Advertisement
০৯ ডিসেম্বর ২০২২
Cristiano Ronaldo

Cristiano Ronaldo: বিশ্বরেকর্ড রোনাল্ডোর, দেশের হয়ে গোলে সবার সেরা, টপকে গেলেন আলি দেইকে

ফুটবল বিশ্বে সব থেকে বেশি গোলের মালিক হলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। আয়ারল্যান্ডের বিরুদ্ধে গোল করেন তিনি। রোনাল্ডোর গোলের সংখ্যা ১১১।

শীর্ষে রোনাল্ডো।

শীর্ষে রোনাল্ডো। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২১ ০৯:১৬
Share: Save:

আন্তর্জাতিক মঞ্চে সব থেকে বেশি গোলের মালিক হলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ইরানের আলি দেইকে টপকে গেলেন তিনি। ১০৯টি গোল করে এত দিন যুগ্ম ভাবে শীর্ষে ছিলেন তাঁরা। আয়ারল্যান্ডের বিরুদ্ধে জোড়া গোল করে একক ভাবে শীর্ষে পৌঁছে গেলেন পর্তুগাল অধিনায়ক।

Advertisement

দেশের হয়ে ১৮০টি ম্যাচ খেলে ১১১টি গোল করলেন রোনাল্ডো। আলি দেই খেলেছিলেন ১৪৯টি ম্যাচ। পর্তুগালের জার্সি গায়ে ২৭বার ম্যাচে একাধিক গোল করেছেন রোনাল্ডো। রয়েছে নয়টি হ্যাটট্রিক। দুটো ম্যাচে চারটি গোল করেছেন তিনি।

পরিসংখ্যান বলছে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে রোনাল্ডোর গোলের খিদে আরও বেড়ে গিয়েছে। ৩০ বছর বয়স অবধি পর্তুগালের হয়ে ১১৮টি ম্যাচ খেলে ৫২টি গোল করেছিলেন রোনাল্ডো। ম্যাচ প্রতি গোলের গড় ছিল ০.৪৪। ৩০ বছর পার করে দেশের হয়ে ৬২টি ম্যাচে ৫৯টি গোল করেছেন তিনি। গোলের গড় ০.৯৫।

গ্রাফিক: শৌভিক দেবনাথ

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে ৪২টি ম্যাচ খেলে ৩৩টি গোল করেছেন রোনাল্ডো। এই তালিকায় ইউরোপের ফুটবলারদের মধ্যে তিনিই শীর্ষে রয়েছেন। আর সাতটি গোল করতে পারলেই সারা বিশ্বের হিসাবে শীর্ষে চলে আসবেন রোনাল্ডো।

Advertisement

রোনাল্ডোর ১১১টি গোলের মধ্যে ১৪টি এসেছে পেনাল্টি থেকে। পর্তুগালের জার্সি গায়ে সাতটি পেনাল্টি মিসও করেছেন তিনি।

আয়ারল্যান্ড হচ্ছে ৪৫তম দেশ যাদের বিরুদ্ধে গোল করলেন রোনাল্ডো। সুইডেন এবং লিথুয়েনিয়ার বিরুদ্ধে সব থেকে বেশি গোল করেছেন তিনি (সাতটি)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.