Advertisement
১৭ জুন ২০২৪
Virat Kohli

কোহলির সঙ্গে তাল মেলাতে পারবেন না, লজ্জায় অনুশীলনই করেননি যুবরাজ

ফিটনেসের ব্যাপারে বরাবরই বাকিদের থেকে কয়েক কদম এগিয়ে থাকেন বিরাট কোহলি। অনুশীলনও করেন সে ভাবেই। তাই দেখেই এক বার কোহলির সঙ্গে অনুশীলন করতে চাননি যুবরাজ।

yuvraj singh and virat kohli

কোহলির সঙ্গে অনুশীলন করতেই চাননি যুবরাজ। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৫৩
Share: Save:

ফিটনেসের ব্যাপারে বরাবরই বাকিদের থেকে কয়েক কদম এগিয়ে থাকেন বিরাট কোহলি। তিনি যে ভাবে শারীরিক কসরত করেন, যে ভাবে জিমে ঘাম ঝরান, তার সঙ্গে অনেকেই তাল মেলাতে পারবেন না। সেই অবস্থাই হয়েছিল যুবরাজ সিংহের। কোহলির সঙ্গে তাল মেলাতে পারবেন না ভেবে অনুশীলনই করেননি ভারতের প্রাক্তন ব্যাটার। সম্প্রতি নিজের বইয়ে এ কথা উল্লেখ করেছেন প্রাক্তন কোচ আর শ্রীধর।

তিনি লিখেছেন, “সময়টা ২০১৬-র জানুয়ারি। আমরা অ্যাডিলেড ওভালে অনুশীলন করছিলাম। তার পরের দিনই টি-টোয়েন্টি সিরি‌জ় শুরু হওয়ার কথা। বিরাটকে কঠোর ভাবে অনুশীলন করাচ্ছিলাম আমি এবং ও কিছুতেই হাল ছাড়ছিল না। যুবরাজ মাঝে একটা সময় পাশ দিয়ে বেরিয়ে গেল। ভেবেছিলাম ও আমাদের সঙ্গে যোগ দেবে। কিন্তু সোজা গিয়ে ডাগআউটে বসে আমাদের খুঁটিয়ে দেখতে লাগল।”

কেন এমন করেছিলেন যুবরাজ? বইয়ের পরবর্তী অংশে তার ব্যাখ্যা দিয়েছেন শ্রীধর। লিখেছেন, “বিরাট চলে যাওয়ার কয়েক মিনিট পরে অবশেষে অনুশীলন করতে নামে যুবরাজ। আমাকে এসে বলে, ‘বিরাটের অনুশীলনের গতির সঙ্গে তাল মেলাতে পারতাম না। তাই ভাবলাম, তোমরা যে ভাবে অনুশীলন করছ সেটাই করো। ওটা শেষ হলে আমি ফিল্ডিং করব নিজের মতো।”

যুবরাজ নিজেও ফিল্ডিংয়ের ব্যাপারে কম ছিলেন না। পয়েন্টে দাঁড়িয়ে তাঁর দুর্ধর্ষ ফিল্ডিং এবং ক্যাচ এখনও ক্রিকেটপ্রেমীদের চোখে ভাসে। পরের দিনই তাঁর একটা প্রমাণ পেয়েছিলেন শ্রীধর। লিখেছেন, “ও যে কী ধাতুতে গড়া, সেটা পরের দিনই টের পেয়েছিলাম। শর্ট কভার থেকে দুর্দান্ত একটা থ্রোয়ে রান আউট করেছিল ক্রিস লিনকে। নিজের মতো করে অনুশীলন করা বোধহয় একেই বলে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Yuvraj Singh BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE