Advertisement
২১ জুন ২০২৪
Sourav Ganguly

আইনগত বাধা না থাকলেও সৌরভ গঙ্গোপাধ্যায়ই কি ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি থাকবেন?

আইনগত ভাবে সৌরভের বোর্ড সভাপতি হওয়ার ক্ষেত্রে বাধা রইল না। কিন্তু প্রশ্ন, সৌরভ নিজে কি বোর্ডের নির্বাচনে দাঁড়াতে চাইবেন? ফাঁকা হচ্ছে আইসিসি-র চেয়ারম্যানের পদও। সৌরভকে কি সেখানে দেখা যাবে?

সুপ্রিম কোর্টের রায়ের পরেও সৌরভ গঙ্গোপাধ্যায় কি বোর্ডের সভাপতি থাকবেন?

সুপ্রিম কোর্টের রায়ের পরেও সৌরভ গঙ্গোপাধ্যায় কি বোর্ডের সভাপতি থাকবেন? ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২২ ২০:১৭
Share: Save:

সুপ্রিম কোর্ট বুধবার রায় দিয়েছে, ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি পদে সৌরভ গঙ্গোপাধ্যায় এবং সচিব হিসাবে জয় শাহ থেকে যেতে পারবেন। ফলে আইনগত ভাবে সৌরভের আরও এক বার বোর্ড সভাপতি হওয়ার ক্ষেত্রে বাধা রইল না। কিন্তু প্রশ্ন হল, সৌরভ নিজে কি বোর্ডের নির্বাচনে সভাপতি পদে দাঁড়াতে চাইবেন? ফাঁকা হচ্ছে আইসিসি-র চেয়ারম্যানের পদও। সৌরভকে কি সেখানে দেখা যাবে? প্রায় আড়াই বছর ধরে চলা মামলার নিষ্পত্তি হয়েছে বুধবার। দেশের সর্বোচ্চ আদালত জানিয়েছে, রাজ্য সংস্থায় ছ’বছর এবং বোর্ডের পদে ছ’বছর থাকা যাবে। তারপর বাধ্যতামূলক কুলিং অফ পিরিয়ডে যেতে হবে। সৌরভ এবং জয় দু’জনেই ২০১৯ সালে বোর্ডের ক্ষমতায় এসেছিলেন। সেই হিসাবে ২০২৫ সাল পর্যন্ত তাঁদের দায়িত্বে থাকার ক্ষেত্রে আইনগত কোনও বাধা থাকল না। কিন্তু আগামী অক্টোবরে ভারতীয় ক্রিকেট বোর্ডের বার্ষিক সাধারণ সভা এবং নির্বাচন। সেখানেই প্রশ্ন উঠছে, সৌরভ কি আদৌ সেই নির্বাচনে দাঁড়াবেন?

সৌরভ যদি আরও তিন বছরের জন্য সভাপতি হন, সে ক্ষেত্রে জয়কে আগামী তিন বছর সচিব হয়েই থাকতে হবে। তাঁর ক্ষমতায় থাকার ছ’বছরের মেয়াদ (২০১৯ থেকে ২০২৫) সচিব হিসাবেই কেটে যাবে। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী তাঁকে আবার ক্ষমতায় আসার জন্য আরও তিন বছর অপেক্ষা করতে হবে। অর্থাৎ ২০২৫ সাল পর্যন্ত সৌরভ বোর্ডের ক্ষমতায় থাকলে জয় ২০২৮ সালের আগে সভাপতি হতে পারবেন না। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের ছেলে কি তা মানবেন? তিনি কি এখন থেকে ২০২৮ সাল পর্যন্ত, অর্থাৎ ছ’বছর অপেক্ষা করতে চাইবেন?

এর সঙ্গে বোর্ডের ভোট-রাজনীতির অঙ্কও রয়েছে। এখন ভারতের ১৩টি রাজ্যে বিজেপি ক্ষমতায়। বোর্ডের নির্বাচনে এই রাজ্যের ক্রিকেট সংস্থাগুলির ভোট রয়েছে। এ ছাড়াও কেন্দ্রীয় সরকারের হাতে রয়েছে রেল, সার্ভিসেস, ইউনিভার্সিটির মতো সংস্থাগুলির ভোট। নির্বাচন হলে এই অঙ্কেও জয়েরই বোর্ড সভাপতি হওয়ার সম্ভাবনা বেশি। সে ক্ষেত্রে আইনগত অসুবিধা না থাকলেও সৌরভ নিজেই হয়তো বোর্ডের নির্বাচনে না দাঁড়ানোর সিদ্ধান্ত নিতে পারেন।

এখন প্রশ্ন, তা হলে সৌরভ কি আইসিসি-তে যাবেন? বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার চেয়ারম্যানের পদটি নভেম্বরে খালি হচ্ছে। গ্রেগ বার্কলের মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। এ বার ভারত থেকেই কারও চেয়ারম্যান হওয়ার কথা। জয় শাহ যদি অক্টোবরে ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হয়ে যান, তা হলে সৌরভ গঙ্গোপাধ্যায় কি আইসিসি-র চেয়ারম্যান হবেন? এই নিয়েও কোনও নিশ্চয়তা নেই। এর পিছনেও থাকতে পারে নানা অঙ্ক, দেওয়া হতে পারে কিছু শর্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE