Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Team India

Virat Kohli: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সাদা বলের ক্রিকেটে খেলবেন কোহলী? এখনও ধোঁয়াশা

চোটের কারণে টেস্ট সিরিজে নেই রোহিত শর্মা। এর পরেই জানা যায় এক দিনের সিরিজ থেকে নিজেকে সরিয়ে নিতে চলেছেন কোহলী।

আদৌ কি ছুটি চেয়েছেন কোহলী?

আদৌ কি ছুটি চেয়েছেন কোহলী? —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২১ ২০:২৭
Share: Save:

দক্ষিণ আফ্রিকায় এক দিনের সিরিজে বিরাট কোহলী কি খেলবেন? মঙ্গলবার সকাল থেকে এই প্রশ্নের উত্তরের দিকে তাকিয়ে ক্রিকেট ভক্তরা, যার জবাব রাত পর্যন্ত পাওয়া গেল না। এই প্রশ্ন ওঠে কারণ, খবর রটে যায়, মেয়ের প্রথম জন্মদিন পালন করার জন্য কোহলী না কি এক দিনের সিরিজে ছুটি চেয়েছেন। কিন্তু আদৌ কি ছুটি চেয়েছেন কোহলী? তাঁর খেলা নিয়ে ধোঁয়াশা রয়ে গেল।

সকালে প্রথমে একটি সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়, প্রোটিয়াদের দেশে এক দিনের সিরিজ নাকি খেলবেন না বিরাট কোহলী। কারণ, মেয়ে ভামিকার প্রথম জন্মদিন। ভারতীয় ক্রিকেট বোর্ডকে নাকি এ কথা জানিয়ে দিয়েছেন সদ্য এক দিনের দলের নেতৃত্ব হারানো কোহলী। বিরাট-কন্যা ভামিকার জন্মদিন ১১ জানুয়ারি। সেই দিন থেকেই শুরু তৃতীয় টেস্ট। সেই ম্যাচে খেলবেন কোহলী। এক দিনের সিরিজ শুরু ১৯ জানুয়ারি থেকে। সেই সিরিজে কোহলী ছুটি নেবেন বলে জানা যায়।

এর পাল্টা খবর প্রকাশিত হয়, কোহলীর ছুটি চাওয়ার খবর ভুল। ভারতীয় ক্রিকেট বোর্ড যেকোনও সময়ে বিবৃতি দিয়ে সে কথা পরিষ্কার করে জানিয়ে দেবে। কিন্তু মঙ্গলবার রাত পর্যন্ত বোর্ডের তরফ থেকে কোনও বিবৃতি দেওয়া হয়নি।

কিন্তু নাম প্রকাশ্যে অনিচ্ছুক বোর্ডের এক কর্তা দুপুরে সংবাদ সংস্থা পিটিআই-কে বলেন, “কোহলী এখনও অবধি ছুটির আবেদন করে সৌরভ গঙ্গোপাধ্যায় বা জয় শাহকে কোনও মেল করেননি। পরে কী হবে সেটা এখনই বলা যাচ্ছে না। হঠাৎ কোনও চোট পেলে সেটা আলাদা ব্যাপার। এখনও অবধি ঠিক রয়েছে এক দিনের সিরিজে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলবেন কোহলী।”

বোর্ডের সূত্র অনুযায়ী, পরিবারকে সঙ্গে নিয়েই দক্ষিণ আফ্রিকা যাচ্ছেন কোহলী। বোর্ডের কর্তা বলেন, “দক্ষিণ আফ্রিকায় কোহলীর সঙ্গে তাঁর পরিবারও থাকবে। কিন্তু যদি জৈবদুর্গে থাকার জন্য ক্লান্ত লাগে, ছুটি নিতেই পারেন কোহলী। সেই ক্ষেত্রে বোর্ডকে জানাবেন তিনি।”

কোহলীর ছুটির আবেদনের খবর ছড়িয়ে পড়লে টুইট করেন মহম্মদ আজহারউদ্দিন। ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক এবং হায়দরাবাদ ক্রিকেট বোর্ডের কর্তা টুইটে লেখেন, ‘কোহলী জানিয়েছে একদিনের সিরিজে খেলবে, রোহিত জানিয়েছে টেস্ট সিরিজে খেলবেন না। ছুটি কেউ নিতেই পারে, কিন্তু সময় বুঝে নেওয়া উচিত। কেউই কোনও এক ধরনের ক্রিকেট ছেড়ে দেবে, এমনটা তো নয়।’

ভারতীয় ক্রিকেট বোর্ডের কোষাধ্যক্ষ অরুণ ধুমল সন্ধে বেলা বলেন, “আমি যত দূর জানি, সাদা বলের ক্রিকেটে কে অধিনায়ক হবে তা নিয়ে কোনও সিদ্ধান্ত হওয়ার আগেই কোহলী দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের সিরিজে খেলবে না বলে জানিয়েছিল।” কোহলী-রোহিতের মধ্যে কোনও গণ্ডগোল রয়েছে বলে মনে করেন না তিনি।

চোটের কারণে টেস্ট সিরিজে নেই রোহিত শর্মা। এর পরেই জানা যায় এক দিনের সিরিজ থেকে নিজেকে সরিয়ে নিতে চলেছেন কোহলী। কিছু দিন আগেই সাদা বলের ক্রিকেটে কোহলীকে সরিয়ে অধিনায়ক করা হয় রোহিতকে। তারপর থেকেই ভারতীয় দলের সাজঘরের ভিতরের আবহাওয়া নিয়ে নানা কথা শোনা গিয়েছে। রোহিত এবং কোহলীর সম্পর্ক নিয়েও প্রশ্ন উঠছে। অনেকে মনে করছেন দু’জনে নাকি এক সঙ্গে খেলতেই চাইছেন না। এই মুহূর্তে দলের সেরা দুই ব্যাটারকে না পেলে ক্ষতি ভারতেরই।

১৬ ডিসেম্বর দক্ষিণ আফ্রিকার উদ্দেশে উড়ে যাবেন কোহলীরা। ২৬ ডিসেম্বর থেকে শুরু হবে টেস্ট সিরিজ। তিন ম্যাচের সিরিজ খেলবে দুই দল। এর পর এক দিনের সিরিজেও তিনটি ম্যাচ খেলবে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Team India Rohit Sharma Virat Kohli BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE