Advertisement
১১ মে ২০২৪
india cricket

India Cricket: শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের টেস্ট দল ঘোষিত, নেই রহাণে-ঋদ্ধি-পুজারা

বেশ কয়েকটি সিরিজ থেকে টেস্ট দলে অনিয়মিত ছিলেন ঋদ্ধি। মাঝে সুযোগ পেলেও ব্যাট হাতে তা কাজে লাগাতে পারছিলেন না তিনি। বিদেশ সফরে তো বটেই দেশের মাটিতেও ঋষভ পন্থের উপরে ভরসা দেখাচ্ছিল বোর্ড। তার মধ্যে দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তরুণ কেএস ভরতকে খেলানো হয়।

দলে জায়গা হল না তিন ক্রিকেটারের

দলে জায়গা হল না তিন ক্রিকেটারের ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২২ ১৬:৩০
Share: Save:

শ্রীলঙ্কার বিরুদ্ধে ঘরের মাঠে আসন্ন টেস্ট ও টি২০ সিরিজের জন্য দল ঘোষণা করল বিসিসিআই। গত কয়েকটি সিরিজে ধারাবাহিক ভাবে খারাপ খেলার পরে টেস্ট দল থেকে বাদ দেওয়া হয়েছে অভিজ্ঞ দুই ব্যাটার চেতেশ্বর পুজারা ও অজিঙ্ক রহাণেকে। দলে জায়গা পাননি বাংলার উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহাও।

বেশ কয়েকটি সিরিজ থেকে টেস্ট দলে অনিয়মিত ছিলেন ঋদ্ধি। মাঝে সুযোগ পেলেও ব্যাট হাতে তা কাজে লাগাতে পারছিলেন না তিনি। বিদেশ সফরে তো বটেই দেশের মাটিতেও ঋষভ পন্থের উপরে ভরসা দেখাচ্ছিল বোর্ড। তার মধ্যে দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তরুণ কেএস ভরতকে খেলানো হয়। তার পর থেকেই জল্পনা শুরু হয়েছিল, ঋদ্ধিকে কি তবে বাতিলের খাতায় ফেলে দিয়েছে বিসিসিআই। শ্রীলঙ্কার বিরুদ্ধে দলে জায়গা না পাওয়া কিন্তু সে দিকেই ইঙ্গিত করছে।

দলের দুই অভিজ্ঞ ব্যাটার চেতেশ্বর পুজারা ও অজিঙ্ক রহাণের জায়গা না পাওয়ার কারণও সেই একই, ফর্ম। রহাণে দলের সহ-অধিনায়ক ছিলেন। তাঁকে সেই পদ থেকে সরিয়ে দেওয়া হয়। দুই ব্যাটারকে শেষ কয়েকটি সিরিজে ক্রমাগত সুযোগ দেওয়া হলেও দলকে ভরসা দিতে পারছিলেন না তাঁরা। ফলে সমস্যায় পড়ছিল ব্যাটিং। এ বার হয়তো তাঁদের জায়গায় নতুনদের খেলিয়ে দেখতে চাইছে ম্যানেজমেন্ট।

শনিবার বিসিসিআই-এর তরফে যে দল ঘোষণা করা হয়েছে তাতে অধিনায়ক করা হয়েছে রোহিত শর্মাকে। অর্থাৎ এক দিন ও টি২০ দলের পরে এ বার দেশের লাল বলের ক্রিকেটেরও অধিনায়ক হলেন রোহিত। দলে প্রিয়াঙ্ক পাঞ্চাল, শুভমান গিলরা রয়েছেন। রবিচন্দ্রন অশ্বিনকে দলে রাখা হলেও শেষ পর্যন্ত তিনি খেলতে পারবেন কি না তা নির্ভর করছে তাঁর ফিটনেসের উপর। দলে চমক উত্তরপ্রদেশের বোলার সৌরভ কুমার। জায়গা পেয়েছেন কুলদীপ যাদবও।

টেস্টের সঙ্গে শ্রীলঙ্কার বিরুদ্ধে টি২০ সিরিজের দলও ঘোষণা করেছে বিসিসিআই। বিশ্রাম দেওয়া হয়েছে বিরাট কোহলী ও ঋষভ পন্থকে। নেই লোকেশ রাহুলও। ফলে সহ-অধিনায়কের দায়িত্ব সামলাবেন জশপ্রীত বুমরা। উইকেটরক্ষক হিসাবে নেওয়া হয়েছে সঞ্জু স্যামসনকে। দলে ফিরেছেন রবীন্দ্র জাডেজাও।

ভারতের টেস্ট দল: রোহিত শর্মা, ময়ঙ্ক অগ্রবাল, প্রিয়াঙ্ক পাঞ্চাল, বিরাট কোহলী, শ্রেয়স আয়ার, হনুমা বিহারি, শুভমন গিল, ঋষভ পন্থ, কেএস ভরত, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, জয়ন্ত যাদব, কুলদীপ যাদব, জশপ্রীত বুমরা, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, উমেশ যাদব, সৌরভ কুমার।

ভারতের টি২০ দল: রোহিত শর্মা, রুতুরাজ গায়কোয়াড়, ঈশান কিশন, সূর্যকুমার যাদব, শ্রেয়স আয়ার, বেঙ্কটেশ আয়ার, দীপক হুডা, জশপ্রীত বুমরা, ভুবনেশ্বর কুমার, দীপক চাহার, হর্ষল পটেল, মহম্মদ সিরাজ, সঞ্জু স্যামসন, রবীন্দ্র জাডেজা, যুজবেন্দ্র চহাল, রবি বিষ্ণোই, কুলদীপ যাদব, আবেশ খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE