Advertisement
০৫ মে ২০২৪
WPL 2024

বাবা বোর্ড সভাপতির সতীর্থ, বেস প্রাইসের ১৩ গুণ দাম পাওয়া বৃন্দা ভারতকে জিতিয়েছেন আগেও

এ বারই প্রথম মহিলাদের আইপিএলে সুযোগ পেয়েছেন বৃন্দা দীনেশ। নিলামে তাঁর বেস প্রাইস (ন্যূনতম মূল্য) ছিল ১০ লক্ষ টাকা। তার ১৩ গুণ বেশি দাম পেয়েছেন এই বিধ্বংসী ব্যাটার।

cricket

ভারত এ দলের জার্সিতে বৃন্দা দীনেশ। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ ১৯:৩১
Share: Save:

ঘরোয়া ক্রিকেট ও ভারত এ দলের হয়ে খেলা হয়ে গিয়েছে তাঁর। যতটা সুযোগ পেয়েছেন নজর কেড়েছেন। এ বার তাঁর লক্ষ্য মহিলাদের আইপিএলে ভাল খেলে জাতীয় দলে সুযোগ পাওয়া। তবে তিনি যে এত দাম পাবেন তা বুঝতে পারেননি বৃন্দা দীনেশ। নিলামে তাঁর বেস প্রাইস (ন্যূনতম মূল্য) ছিল ১০ লক্ষ টাকা। তার ১৩ গুণ বেশি দাম পেয়েছেন এই বিধ্বংসী ব্যাটার।

নিলামের সময় কর্নাটকের অনূর্ধ্ব-২৩ দলের নেটে অনুশীলন করছিলেন বৃন্দা। বিসিসিআইয়ের বয়সভিত্তিক প্রতিযোগিতা খেলছেন তিনি। অনুশীলন শেষে জানতে পারেন ১ কোটি ৩০ লক্ষ টাকায় তাঁকে কিনেছে ইউপি ওয়ারিয়র্স। বৃন্দা আগেই ঠিক করেছিলেন, এ বার মহিলাদের আইপিএল খেলতেই হবে। সেই কারণে নিলামের আগে পাঁচটি দলেই ট্রায়াল দিয়েছেন। তাতেই নজর কেড়েছেন বৃন্দা। তাঁকে নেওয়ার জন্য ঝাঁপিয়েছে গুজরাত টায়ান্টস ও আরসিবিও। কিন্তু শেষ পর্যন্ত বাজিমাত করেছে ইউপি। সেখানে অ্যালিসা হিলি, সোফি ইকলিস্টোন ও দীপ্তি শর্মার মতো আন্তর্জাতিক ক্রিকেটারের সঙ্গে সাজঘর ভাগ করে নেবেন তিনি।

বৃন্দার বাবা দীনেশ শুভাপ্পাও নিজে ক্রিকেটার ছিলেন। ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি রজার বিন্নীর সঙ্গে লিগ ক্রিকেট খেলেছেন তিনি। পরিবারের অনেকেই খেলার সঙ্গে যুক্ত। দীনেশের বাবা হকি খেলতেন। দাদা খেলতেন ক্রিকেট। তাই ছোট থেকেই পরিবারে খেলার আবহ ছিল। বৃন্দাও সেই কারণে খেলার মধ্যেই মানুষ হয়েছেন।

ঘরোয়া ক্রিকেটে ইতিমধ্যেই নাম করে ফেলেছেন ২২ বছরের বৃন্দা। তার জেরেই এসিসি ইমার্জিং প্রতিযোগিতায় ভারত এ দলে সুযোগ পান। ফাইনালে বাংলাদেশের বিরুদ্ধে ২৯ বলে ৩৬ রানের ইনিংস খেলেন। বাংলাদেশকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ভারত। অর্থাৎ, আইপিএলে না খেললেও আন্তর্জাতিক ক্রিকেটারদের বিরুদ্ধে খেলার অভিজ্ঞতা রয়েছে বৃন্দার।

২০২২-২৩ সালে ‘সিনিয়র উইমেন’স ওয়ান ডে’ প্রতিযোগিতায় মাত্র ১১টি ম্যাচে ৪৭৭ রান করেছেন বৃন্দা। ৪৭.৭০ গড় ও ৮৪.২৭ স্ট্রাইক রেটে রান করেছেন এই ডান হাতি ব্যাটার। প্রতিযোগিতায় তৃতীয় সর্বাধিক রান করা ক্রিকেটার তিনি। আন্তঃ আঞ্চলিক এক দিনের প্রতিযোগিতায় ৫টি ম্যাচে ১৯৬ রান করেছেন বৃন্দা। ৪৯ গড় ও ১০৫.৩৭ স্ট্রাইক রেটে রান করা ক্রিকেটার মেগ ল্যানিংয়ের ভক্ত। এ বার আইপিএলে নিজের জাত চেনাতে চাইছেন তিনি। তারই প্রস্তুতি শুরু করে দিয়েছেন এই ক্রিকেটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WPL 2024 India Cricket India Womens Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE