Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Mohammad Hafeez

Mohammad Hafeez: জার্সিতে লেখা ‘প্রফেসর’, পাকিস্তানের অভিজ্ঞ অলরাউন্ডারকে কেন ডাকা হয় এই নামে

লঙ্কা প্রিমিয়ার লিগে গল গ্ল্যাডিয়েটর্স-এর হয়ে খেলেন হাফিজ। সেখানে তাঁর জার্সিতে লেখা ‘প্রফেসর’।

কেন অদ্ভুত নাম পাক অলরাউন্ডারের

কেন অদ্ভুত নাম পাক অলরাউন্ডারের ছবি: টুইটার থেকে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২১ ১৭:৫২
Share: Save:

ব্যাটে-বলে সমান দক্ষ। বহু বছর ধরে পাকিস্তানের ক্রিকেট দলের গুরুত্বপূর্ণ সদস্য। মাঝে অধিনায়কত্বও করেছেন। কিন্তু দলের মধ্যে তো বটেই, ধারাভাষ্যকাররাও তাঁকে ডাকেন এক অন্য নামে। ‘প্রফেসর’। এই নামেই পরিচিত পাক অলরাউন্ডার মহম্মদ হাফিজ। এমনকি তাঁর জার্সিতেও লেখা সেই নাম।

কিন্তু কী ভাবে এই নাম হল হাফিজের?

মহম্মদ হাফিজ

মহম্মদ হাফিজ ফাইল চিত্র

তিনি নিজেই সেই কারণ জানিয়েছেন। সংবাদমাধ্যমকে হাফিজ জানান, তাঁর জানার ইচ্ছা এবং খেলা বুঝতে পারার ক্ষমতা জন্য তাঁকে এই নামে ডাকা হয়। হাফিজ বলেন, ‘‘আমার মনে হয় আমার জিজ্ঞাসু মনোভাব ও খেলা নিয়ে জ্ঞানের জন্য আমাকে ওরা প্রফেসর বলে ডাকে। ক্রিকেটকে আমি খুব শ্রদ্ধা করি। ইংল্যান্ডে খেলার সময় আমার এক এজেন্ট আমাকে এই নামে ডাকা শুরু করে। কারণ ওকে আমি খুব প্রশ্ন করছিলাম। তার পরে রামিজ রাজা ধারাভাষ্য দেওয়ার সময় এই নাম বলে। তার পর থেকে সবাই আমাকে প্রফেসর বলে ডাকা শুরু করে।’’

লঙ্কা প্রিমিয়ার লিগে গল গ্ল্যাডিয়েটর্স-এর হয়ে খেলেন হাফিজ। সেখানে তাঁর জার্সিতে লেখা ‘প্রফেসর’। ফ্র্যাঞ্চাইজি লিগে অনেক সময় ক্রিকেটারদের জার্সিতে তাঁরা যে নামে জনপ্রিয় তা লেখা থাকে। যেমন আবু ধাবি টি১০ লিগে ক্রিস গেলের জার্সিতে লেখা ‘ইউনিভার্স বস’। সে ভাবেই হাফিজ হয়েছেন ‘প্রফেসর’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mohammad Hafeez Pakistan Cricket Professor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE