×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মার্চ ২০২১ ই-পেপার

৭৫৮ গোল, পেলে-কে টপকে রোনাল্ডো এখন দ্বিতীয় স্থানে

সংবাদ সংস্থা
তুরিন ০৪ জানুয়ারি ২০২১ ১৩:০২
উডিনেজের বিরুদ্ধে গোল করার পর রোনাল্ডো। ছবি রয়টার্স

উডিনেজের বিরুদ্ধে গোল করার পর রোনাল্ডো। ছবি রয়টার্স

কিংবদন্তি পেলে-কে (৭৫৭) টপকে গেলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (৭৫৮)। ক্লাব ও দেশ মিলিয়ে বিশ্বের সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় দু’নম্বরে উঠে এলেন তিনি। সামনে রয়েছেন অস্ট্রিয়ার ফুটবলার জোসেফ বিকান (৭৫৯)। তালিকায় চার নম্বরে রয়েছেন লিয়োনেল মেসি (৭৪২)।

সেরি আ-তে উডিনেজের বিরুদ্ধে জোড়া গোল করেন রোনাল্ডো। প্রথম গোল করার পরেই ছুঁয়ে ফেলেন পেলে-কে। দ্বিতীয় গোল করে টপকে যান তাঁকে। পরের ম্যাচে এসি মিলানের বিরুদ্ধে খেলবে জুভেন্টাস। সেখানে বিকানকে স্পর্শ এবং টপকে যাওয়ার সুযোগ থাকছে রোনাল্ডোর সামনে।

স্যান্টোস, নিউ ইয়র্ক কসমস এবং ব্রাজিলের হয়ে সরকারিভাবে মোট ৭৫৭ গোল করেছিলেন পেলে। স্পোর্টিং লিসবন, ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ এবং জুভেন্টাসের হয়ে ৬৫৬ গোল রয়েছে রোনাল্ডোর। দেশের হয়ে ১০২ গোল করেছেন। অর্থাৎ ১৮ বছরের কেরিয়ারে প্রতি বছর গড়ে ৪২টি করে গোল করেছেন রোনাল্ডো, যা তাক লাগানোর মতোই।

Advertisement

আরও খবর: চিড়িয়াখানার জন্তুদের মতো থাকতে রাজি নই, সাফ জানালেন রাহানেরা

আরও খবর: লাল-হলুদের প্রথম জয়ে মন জিতে নিল ব্রাইট

এই তালিকায় চার নম্বরে রয়েছেন মেসি। তবে রোনাল্ডোর থেকে প্রায় ২০০ ম্যাচ কম খেলেছেন তিনি। অর্থাৎ ভবিষ্যতে সবথেকে কম ম্যাচ খেলে রেকর্ড গড়ার সুযোগ থাকছে তাঁর সামনে। কিছুদিন আগেই একটি ক্লাবের হয়ে সর্বাধিক গোলের ক্ষেত্রে মেসি ভেঙেছিলেন পেলের রেকর্ড। বার্সেলোনার হয়ে এখন তাঁর ৬৪৪ গোল রয়েছে। যে ১৬০ জন গোলকিপারের বিরুদ্ধে গোল করেছেন, তাঁদের প্রত্যেককে তত সংখ্যক বিয়ারের বোতল পাঠিয়েছে একটি কোম্পানি।

জুভেন্টাস ৪-১ ব্যবধানে উড়িয়েছে উডিনেজেকে। রোনাল্ডোর জোড়া গোল ছাড়া বাকি দুটি গোল করেন ফেডেরিকো চিয়েসা এবং পাওলো দিবালা। লিগ তালিকায় পাঁচ নম্বরে রয়েছে আন্দ্রেয়া পিরলোর জুভেন্টাস।



Advertisement