Advertisement
২৬ এপ্রিল ২০২৪
IPL

আইপিএল এগিয়ে আসতেই সেই ইনিংসের কথা মনে পড়ে গেল ক্রিস গেলের

আইপিএলে এখন আর তিনি খেলেন না। তবে তাঁর কীর্তি এখনও কেউ ভাঙতে পারেনি। নিজের অপরাজিত ১৭৫ রানের ইনিংসে বোল্টের বিশ্বরেকর্ডের সঙ্গে তুলনা করলেন গেল।

file pic of chris gayle

ক্রিস গেল এত দিন পরে আবার তাঁর সেই ১৭৫ রানের ইনিংসের প্রসঙ্গ তুললেন। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৫৪
Share: Save:

আইপিএলে এখন আর তিনি খেলেন না। তবে তাঁর কীর্তি এখনও কেউ ভাঙতে পারেনি। এহেন ক্রিস গেল এত দিন পরে আবার তাঁর সেই ১৭৫ রানের ইনিংসের প্রসঙ্গ তুললেন। ওয়েস্ট ইন্ডিজ়‌ের প্রাক্তন ক্রিকেটার নিজের সেই ইনিংসকে তুলনা করলেন উসেইন বোল্টের ১০০ মিটারের বিশ্বরেকর্ডের সঙ্গে। এ-ও জানালেন, সেই ইতিহাসের অংশ হতে পেরে তিনি গর্বিত।

বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে সে দিন গেলকে খুনে মেজাজে পাওয়া গিয়েছিল। পুনে ওয়ারিয়র্সের বিরুদ্ধে ম্যাচে মাত্র ৩০ বলে নিজের শতরান পূরণ করেন। শেষ পর্যন্ত ৬৬ বলে ১৭৫ রানে অপরাজিত থাকেন তিনি। আইপিএলের ইতিহাসে এখনও সেই রান কেউ টপকাতে পারেননি। টি-টোয়েন্টি ক্রিকেটেও এক ইনিংসে এত রান আর কারওর নেই। গেল সে দিন ১৩টি চার এবং ১৭টি ছয় মেরেছিলেন। তিলকরত্নে দিলশানের সঙ্গে প্রথম উইকেটেই তুলেছিলেন ১৬৭ রান।

২০১৩-র সেই ইনিংসের পর কেটে গিয়েছে দশ বছর। প্রাক্তন ক্রিকেটার রবিন উথাপ্পাকে একটি অ্যাপে দেওয়া সাক্ষাৎকারে গেল বলেছেন, “ওটা একটা বিশেষ দিন। শুধু আমার নয়, সমর্থকদের জন্যেও। ওই দিনটার সম্পর্কে এখনও কত কাহিনি শুনতে পারি। মনে হয় বিশ্ব যেন থেমে গিয়েছিল। উসেইন বোল্ট যে বার ১০০ মিটারে বিশ্বরেকর্ড করেছিল এবং বাকি বিশ্ব থমকে গিয়েছিল, এটাও ঠিক সে রকমই। আমি এই ইতিহাসের অংশ হতে পেরে গর্বিত। ১০০ রান করেছিলাম ৩০ বলে।”

গেল এটাও জানিয়েছেন, পেসারদের বিরুদ্ধে মারকুটে মেজাজে ব্যাট করতে বেশ স্বচ্ছন্দ বোধ করতেন। তিনি বলেছেন, “যদি আপনি জোরে বোলারের বিরুদ্ধে আগ্রাসী ভঙ্গিতে ব্যাট করেন, তা হলে এমনিই ওদের পা ঠকঠক করে কাঁপবে। আমি সেটাই করতাম। যদি ওদের প্রধান বোলারকেই শাসন করতে পারি, তা হলে আমারই সুবিধা। সব সময় সেটা হত না। তবে সেই সময় বিশ্বের অনেক জোরে বোলারকেই শাসন করেছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL Chris Gayle RCB Usain Bolt
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE