Advertisement
১৯ এপ্রিল ২০২৪
WPL 2023

মহিলাদের আইপিএল শুরু হওয়ার দিন ঘোষণা বোর্ডের, কবে থেকে, কোথায় হবে প্রতিযোগিতা?

মহিলাদের আইপিএল শুরু হতে আর এক মাসও বাকি নেই। আগামী ২৬ ফেব্রুয়ারি শেষ হচ্ছে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার এক সপ্তাহের মধ্যে মহিলাদের আইপিএল শুরু হয়ে যাবে।

file pic of deepti sharma and harmanpreet kaur

মহিলাদের প্রিমিয়ার লিগ ৪ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত চলবে। মুম্বইয়ে হবে গোটা প্রতিযোগিতা। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ২২:১৯
Share: Save:

কিছু দিন আগেই মহিলাদের আইপিএলের দলগুলি ঘোষণা হয়েছে। সোমবার জানা গেল প্রতিযোগিতা শুরু হওয়ার দিনও। আইপিএলের চেয়ারম্যান অরুণ ধুমল জানিয়ে দিলেন, মহিলাদের আইপিএল শুরু হতে আর এক মাসও বাকি নেই। আগামী ২৬ ফেব্রুয়ারি শেষ হচ্ছে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার এক সপ্তাহের মধ্যে মহিলাদের আইপিএল শুরু হয়ে যাবে।

সংবাদ সংস্থাকে অরুণ বলেছেন, “মহিলাদের প্রিমিয়ার লিগ ৪ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত চলবে। মুম্বইয়ে হবে গোটা প্রতিযোগিতা।” সূত্রের খবর, ব্রেবোর্ন এবং ডিওয়াই পাটিল স্টেডিয়ামে সবক’টি ম্যাচ হবে। প্রথম ম্যাচে মুখোমুখি হতে পারে গুজরাত জায়ান্টস এবং মুম্বই ইন্ডিয়ান্সের মালিকানাধীন দল। ধুমল নিশ্চিত করেছেন, ১৩ ফেব্রুয়ারিই হবে মহিলাদের আইপিএলের নিলাম। প্রথম সংস্করণে ২২টি ম্যাচ খেলা হবে। তবে পূর্ণাঙ্গ সূচি এখনও প্রকাশ করা হয়নি। তা হবে সবক’টি দলের নাম চূড়ান্ত হলেই।

নিলামের আগের দিনই টি-টোয়েন্টি বিশ্বকাপে রয়েছে ভারত-পাকিস্তান ম্যাচ। তাই নিলাম নয়, টি-টোয়েন্টি বিশ্বকাপই সর্বোচ্চ গুরুত্ব পাচ্ছে হরমনপ্রীত কৌরের কাছে। ভারতীয় দলের অধিনায়ক বলেন, ‘‘নিলাম আছে জানি। তার আগে আমাদের একটা খুব গুরুত্বপূর্ণ ম্যাচ রয়েছে। আমরা এখন সেই ম্যাচেই মনঃসংযোগ করার চেষ্টা করছি। অন্য কিছু নিয়ে এখন ভাবার সময় নয়।’’ তিনি আরও বলেছেন, ‘‘বিশ্বকাপ অন্য যে কোনও কিছুর থেকে বেশি গুরুত্বপূর্ণ। আমদের লক্ষ্য ট্রফি। এই প্রতিযোগিতার গুরুত্ব সব খেলোয়াড়ই জানে। মনঃসংযোগ কী ভাবে বজায় রাখতে হয়, তা আমরা জানি। দলের সকলে যথেষ্ট পরিণত। সবাই জানে কীসের গুরুত্ব বেশি।’’

টি-টোয়েন্টি বিশ্বকাপকে গুরুত্ব দিলেও হরমনপ্রীতের আগ্রহ রয়েছে মহিলাদের প্রথম আইপিএল নিয়েও। মহিলাদের প্রিমিয়ার লিগকে স্বাগত জানিয়েছেন তিনি। মহিলাদের বিগ ব্যাশ লিগ এবং দ্য হান্ড্রেড অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের মহিলা ক্রিকেটকে অনেক শক্তিশালী করেছে বলে মনে করেন তিনি। হরমনপ্রীত বলেন, ‘‘আমাদের সকলের জন্যই এটা খুব বড় বিষয়। এই প্রতিযোগিতার জন্য অনেক বছর অপেক্ষা করেছি আমরা। অবশেষে এই বছর সেটা শুরু হচ্ছে। মহিলাদের ক্রিকেটের জন্য আগামী দু’তিনটে মাস খুব গুরুত্বপূর্ণ। আমরা দেখেছি মহিলাদের বিগ ব্যাশ লিগ এবং দ্য হান্ড্রেড দু’দেশের মহিলা ক্রিকেটকে কতটা এগিয়ে দিয়েছে। দেখেছি কতটা উন্নতি হয়েছে। আশা করছি আমাদের দেশের মহিলা ক্রিকেটও একই রকম উপকৃত হবে।’’

গত ২৫ জানুয়ারি দলগুলির নাম ঘোষণা করা হয়। সব থেকে বেশি দামে দল কিনেছে আদানি স্পোর্টসলাইন প্রাইভেট লিমিটেড। তাদের দল খেলবে আমদাবাদ শহর থেকে। ১২৮৯ কোটি টাকায় মেয়েদের আইপিএলে দল কিনল আদানি। দামের বিচারে দ্বিতীয় স্থানে ইন্ডিয়াউইন স্পোর্টস প্রাইভেট লিমিটেড। তারা ৯১২ কোটি ৯৯ লক্ষ টাকায় মুম্বই দল কিনেছে। আইপিএলের দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর দল কিনেছে ৯০১ কোটি টাকায়। বেঙ্গালুরু থেকে খেলবে তারা। দিল্লির দল কিনেছে জেএসডব্লিউ জিএমআর ক্রিকেট। ৮১০ কোটি টাকায় দল কিনেছে তারা। কেপ্রি গ্লোবাল হোল্ডিংস কিনেছে লখনউয়ের দল। তারা কিনেছে ৭৫৭ কোটি টাকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WPL 2023 Mumbai Harmanpreet Kaur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE