Advertisement
২৪ জুন ২০২৪
India vs England 2024

৭৫ বছরের পুরনো বিশ্বরেকর্ড ভাঙার সুযোগ যশস্বীর, পঞ্চম টেস্টে কী করতে হবে ভারতীয় ব্যাটারকে?

টেস্ট ক্রিকেটে বিশ্বরেকর্ড গড়ার সুযোগ যশস্বীর সামনে। ধর্মশালায় পঞ্চম টেস্টে ফর্ম ধরে রাখতে পারলে নতুন রেকর্ড গড়তে পারেন তিনি। তা হলেই আরও কিছু নজির গড়বেন তরুণ ক্রিকেটার।

picture of Yashasvi Jaiswal

যশস্বী জয়সওয়াল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৪ ২১:৪০
Share: Save:

টেস্ট ক্রিকেটের ৭৫ বছরের পুরনো একটি রেকর্ড ভেঙে যেতে পারে ভারত-ইংল্যান্ড পঞ্চম টেস্টে। নতুন রেকর্ড করতে পারেন ভারতের তরুণ ওপেনার যশস্বী জয়সওয়াল। নজির গড়ার জন্য যশস্বীকে ধর্মশালার ২২ গজে করতে হবে ১২৫ রান।

দ্বিপাক্ষিক টেস্ট সিরিজ়ে এখনও পর্যন্ত সব থেকে বেশি রান করার বিশ্বরেকর্ড রয়েছে ওয়েস্ট ইন্ডিজ়ের প্রাক্তন ক্রিকেটার এভারটন উইকসের। ১৯৪৮-৪৯ মরসুমে ভারতের বিরুদ্ধে এ দেশের মাটিতেই পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ়ে ৭৭৯ রান করেছিলেন উইকস। সেই নজির ভেঙে দিতে পারেন যশস্বী। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম চার টেস্টের পর যশস্বীর সংগ্রহ ৬৫৫ রান। বেন স্টোকসদের বিরুদ্ধে ধর্মশালায় ১২৫ রান করতে পারলে যশস্বীর এই সিরিজ়ে রান হবে ৭৮০। তা হলে নতুন বিশ্বরেকর্ড গড়বেন ভারতের তরুণ ওপেনিং ব্যাটার।

বিশ্বরেকর্ড না হলেও ভারতীয় রেকর্ড করার সুযোগ থাকবে যশস্বীর সামনে। দ্বিপাক্ষিক টেস্ট সিরিজ়ে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সব থেকে বেশি রান রয়েছে সুনীল গাওস্করের। ১৯৭১ সালে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে চার টেস্টের সিরিজ়ে গাওস্কর করেছিলেন ৭৭৪ রান। তাঁর রেকর্ড ভাঙার জন্য যশস্বীর প্রয়োজন আরও ১২০ রান। গাওস্করের এই কৃতিত্ব ওয়েস্ট ইন্ডিজ়ের মাটিতে।

দ্বিপাক্ষিক টেস্ট সিরিজ়ে সব থেকে বেশি রান সংগ্রহের তালিকায় যশস্বী রয়েছেন ১২তম স্থানে। ১১তম স্থানে রয়েছেন বিরাট কোহলি। তিনি ২০১৪-১৫ মরসুমে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার টেস্টের সিরিজ়ে করেছিলেন ৬৯২ রান। ধর্মশালায় যশস্বী ৩৮ রান করতে পারলে টপকে যাবেন কোহলিকে।

ভারতের মাটিতে ২০১৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ টেস্টের সিরিজ়ে কোহলি ৬৫৫ রান করেছিলেন। ভারতের মাটিতে টেস্ট সিরিজ়ে কোনও ভারতীয় ব্যাটারের সর্বোচ্চ রানের নজিরও গাওস্করের দখলে। তিনি ১৯৭৮-৭৯ মরসুমে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ছয় টেস্টের সিরিজ়ে ৭৩২ রান করেছিলেন। যশস্বী ধর্মশালায় আর ৭৮ রান করলে গাওস্করের এই রেকর্ড ভেঙে দেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE