Advertisement
১৬ মে ২০২৪
IPL

২০২৪ সালের আইপিএল কি বিদেশে হবে? তৈরি হয়েছে সম্ভাবনা

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আইপিএল শেষ করতে হবে। পরের বছর রয়েছে লোকসভা ভোটও। এমন অবস্থায় আইপিএল বিদেশের মাটিতে সরিয়ে নিয়ে যাওয়া হতে পারে?

IPL trophy

আইপিএলের ট্রফি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৩ ১৭:৫৩
Share: Save:

পরের বছর আইপিএল কি আদৌ ভারতে হবে? না কি প্রতিযোগিতা হতে পারে বিদেশের মাটিতে? এই সম্ভাবনা তৈরি হয়েছে একটিই কারণে। সেটি হল লোকসভা ভোট।

এমনিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হওয়ার কথা ৪ জুন। আইপিএল তার অন্তত দু’সপ্তাহ আগে শেষ করতেই হবে। কিন্তু যে হেতু সামনের বছর লোকসভা ভোট রয়েছে, সেই সময় ভারতে আইপিএল আয়োজন করা কঠিন হবে বলে মনে করা হচ্ছে। সাধারণত এপ্রিল-মে মাসে এই ভোট হয়।

২০০৯ সালেও লোকসভা ভোটের কারণে আইপিএল ভারতে হতে পারেনি সে বার প্রতিযোগিতা হয়েছিল দক্ষিণ আফ্রিকায়। ২০১৪ সালেও লোকসভা ভোটের জন্য আইপিএলের প্রথম ২০টি ম্যাচ হয়েছিল দুবাইয়ে। ২০১৯ সালেও ছিল লোকসভা ভোট। সে বার আইপিএল দেশের মাটিতে হলেও সাত দফার লোকসভায় যখন যেখানে ভোট নেই, তখন সেখানে খেলা দেওয়া হয়েছিল। সামনের বছর লোকসভা ভোট রয়েছে। সেই সঙ্গে রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপও। তাই আইপিএল দেশে হবে কি না সেটা নিয়েই প্রশ্ন তৈরি হয়েছে।

এ বছর আইপিএল শুরু হয়েছিল ৩১ মার্চ এবং শেষ হয়েছিল ২৯ মে। প্রায় দু’মাস ধরে চলা আইপিএল আগামী বছরও আয়োজন করতে হলে তা শুরু করতে হবে মার্চের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহ থেকে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগে অন্তত দু’সপ্তাহ নিজেদের প্রস্তুতির জন্য চাইবে দলগুলি। তাই আইপিএল যদি মার্চের মাঝামাঝি সময়ে শুরু করে ১৫ মে-র মধ্যে শেষ করে দেওয়া হয়, তা হলে সুবিধা হবে সব দলের। আইপিএলে খেলা ক্রিকেটারদের পারফরম্যান্স দেখে নিজেদের দল নির্বাচনও করতে পারবে তারা। টি-টোয়েন্টি বিশ্বকাপের দল নির্বাচনের ক্ষেত্রে আইপিএল যে বড় ভূমিকা নেয়, তা আগেও দেখা গিয়েছে। সেই কারণে আইপিএল আগে হয়ে গেলে সুবিধা হবে বিভিন্ন দেশের। বিশ্বকাপের আগে নিজেদের শক্তি যাচাই করে নেওয়ার সুযোগ পাবেন ক্রিকেটারেরাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE