Advertisement
০৪ মে ২০২৪
Rohit Sharma

Rohit Sharma: ভারতীয় দল নিয়ে দ্রাবিড় এবং তাঁর কী পরিকল্পনা জানালেন রোহিত

দ্রাবিড়ের নেতৃত্বে এক দিনের ক্রিকেট অভিষেক হয় রোহিতের। সেই দ্রাবিড়ই এখন দলের কোচ। তাঁর সঙ্গে সম্পর্কের রসায়ন কেমন জানিয়েছেন রোহিত।

ভারতীয় দলের কোচ দ্রাবিড় এবং অধিনায়ক রোহিত।

ভারতীয় দলের কোচ দ্রাবিড় এবং অধিনায়ক রোহিত। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২২ ২৩:০৭
Share: Save:

সারা বছর ক্রিকেটের ঠাসা সূচি। বিশ্রামের সুযোগ প্রায় নেই। তাও কী ভাবে ভারতীয় দল জয়ের ছন্দ ধরে রেখেছে? কী ভাবে একের পর এক সিরিজে আসছে সাফল্য? জানালেন ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা।

রোহিত জানিয়েছেন, সাজঘরে এমন ক্রিকেটারদের রাখতে চাইছেন, যাঁরা অনায়াসে প্রথম একাদশে ঢুকতে পারেন। কেউ চোট পেলেও দল যাতে কোনও সমস্যায় না পড়ে। চোট এবং টানা ম্যাচ খেলার ধকল সামলাতেই শক্তিশালী বেঞ্চ তৈরির কথা বলেছেন রোহিত।

ভারতীয় দলের অধিনায়ক বলেছেন, ‘‘আমাদের এখন প্রচুর ক্রিকেট খেলতে হয়। চোট আঘাত লাগেই খেলতে গিয়ে। টানা খেলার ধকলও কম নয়। এ সব সামলাতেই আমরা ঘুরিয়ে ফিরিয়ে খেলাচ্ছি ক্রিকেটারদের। সাজঘরে এমন ক্রিকেটারদের রাখতে চাইছি, যারা যে কোনও সময় মাঠে নেমে খেলে দিতে পারবে। তাই আমরা অনেক তরুণকে খেলাচ্ছি। আন্তর্জাতিক মঞ্চে ওদের দেখে নেওয়া যাচ্ছে। অনেকে ভাল পারফরম্যান্সও করছে।’’

ভবিষ্যতের কথা ভেবে দলের বেঞ্চের শক্তি বাড়াতে চাইছেন কোচ রাহুল দ্রাবিড় এবং রোহিত। অধিনায়ক বলেছেন, ‘‘আমরা বেঞ্চের শক্তি বাড়াতে চাইছি। আমরা চাই ভারতীয় ক্রিকেটের ভবিষ্যৎ থাকুক নিরাপদ হাতে। সেই পরিকল্পনা মতোই আমরা একটা পদ্ধতি অনুসরণ করে চেষ্টা করছি।’’

কয়েক দিন পরেই শুরু হবে এশিয়া কাপ। দলের কেমন ফল প্রত্যাশা করছেন? রোহিত বলেছেন, ‘‘কে কী প্রত্যাশা করে জানি না। আমি চাই প্রতিদিন আরও ভাল দল হয়ে উঠতে হবে। একটা সিরিজ জেতা বা হারায় কিছু যায় আসে না। সেটা খুব গুরুত্বপূর্ণ নয়। গুরুত্বপূর্ণ হচ্ছে আমরা আরও ভাল দল হয়ে উঠতে পারছি কি না।’’ ক্রিকেটারদের ব্যক্তিগত পারফরম্যান্সের উপরই দলগত পারফরম্যান্স নির্ভর করে বলে মনে করেন তিনি। রোহিতের মতে, সকলে এক সঙ্গে ভাল খেললে দল ভাল খেলে। আবার কেউ ব্যর্থ হলেও অন্যরা যদি সেই খামতি ঢেকে দেয় তাতেও দলের পারফরম্যান্সে প্রভাব পড়ে না। নিজেদের খেলা নিয়ে ধারাবাহিক ভাবে চিন্তা-ভাবনা চালিয়ে যাওয়া গুরুত্বপূর্ণ বলে মনে করেন রোহিত।

দ্রাবিড়ের নেতৃত্বেই এক দিনের ক্রিকেট অভিষেক হয়েছিল রোহিতের। তিনিই এখন ভারতীয় দলের কোচ। তাঁদের সম্পর্কের সমীকরণ কেমন তাও জানিয়েছেন। রোহিত বলেছেন, ‘‘দ্রাবিড় কোচ হয়ে আসার পর আমরা আলোচনা করি। কিছু সিদ্ধান্ত নেওয়া হয়। আমরা বুঝতে পারি উনি কী ভাবে দলকে এগিয়ে নিয়ে যেতে চাইছেন। ওঁর সঙ্গে আমার ভাবনার বেশ মিল রয়েছে। সেটা আমার কাজ সহজ করেছে। ছেলেদের নির্দেশ দিতেও আমার সুবিধা হয়। কোচ এবং অধিনায়কের এক সঙ্গে কাজ করা ভীষণ গুরুত্বপূর্ণ দলের উন্নতির জন্য। দলের কারও মধ্যে যাতে কোনও দ্বিধা না থাকে, সেটা আমরা নিশ্চিত করার চেষ্টা করি। তিন ধরনের ক্রিকেট নিয়েই আমাদের কিছু নির্দিষ্ট পরিকল্পনা রয়েছে।খেলার ধরন বদল নিয়েও কিছু ভাবনা রয়েছে। সে ভাবেই এগোতে চাইছি আমরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE