়েছিলাম। পরের দিন আমাদের বিরুদ্ধে হাফসেঞ্চুরি করেছিল।’’

দুবাইয়ে পৌঁছনোর পরে গত কাল অনুশীলনে নামার আগে আফগান স্পিনারের সঙ্গে কথা বলতেও দেখা যায় বিরাটকে। ভারতের প্রাক্তন অধিনায়কের মানসিকতা এবং পরিশ্রম করার ক্ষমতায় মুগ্ধ হয়েছেন রশিদ। এই মুহূর্তে বিরাটের খারাপ ফর্ম নিয়ে জোর চর্চা চলছে। কিন্তু রশিদের মতে, বিরাটকে দেখে মনে হওয়ার উপায় নেই, তিনি ছন্দে নেই। বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা এই স্পিনার বলেছেন, ‘‘যখন বিরাট ব্যাট করে, তখন এমন সব শট খেলে যে দেখে মনে হয়, পুরোপুরি ছন্দে আছে। আমি তো পরিষ্কার বলব, বিরাটকে দেখে মনে হয় না ও খারাপ ফর্মে আছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli India pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE