Advertisement
০৪ মে ২০২৪
Timed Out

ক্রিকেটে ‘টাইম্‌ড আউট’ নিয়মটি ঠিক কী? আগে কত জন এ ভাবে আউট হয়েছেন?

সোমবার ক্রিকেটবিশ্ব প্রথম বার পরিচিত হল ‘টাইম্‌ড আউট’ নিয়মের সঙ্গে। কী এই নিয়ম? আগে কত জন আউট হয়েছেন এ ভাবে?

cricket

আউট হওয়ার আগে আম্পায়ারদের সঙ্গে কথা বলছেন ম্যাথেউজ (ডান দিকে)। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২৩ ১৮:৩১
Share: Save:

বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ম্যাচে তুমুল বিতর্ক তৈরি হল অ্যাঞ্জেলো ম্যাথেউজের আউটকে ঘিরে। সময়ের মধ্যে ক্রিজে না নামার কারণে আম্পায়ার আউট দিয়েছেন তাঁকে। বাংলাদেশের অধিনায়ক শাকিব আল হাসানের আবেদন মেনে নিয়েছেন। ক্রিকেটবিশ্ব প্রথম বার পরিচিত হল ‘টাইম্‌ড আউট’ নিয়মের সঙ্গে। কী এই নিয়ম? আগে কত জন আউট হয়েছেন এ ভাবে?

আইসিসি-র নিয়ম বলছে, একজন ব্যাটার আউট হওয়া বা অবসৃত হওয়ার ৩ মিনিটের মধ্যে (বিশ্বকাপের ক্ষেত্রে ২ মিনিট) নতুন ব্যাটার অথবা নন-স্ট্রাইকারকে এসে বল খেলার জন্যে তৈরি থাকতে হয়, যদি না আগে থেকে নতুন ব্যাটার আম্পায়ারের কাছে ‘টাইম’-এর আবেদন করে থাকেন। এই নিয়ম না মানা হলে, সংশ্লিষ্ট ব্যাটারকে ‘টাইম্‌ড আউট’ দেওয়ার অধিকার রয়েছে আম্পায়ারের।

সোমবারের ম্যাচে শ্রীলঙ্কার ব্যাটার ম্যাথেউজ দু’মিনিটের মধ্যে মাঠে নেমে পড়েছিলেন ঠিকই, কিন্তু বল খেলার জন্যে তৈরি হতে পারেননি। কারণ তাঁর হেলমেটের স্ট্র্যাপটি ছেঁড়া ছিল। তিনি তা বদলানোর জন্যে সাজঘরের দিকে ইঙ্গিত করেন। ম্যাথেউজ সময় নিচ্ছেন দেখে শাকিব আম্পায়ারের কাছে এসে টাইম্‌ড আউটের আবেদন করেন। যে হেতু আগে থেকে ম্যাথেউজ আম্পায়ারের অনুমতি নেননি, তাই নিয়ম মেনে আউট দেওয়া ছাড়া উপায় ছিল না।

পুরুষ হোক বা মহিলা ক্রিকেটে অতীতে কোনও আন্তর্জাতিক ম্যাচে কোনও ব্যাটারকে এ ভাবে আউট হতে দেখা যায়নি। আসলে, এ ধরনের আউট করা হবে কি না, তা অনেকাংশেই নির্ভর করে বিপক্ষ অধিনায়কের উপর। অনেক সময় এই ধরনের ঘটনায় বিপক্ষ অধিনায়কেরা কিছু বলেন না। কিন্তু বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়া বাংলাদেশের অধিনায়ক আউটের সামান্য সুযোগও ছাড়তে রাজি হননি। ফলে ফিরতে হয় শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ককে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE