Advertisement
২৬ এপ্রিল ২০২৪
R Ashwin

R Ashwin: মাঁকড়ীয় আউট বৈধ হওয়ায় কী সুবিধা পাবেন বোলাররা, জানালেন অশ্বিন

মাঁকড়ীয় আউট (নন-স্ট্রাইকিং প্রান্তের ব্যাটার ক্রিজের বাইরে থাকলে বল করার আগেই তাঁকে আউট করা) করে আলোচনায় এসেছিলেন রবিচন্দ্রন অশ্বিন। সেই সময় এই পদ্ধতিতে আউট ক্রিকেটের নিয়মে থাকলেও তা নিয়ে বিতর্ক ছিল। তবে এ বার থেকে মাঁকড়ীয় আউটকে রানআউট হিসেবে ধরার প্রস্তাব দিয়েছে মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)।

এ ভাবে আউট করে বিতর্কে জড়িয়েছিলেন অশ্বিন

এ ভাবে আউট করে বিতর্কে জড়িয়েছিলেন অশ্বিন ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২২ ১৫:০০
Share: Save:

আইপিএলে জশ বাটলারকে মাঁকড়ীয় আউট (নন-স্ট্রাইকিং প্রান্তের ব্যাটার ক্রিজের বাইরে থাকলে বল করার আগেই তাঁকে আউট করা) করে আলোচনায় এসেছিলেন রবিচন্দ্রন অশ্বিন। সেই সময় এই পদ্ধতিতে আউট ক্রিকেটের নিয়মে থাকলেও তা নিয়ে বিতর্ক ছিল। তবে এ বার থেকে মাঁকড়ীয় আউটকে রানআউট হিসেবে ধরার প্রস্তাব দিয়েছে মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। অর্থাৎ এ বার থেকে বোলাররা এই ধরনের আউট করলে সেটা নিয়ে বিতর্কের কোনও জায়গা নেই। ক্রিকেটের নিয়মে এই পরিবর্তন বোলারদের কী সুবিধা দেবে, সেই বিষয়ে মুখ খুললেন অশ্বিন।

অশ্বিন বলেন, ‘‘এত দিন অনেক বোলার মনে করত, ব্যাটাররা যদি এই পদ্ধতিতে আউট হয় তা হলে তাদের খারাপ লাগবে। তাই তারা বিপক্ষ দলের ব্যাটারকে আউট করত না। অনেকে আবার ভাবত এ ভাবে আউট হলে ক্রিকেট দুনিয়া তাদের সমালোচনা করবে। তাই তারা এ ভাবে আউট করার চেষ্টা করত না। কিন্তু এ বার নিয়ম বদলেছে। তাই বোলারদের উচিত সেই নিয়মের সুবিধা নেওয়া।’’

অশ্বিন জানিয়েছেন, একটা সিদ্ধান্তের প্রভাব কোনও বোলারের কেরিয়ারে পড়তে পারে। তিনি বলেন, ‘‘নন-স্ট্রাইকিং প্রান্তের ব্যাটার ক্রিজের বাইরে বেরনোর পরে তাকে আউট করলে সেটা দলের কাজে লাগবে। হয়তো তার পরে আরও উইকেট সেই বোলার পেতে পারে। তাতে দলে তার জায়গা পাকা হবে। অন্য দিকে সেটা না করলে হয়তো সেই বলেই তাকে ব্যাটার ছক্কা মারত। হয়তো সে আরও মার খেত। ফলে পরের ম্যাচে হয়তো তাকে দলের বাইরে থাকতে হতে পারে। তাই আমি বোলারদের পরামর্শ দেব, এই বিষয়ে বেশি না ভাবতে। নিয়ম কাজে লাগাতে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

R Ashwin Mankading india cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE