Advertisement
২৫ এপ্রিল ২০২৪
pele

রেকর্ড ভেঙে পেলেকে খোলা চিঠি রোনাল্ডোর, প্রত্যুত্তর ব্রাজিলীয় ফুটলারের

নেটমাধ্যমে চিঠি লিখে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো জানালেন, কেন এতদিন চুপ ছিলেন তিনি।

পেলের সঙ্গে ফিফার অনুষ্ঠানে রোনাল্ডা।

পেলের সঙ্গে ফিফার অনুষ্ঠানে রোনাল্ডা। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২১ ১২:২০
Share: Save:

পেলেকে টপকে তিনিই বিশ্বের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা, এই নিয়ে গত কয়েক সপ্তাহ ধরেই আলোচনা হচ্ছিল। উঠেছিল প্রশ্ন, তৈরি হয়েছিল বিতর্ক। অবশেষে নেটমাধ্যমে চিঠি লিখে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো জানালেন, কেন এতদিন চুপ ছিলেন তিনি। পাল্টা চিঠি লিখেছেন পেলেও।

রবিবার ক্যালিয়ারির বিরুদ্ধে প্রথমার্ধেই হ্যাটট্রিক করেন রোনাল্ডো। কেরিয়ারে ৭৭০ গোল হল তাঁর। রোনাল্ডো ইনস্টাগ্রামে লিখেছেন, “গত কয়েক সপ্তাহ ধরে অনেক খবর এবং সংখ্যাতত্ত্ব দেখছিলাম, যেখানে বলা হচ্ছিল যে পেলের ৭৫৭ গোল টপকে আমি সর্বোচ্চ গোলদাতা হয়ে গিয়েছি। সেই স্বীকৃতির জন্য ধন্যবাদ, কিন্তু আজ আমি বলতে চাই সেই রেকর্ড নিয়ে কেন এতদিন চুপ ছিলাম।”

রোনাল্ডোর সংযোজন, “পেলের জন্য আমার শ্রদ্ধা চিরকালীন এবং নিঃশর্ত। সে কারণেই আমি ওঁর সরকারি গোলের সংখ্যা ৭৬৭ ধরেছিলাম, কারণ সাও পাওলো দলের হয়ে উনি ৯টি গোল করেছিলেন এবং ব্রাজিলের সেনাবাহিনীর হয়ে একটি গোল। ফুটবল এবং গোটা বিশ্ব এরপর অনেক বদলে গিয়েছে। তার মানে এই নয় যে আমরা নিজেদের ইচ্ছেমতো ইতিহাস বদলে দেব।”

রোনাল্ডো আরও লিখেছেন, “আজ যখন আমি পেশাদার জীবনে ৭৭০ গোলে পৌঁছলাম, আমার প্রথম শ্রদ্ধার্ঘ্যই হবে পেলের উদ্দেশে। ওঁর খেলা, ওঁর গোল এবং ওঁর কৃতিত্বের কথা শুনে বড় হয়নি এরকম কোনও ফুটবলারকে খুঁজে পাওয়া যাবে না। আমিও ব্যতিক্রম নই। সে কারণেই আমি গর্বিত এবং স্বীকার করছি যে বিশ্বের সর্বোচ্চ গোলদাতা হয়েছি। মাদেইরায় বেড়ে ওঠা এক শিশু কোনওদিন স্বপ্নেও একথা ভাবতে পারেনি।”

ক্লাবের হয়ে ৬৬৮টি গোল করেছেন রোনাল্ডো। পর্তুগালের হয়ে রয়েছে ১০২টি গোল। রোনাল্ডোর চিঠির উত্তরে পেলেও ইনস্টাগ্রামে লিখেছেন, “জীবনের লড়াই সবার একার, প্রত্যেকে নিজেই নিজের যাত্রাপথ ঠিক করে। আমি তোমাকে শ্রদ্ধা করি, তোমার খেলা দেখতে ভালবাসি সেটা সবাই জানে। সরকারি ভাবে আমার রেকর্ড ভাঙার জন্য অনেক শুভেচ্ছা। আমি তোমাকে গিয়ে জড়িয়ে ধরতে পারছি না এটাই আমার অন্যতম আক্ষেপ।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cristiano Ronaldo pele
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE